ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : স্পিকারের সাথে ইউনিসেফ-এর উপ-আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ * মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে আগামী নির্বাচনে আবার আওয়ামী লীগকে বিজয়ী করতে হবে : নৌপরিবহন মন্ত্রী *   |   রাষ্ট্রপতি : সাধারণ মানুষের স্বাস্থ্যসেবাকে অগ্রাধিকার দিতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিলের রিপোর্ট উপস্থাপন * সারাদেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি : ধর্মমন্ত্রী * দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : ক্রিকইনফোর বর্ষ সেরা তালিকায় নেই কোন বাংলাদেশী * ভারতের বিপক্ষে টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন ডি ভিলিয়ার্স * রোনালদোকে নিয়ে রোমাঞ্চিত কোচ জিদান *রটারডাম ওপেনের শিরোপা জিতলেন ফেদেরার   |   প্রধানমন্ত্রী : জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে আনসার ও ভিডিপিকে প্রস্তুত থাকতে হবে : প্রধানমন্ত্রী * রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ আরো বাড়বে : প্রধানমন্ত্রী * আগামী নির্বাচন যথাসময়েই অনুষ্ঠিত হবে : প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : নাটোরে একটি বাড়ি একটি খামার প্রকল্প সমৃদ্ধির জানান দিচ্ছে * জয়পুরহাটে কোয়েল পালন ভাগ্যের চাকা ঘুরিয়েছে রাজ বানুর * নড়াইলে মৌ চাষ বাড়ছে    |    আন্তর্জাতিক সংবাদ : আবারো বিয়ে করলেন ইমরান খান * প্রখ্যাত ফরাসী বেহালা বাদক দিদিয়ার লকউড মারা গেছেন * ওয়াশিংটন অভিমুখে ফ্লোরিডা শিক্ষার্থীদের যাত্রা   |    জাতীয় সংবাদ : বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্য নন : সিইসি *জিএসপি বাণিজ্য সুবিধায় বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করছে * ঢাকা বার নির্বাচন ২৭ ও ২৮ ফেব্রুয়ারি * বিএনপি নিজেরাই নিজেদের মধ্যে সংকট সৃষ্টি করেছে : ওবায়দুল কাদের   |   

১৩৬তম আইপিইউ সম্মেলন শুরু

ঢাকা, ২ এপ্রিল, ২০১৭ (বাসস) : সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার আলোকপাতের মধ্য দিয়ে শনিবার ঢাকায় শুরু হয়েছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ৫ দিনব্যাপী এই সম্মেলন উদ্বোধন করেন।
এবারের সম্মেলনের থিম বা মূল প্রতিপাদ্য হলো সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন। শিশুর অধিকার বিষয়ে কাজ করে নোবেল পুরস্কার বিজয়ী কৈলাশ সারথী সম্মেলনে
এ বিষয়ে একটি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।
১৯৭২ সালে আন্তর্জাতিক এই ফোরামে অন্তর্ভুক্ত হওয়ার পর এই প্রথমবারের মতো বিশ্বের আইন প্রণেতাদের দীর্ঘদিনের পুরানো এই সংগঠনের সম্মেলনের স্বাগতিক দেশ হয়েছে বাংলাদেশ।
বিশ্বের ১৩১ টি দেশের ৬৫০ জন সংসদ সদস্য, ৫৩ জন স্পিকার, ডেপুটি স্পিকার এবং ২০৯ জন নারী পার্লামেন্টারিয়ানসহ মোট ১ হাজার ৩৪৮ জন প্রতিনিধি এই বৃহৎ সম্মেলনে যোগ দিচ্ছেন। তারা বৈষম্য নিরসন, নারীর ক্ষমতায়নে সংসদের ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।
সম্মেলনের অন্যান্য কর্মসূচি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। আইপিইউর একজন মুখপাত্র দিনের কর্মসূচি শেষে মিডিয়া সেন্টরে সাংবাদিকদের ব্রিফ করবেন। সম্মেলনে যোগ দিতে আসা অতিথিরা নগরীর ১৫টি হোটেলে থাকবেন।
সম্মেলন শেষ হবে ৫ এপ্রিল বুধবার। আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী শুক্রবার জানিয়েছেন, সম্মেলন উপলক্ষে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
তিনি বলেন, এই সম্মেলন বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এর গুরুত্ব তুলে ধরতে বাংলাদেশের জন্য একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি করবে।
তিনি বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদ আজ বৈশ্বিক সমস্যা। শুধু সাময়িকভাবে জঙ্গিবাদকে মোকাবেলা করা ঠিক হবে না। আসন্ন আইপিইউ সম্মেলনে এ দিকে দৃষ্টি দিতে চাই।
১৮৮৯ সালে আইপিইউ প্রতিষ্ঠিত হয়। প্রথম সদর দপ্তর ছিল সুইজারল্যান্ডে।

সম্পর্কিত সংবাদ