ঢাকা, শুক্রুবার, নভেম্বর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : অপকর্মের জন্য জনগণ বিএনপিকে ভোট দেবে না : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বিএনপি জ্বালাও পোড়াও আন্দোলনে ব্যর্থ হয়ে অস্ত্রের ভাষায় কথা বলছে : ওবায়দুল কাদের * প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি রাষ্ট্রপতির এখতিয়ারে : আইনমন্ত্রী * আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা কাল   |   জাতীয় সংসদ : ক্যান্সার চিকিৎসা আধুনিকায়নে সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে : জাহিদ মালেক * দেশের ১২টি নৌপথে ড্রেজিং কার্যক্রম ২০১৯ সালের মধ্যে শেষ হবে : শাজাহান খান * দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন সমাপ্ত   |   বিজ্ঞান ও প্রযুক্তি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই সকল ভোটারের হাতে স্মার্টকার্ড দেবে ইসি   |    জাতীয় সংবাদ : জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ৫ দফা বাস্তবায়নে বাংলাদেশের পাশে থাকবে কানাডা : সফরত কানাডীয় মন্ত্রী * সহায়ক সরকার সংলাপের ধুয়া তুলে বিএনপি ভূতের সরকার আনার ষড়যন্ত্রে লিপ্ত : হাসানুল হক ইনু    |    জাতীয় সংবাদ : শিক্ষামন্ত্রীর ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল এওয়ার্ড গ্রহণ * হবিগঞ্জে গ্রেফতারকৃত দুরাজাকারকে ঢাকায় প্রেরণ * বাল্য বিবাহ নিরোধ আইন যথাযথভাবে প্রতিপালনে সুপ্রিমকোর্টের নির্দেশনা * মানব পাচারকারীর কবল থেকে রোহিঙ্গাদের রক্ষা করার আহ্বান *    |   শিক্ষা : দেশে ২০১৯ সালের মধ্যে ১ শ কারিগরি স্কুল-কলেজ হচ্ছে    |   খেলাধুলার সংবাদ : নেইমার, কাভানির জোড়া গোলে সেলটিককে উড়িয়ে দিল পিএসজি * জুভেন্টাসের সাথে গোলশুন্য ড্র করে শেষ ১৬তে বার্সেলোনা * বিলম্বিত গোলে ম্যানইউকে ধরাশায়ী করল বাসেল * রাজশাহীর পর ওয়েলিংটনের হয়ে খেলবেন প্যাটেল * আগামীকাল বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু   |   প্রধানমন্ত্রী : দেশে গণতন্ত্র অব্যাহত রাখায় ও জনকল্যাণমূলক কাজে ভবিষ্যতেও সেনাবাহিনী অবদান রাখবে : প্রধানমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনার প্রেক্ষাপটে সম্পর্ক জোরদারের অঙ্গীকার কিউবা ও উ.কোরিয়ার * চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    অর্থনীতি : জয়পুরহাটে বাণিজ্যিকভাবে মাল্টা চাষ হচ্ছে    |    আন্তর্জাতিক সংবাদ : চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জের কৃষকরা বোরো মৌসুমের ক্ষতি পোষাতে মরিয়া * বরগুনাসহ দক্ষিণাঞ্চল রেল নেটওয়ার্কের আওতায় আসছে * নীলফামারীর কিশোরগঞ্জে হাঁস পালনে স্বাবলম্বী সাবিনা * লক্ষ্মীপুরে জাটকা ধরার দায়ে দুই জেলের জরিমানা * হবিগঞ্জে গ্রেফতারকৃত দুরাজাকারকে ঢাকায় প্রেরণ   |   

১৩৬তম আইপিইউ সম্মেলন শুরু

ঢাকা, ২ এপ্রিল, ২০১৭ (বাসস) : সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার আলোকপাতের মধ্য দিয়ে শনিবার ঢাকায় শুরু হয়েছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ৫ দিনব্যাপী এই সম্মেলন উদ্বোধন করেন।
এবারের সম্মেলনের থিম বা মূল প্রতিপাদ্য হলো সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন। শিশুর অধিকার বিষয়ে কাজ করে নোবেল পুরস্কার বিজয়ী কৈলাশ সারথী সম্মেলনে
এ বিষয়ে একটি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।
১৯৭২ সালে আন্তর্জাতিক এই ফোরামে অন্তর্ভুক্ত হওয়ার পর এই প্রথমবারের মতো বিশ্বের আইন প্রণেতাদের দীর্ঘদিনের পুরানো এই সংগঠনের সম্মেলনের স্বাগতিক দেশ হয়েছে বাংলাদেশ।
বিশ্বের ১৩১ টি দেশের ৬৫০ জন সংসদ সদস্য, ৫৩ জন স্পিকার, ডেপুটি স্পিকার এবং ২০৯ জন নারী পার্লামেন্টারিয়ানসহ মোট ১ হাজার ৩৪৮ জন প্রতিনিধি এই বৃহৎ সম্মেলনে যোগ দিচ্ছেন। তারা বৈষম্য নিরসন, নারীর ক্ষমতায়নে সংসদের ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।
সম্মেলনের অন্যান্য কর্মসূচি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। আইপিইউর একজন মুখপাত্র দিনের কর্মসূচি শেষে মিডিয়া সেন্টরে সাংবাদিকদের ব্রিফ করবেন। সম্মেলনে যোগ দিতে আসা অতিথিরা নগরীর ১৫টি হোটেলে থাকবেন।
সম্মেলন শেষ হবে ৫ এপ্রিল বুধবার। আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী শুক্রবার জানিয়েছেন, সম্মেলন উপলক্ষে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
তিনি বলেন, এই সম্মেলন বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এর গুরুত্ব তুলে ধরতে বাংলাদেশের জন্য একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি করবে।
তিনি বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদ আজ বৈশ্বিক সমস্যা। শুধু সাময়িকভাবে জঙ্গিবাদকে মোকাবেলা করা ঠিক হবে না। আসন্ন আইপিইউ সম্মেলনে এ দিকে দৃষ্টি দিতে চাই।
১৮৮৯ সালে আইপিইউ প্রতিষ্ঠিত হয়। প্রথম সদর দপ্তর ছিল সুইজারল্যান্ডে।

সম্পর্কিত সংবাদ