ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : স্পিকারের সাথে ইউনিসেফ-এর উপ-আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ * মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে আগামী নির্বাচনে আবার আওয়ামী লীগকে বিজয়ী করতে হবে : নৌপরিবহন মন্ত্রী *   |   রাষ্ট্রপতি : সাধারণ মানুষের স্বাস্থ্যসেবাকে অগ্রাধিকার দিতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিলের রিপোর্ট উপস্থাপন * সারাদেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি : ধর্মমন্ত্রী * দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : ক্রিকইনফোর বর্ষ সেরা তালিকায় নেই কোন বাংলাদেশী * ভারতের বিপক্ষে টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন ডি ভিলিয়ার্স * রোনালদোকে নিয়ে রোমাঞ্চিত কোচ জিদান *রটারডাম ওপেনের শিরোপা জিতলেন ফেদেরার   |   প্রধানমন্ত্রী : জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে আনসার ও ভিডিপিকে প্রস্তুত থাকতে হবে : প্রধানমন্ত্রী * রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ আরো বাড়বে : প্রধানমন্ত্রী * আগামী নির্বাচন যথাসময়েই অনুষ্ঠিত হবে : প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : নাটোরে একটি বাড়ি একটি খামার প্রকল্প সমৃদ্ধির জানান দিচ্ছে * জয়পুরহাটে কোয়েল পালন ভাগ্যের চাকা ঘুরিয়েছে রাজ বানুর * নড়াইলে মৌ চাষ বাড়ছে    |    আন্তর্জাতিক সংবাদ : আবারো বিয়ে করলেন ইমরান খান * প্রখ্যাত ফরাসী বেহালা বাদক দিদিয়ার লকউড মারা গেছেন * ওয়াশিংটন অভিমুখে ফ্লোরিডা শিক্ষার্থীদের যাত্রা   |    জাতীয় সংবাদ : বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্য নন : সিইসি *জিএসপি বাণিজ্য সুবিধায় বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করছে * ঢাকা বার নির্বাচন ২৭ ও ২৮ ফেব্রুয়ারি * বিএনপি নিজেরাই নিজেদের মধ্যে সংকট সৃষ্টি করেছে : ওবায়দুল কাদের   |   

ড. শিরীন শারমিনের সাথে আইপিইউ এসেম্বলিতে যোগদানকারী জাপান, বেলারুশ ও কিউবার ডেলিগেশন প্রধানগণের সাক্ষাৎ

ঢাকা, ১ এপ্রিল, ২০১৭ (বাসস) : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ১৩৬তম আইপিইউ এসেম্বলিতে অংশগ্রহণকারী জাপান, বেলারুশ ও কিউবার পার্লামেন্টারি ডেলিগেশনের প্রধানগণ আজ শনিবার তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।
ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ৫ দিনব্যাপী ১৩৬তম এসেম্বলি শনিবার থেকে ঢাকায় শুরু হয়েছে।
জাতীয় সংসদের স্পিকার ও আইপিইউ এসেম্বলির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী এসেম্বলিতে অংশগ্রহণের জন্য এসব দেশের প্রতিনিধি দলকে স্বাগত জানান।
আইপিইউ এসেম্বলির মত একটি বড় আয়োজন করতে পেরে বাংলাদেশ গর্বিত- এ কথা উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমি আশাবাদী, এসেম্বলি চলাকালীন প্রতিনিধি দলের প্রত্যেক সদস্য এসেম্বলির ইভেন্টগুলো উপভোগ করবে এবং এসেম্বলির সকল কার্যμমে তাদের অংশগ্রহণ হবে অবশ্যই আন্তরিক ও স্বতঃস্ফূর্ত।
তিনি বলেন, ১৩৬তম আইপিইউ এসেম্বলির আয়োজন বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। বিশ্বের বিভিন্ন দেশের সংসদ ও সংসদ-সংশ্লিষ্ট সহযোগী সংস্থা থেকে আগত প্রতিনিধিদের এ মিলন মেলা বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় অধিষ্ঠিত করেছে।
