ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণনাশ সংক্রান্ত খবর ভিত্তিহীন   |   বিনোদন ও শিল্পকলা : আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ফটোগ্রাফী প্রদর্শনী শুরু   |   খেলাধুলার সংবাদ : জাতীয় লিগ : চট্টগ্রামের ৪৩২ রানের জবাব দিচ্ছে রাজশাহী *বরিশালের প্রয়োজন ৩৭১ রান; খুলনার ১০ উইকেট *প্রথম টেস্টের আগে সুস্থ হয়ে উঠবেন তামিম-সৌম্য : চন্দ্রমোহন   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র থেকে জরুরি ফাইলে স্বাক্ষর করছেন   |    জাতীয় সংবাদ : বিভিন্ন নদ-নদীর ৬৯ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে * এক লাখ রোহিঙ্গার জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণে সহায়তা দেবে তুরস্ক * প্রধানমন্ত্রীর জন্মদিনের আনুষ্ঠানিকতা পরিহার করে সেই অর্থ রোহিঙ্গাদের সহায়তার আহ্বান ওবায়দুল কাদেরের   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : চীনে ভূমিধসে নিহত ৩, নিখোঁজ ৩ * সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সন্ত্রাস বিরোধী হামলায় ২ হাজার ৬১৭ বেসামরিক লোক নিহত * কাবুলে বোমা হামলা * জার্মানীতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু * সিরীয় সৈন্যদের আইএসের দখলে থাকা ৪৪টি শহর-গ্রাম পুনর্দখল   |    বিভাগীয় সংবাদ : খুলনা অঞ্চলে কাঁকড়া চাষ জনপ্রিয় হচ্ছে *নাটোরে পাওয়া যাচ্ছে জাপানের জাতীয় ফল পার্সিমন * নওগাঁয় ৭২৬টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে   |   

লিঙ্গ বৈষম্য নিরসনে প্রয়োজন দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা

ঢাকা, ২ এপ্রিল, ২০১৭ (বাসস) : শনিবার এক ফোরামে নারী সংসদ সদস্যরা রাজনীতি, শাসন ও অর্থনৈতিক ক্ষেত্রসহ সমাজের সকল স্তরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে লিঙ্গ বৈষম্য নিরসনের আওয়াজ তুলেছেন।
নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬তম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) নারী সংসদ সদস্যদের ফোরামে তারা বলেন, গণতন্ত্র ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে রাজনীতিতে লিঙ্গ সমতা জরুরি।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ ফোরামে বিভিন্ন দেশের সংসদ সদস্যরা বক্তব্য রাখেন।
ফোরামে আইপিইউ জেন্ডার পার্টনারশিপ প্রোগ্রাম অফিসার জেইনা হিলালী নারী সংসদ সদস্যদের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন।
বিশ্বে জাতীয় সংসদে নারীদের গড় হার গত বছরের ২২.৬ শতাংশ থেকে বেড়ে ২৩.৩ শতাংশে উন্নীত হয়েছে উল্লেখ করে জেইনা হিলালী বলেন, এভাবে হলে সংসদে লিঙ্গ সমতায় পৌঁছাতে আরো ৫০ বছর লাগবে।
তিনি আরো বলেন, ২০১৬ সালের অক্টোবরে আইপিডির পরিচালিত এক জরিপ অনুযায়ী নারী-পুরুষের বৈষম্য, হয়রানি ও নারী সংসদ সদস্যদের বিরুদ্ধে সহিংসতা একটি আন্তর্জাতিক সমস্যা যা লিঙ্গ সমতা ব্যাহত করে এবং গণতন্ত্রের ভিত্তি করে দুর্বল।
প্রকাশিত জরিপ অনুযায়ী জরিপে অংশ নেয়া ৮১.৮ শতাংশের অভিজ্ঞতা হচ্ছে বিভিন্ন ধরনের মানসিক সহিংসতা। এদের মধ্যে ৪৪ শতাংশ বলেছেন যে, তারা সংসদ সদস্য থাকাকালে খুন, ধর্ষণ, পেটানো অথবা অপহরণ এবং তাদের সন্তানদেরও অপহরণ অথবা হত্যার হুমকি পেয়েছেন।
বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য ওয়াসেকা আয়েশা খান, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার ও বিরোধী দলীয় নেত্রীসহ বাংলাদেশের শীর্ষ নির্বাহী পদে নারীদের অধিষ্ঠিত থাকার উল্লেখ করে বলেন, রাজনীতিতে নারীদের অংশগ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি লাভ করেছে।
তিনি বলেন, বর্তমানে ২০.৩ শতাংশ নারী চলতি সংসদে রয়েছে যা রাজনীতিতে তাদের সক্রিয়ভাবে জড়িত থাকার কথা জানান দেয়।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিভিন্ন সরকারি চাকরিতে ৩০ শতাংশ নারী নিয়োগ বাধ্যতামূলক করেছেন।
ভারতীয় সংসদ সদস্য দোলা সেন বলেন, ভারতের রাজনৈতিক অঙ্গনে নারীদের সক্রিয় অংশগ্রহণ দেখা গেলেও সেখানে পুরুষের তুলনায় এখনো নারীর অংশগ্রহণ কম।

সম্পর্কিত সংবাদ