ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : স্পিকারের সাথে ইউনিসেফ-এর উপ-আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ * মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে আগামী নির্বাচনে আবার আওয়ামী লীগকে বিজয়ী করতে হবে : নৌপরিবহন মন্ত্রী *   |   রাষ্ট্রপতি : সাধারণ মানুষের স্বাস্থ্যসেবাকে অগ্রাধিকার দিতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিলের রিপোর্ট উপস্থাপন * সারাদেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি : ধর্মমন্ত্রী * দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : ক্রিকইনফোর বর্ষ সেরা তালিকায় নেই কোন বাংলাদেশী * ভারতের বিপক্ষে টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন ডি ভিলিয়ার্স * রোনালদোকে নিয়ে রোমাঞ্চিত কোচ জিদান *রটারডাম ওপেনের শিরোপা জিতলেন ফেদেরার   |   প্রধানমন্ত্রী : জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে আনসার ও ভিডিপিকে প্রস্তুত থাকতে হবে : প্রধানমন্ত্রী * রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ আরো বাড়বে : প্রধানমন্ত্রী * আগামী নির্বাচন যথাসময়েই অনুষ্ঠিত হবে : প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : নাটোরে একটি বাড়ি একটি খামার প্রকল্প সমৃদ্ধির জানান দিচ্ছে * জয়পুরহাটে কোয়েল পালন ভাগ্যের চাকা ঘুরিয়েছে রাজ বানুর * নড়াইলে মৌ চাষ বাড়ছে    |    আন্তর্জাতিক সংবাদ : আবারো বিয়ে করলেন ইমরান খান * প্রখ্যাত ফরাসী বেহালা বাদক দিদিয়ার লকউড মারা গেছেন * ওয়াশিংটন অভিমুখে ফ্লোরিডা শিক্ষার্থীদের যাত্রা   |    জাতীয় সংবাদ : বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্য নন : সিইসি *জিএসপি বাণিজ্য সুবিধায় বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করছে * ঢাকা বার নির্বাচন ২৭ ও ২৮ ফেব্রুয়ারি * বিএনপি নিজেরাই নিজেদের মধ্যে সংকট সৃষ্টি করেছে : ওবায়দুল কাদের   |   

লিঙ্গ বৈষম্য নিরসনে প্রয়োজন দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা

ঢাকা, ২ এপ্রিল, ২০১৭ (বাসস) : শনিবার এক ফোরামে নারী সংসদ সদস্যরা রাজনীতি, শাসন ও অর্থনৈতিক ক্ষেত্রসহ সমাজের সকল স্তরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে লিঙ্গ বৈষম্য নিরসনের আওয়াজ তুলেছেন।
নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬তম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) নারী সংসদ সদস্যদের ফোরামে তারা বলেন, গণতন্ত্র ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে রাজনীতিতে লিঙ্গ সমতা জরুরি।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ ফোরামে বিভিন্ন দেশের সংসদ সদস্যরা বক্তব্য রাখেন।
ফোরামে আইপিইউ জেন্ডার পার্টনারশিপ প্রোগ্রাম অফিসার জেইনা হিলালী নারী সংসদ সদস্যদের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন।
বিশ্বে জাতীয় সংসদে নারীদের গড় হার গত বছরের ২২.৬ শতাংশ থেকে বেড়ে ২৩.৩ শতাংশে উন্নীত হয়েছে উল্লেখ করে জেইনা হিলালী বলেন, এভাবে হলে সংসদে লিঙ্গ সমতায় পৌঁছাতে আরো ৫০ বছর লাগবে।
তিনি আরো বলেন, ২০১৬ সালের অক্টোবরে আইপিডির পরিচালিত এক জরিপ অনুযায়ী নারী-পুরুষের বৈষম্য, হয়রানি ও নারী সংসদ সদস্যদের বিরুদ্ধে সহিংসতা একটি আন্তর্জাতিক সমস্যা যা লিঙ্গ সমতা ব্যাহত করে এবং গণতন্ত্রের ভিত্তি করে দুর্বল।
প্রকাশিত জরিপ অনুযায়ী জরিপে অংশ নেয়া ৮১.৮ শতাংশের অভিজ্ঞতা হচ্ছে বিভিন্ন ধরনের মানসিক সহিংসতা। এদের মধ্যে ৪৪ শতাংশ বলেছেন যে, তারা সংসদ সদস্য থাকাকালে খুন, ধর্ষণ, পেটানো অথবা অপহরণ এবং তাদের সন্তানদেরও অপহরণ অথবা হত্যার হুমকি পেয়েছেন।
বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য ওয়াসেকা আয়েশা খান, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার ও বিরোধী দলীয় নেত্রীসহ বাংলাদেশের শীর্ষ নির্বাহী পদে নারীদের অধিষ্ঠিত থাকার উল্লেখ করে বলেন, রাজনীতিতে নারীদের অংশগ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি লাভ করেছে।
তিনি বলেন, বর্তমানে ২০.৩ শতাংশ নারী চলতি সংসদে রয়েছে যা রাজনীতিতে তাদের সক্রিয়ভাবে জড়িত থাকার কথা জানান দেয়।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিভিন্ন সরকারি চাকরিতে ৩০ শতাংশ নারী নিয়োগ বাধ্যতামূলক করেছেন।
ভারতীয় সংসদ সদস্য দোলা সেন বলেন, ভারতের রাজনৈতিক অঙ্গনে নারীদের সক্রিয় অংশগ্রহণ দেখা গেলেও সেখানে পুরুষের তুলনায় এখনো নারীর অংশগ্রহণ কম।

সম্পর্কিত সংবাদ