সাক্ষাতকালে তারা ১৩৬তম আইপিইউ এসেম্বলির সার্বিক সফলতা, বাংলাদেশের সংসদীয় কার্যক্রম, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।
ড. শিরীন শারমিন জাপান প্রতিনিধিদলের প্রধান ও সেদেশের হাউজ অব রিপ্রেজেনটিভ সদস্য সাঞ্চি সুজুকির সাথে আলাপকালে বলেন, জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধুই শুধু নয়, উন্নয়ন অংশীদারও। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় জাপানের সহযোগিতার কথা স্মরণ করে স্পিকার বলেন, জাপান বাংলাদেশের স্বাধীনতা লাভের পর-পরই ১৯৭২ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
স্পিকার বলেন, বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর ফলে আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এখন দৃশ্যমান বলে তিনি উল্লেখ করেন।
জাপান প্রতিনিধিদলের প্রধান সাঞ্চি সুজুকি স্পিকারকে জানান,তার দেশ জাপান মুক্তিযুদ্ধের সময় যেমন বাংলাদেশের পাশে ছিল,তেমনি বর্তমান উন্নয়ন কর্মকান্ডেও তারা বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে। ছয় বছর পূর্বে সুনামী ও ভূমিকম্পে জাপান ক্ষতিগ্রস্থ হলে বাংলাদেশ জাপানের পাশে দাঁড়ানোয় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
স্পিকার বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানী বিনিয়োগকারীদের পাটজাত দ্রব্য, তৈরি পোশাক শিল্প, বিদ্যুত জ্বালানী ও চামড়া শিল্পে পিপিপি ও বিওটি পদ্ধতিতে বিনিয়োগ করারও আহবান জানান।
বেলারুশ প্রতিনিধিদলের প্রধান ও সে-দেশের পররাষ্ট্র ও জাতীয় নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান সারগেই রখমানভের সাথে সাক্ষাৎকালে স্পিকার বেলারুশের সাথে বাংলাদেশের চমৎকার দ্বি-পাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন। তিনি বলেন,১৯৭১ সালের পর থেকে চলমান সম্পর্ককে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে আরো সুদৃঢ় করা সম্ভব।
ড. শিরীন শারমিন চৌধুরী কিউবার ডেলিগেশন হেড, সেদেশের পররাষ্ট্র বিষয়ক কমিশনের প্রধান ও আইপিইউ এক্সিকিউটিভ কমিটির সদস্য মারিয়া ইয়োলান্দোর সাথেও একান্ত বৈঠকে মিলিত হন।
এ সময় স্পিকার বলেন, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কিউবার অবিসংবাদিত নেতা ফিদেল ক্যাস্ট্রোর বন্ধুত্বপূর্ণ অন্তরঙ্গ সম্পর্ক ছিল। মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালে বাংলাদেশের প্রতি পাকিস্তানের অন্যায় আচরণের বিপক্ষে বিশ্ব জনমত গঠনে কিউবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ বিনির্মাণে কিউবার অবদানের কথাও কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
স্পিকার বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চৌকস নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। তার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।
কিউবা ডেলিগেশন প্রধান মারিয়া বলেন, বাংলাদেশ কিউবার পরীক্ষিত বন্ধু। স্বাধীন বাংলাদেশের আত্মপ্রকাশের পর থেকে কিউবা বাংলাদেশের পাশে রয়েছে। তিনি বাংলাদেশ ও কিউবা-উভয় দেশের সংসদীয় প্রতিনিধিদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন এবং এ দুদেশের মধ্যে সাংস্কৃতিক ভাব বিনিময় ও ব্যবসা-বাণিজ্য প্রসারের ক্ষেত্রে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
সাক্ষাৎকালে তিন দেশের প্রতিনিধিদলের অন্যান্য সদস্যও উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