ঢাকা, শুক্রুবার, নভেম্বর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : অপকর্মের জন্য জনগণ বিএনপিকে ভোট দেবে না : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বিএনপি জ্বালাও পোড়াও আন্দোলনে ব্যর্থ হয়ে অস্ত্রের ভাষায় কথা বলছে : ওবায়দুল কাদের * প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি রাষ্ট্রপতির এখতিয়ারে : আইনমন্ত্রী * আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা কাল   |   জাতীয় সংসদ : ক্যান্সার চিকিৎসা আধুনিকায়নে সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে : জাহিদ মালেক * দেশের ১২টি নৌপথে ড্রেজিং কার্যক্রম ২০১৯ সালের মধ্যে শেষ হবে : শাজাহান খান * দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন সমাপ্ত   |   বিজ্ঞান ও প্রযুক্তি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই সকল ভোটারের হাতে স্মার্টকার্ড দেবে ইসি   |    জাতীয় সংবাদ : জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ৫ দফা বাস্তবায়নে বাংলাদেশের পাশে থাকবে কানাডা : সফরত কানাডীয় মন্ত্রী * সহায়ক সরকার সংলাপের ধুয়া তুলে বিএনপি ভূতের সরকার আনার ষড়যন্ত্রে লিপ্ত : হাসানুল হক ইনু    |    জাতীয় সংবাদ : শিক্ষামন্ত্রীর ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল এওয়ার্ড গ্রহণ * হবিগঞ্জে গ্রেফতারকৃত দুরাজাকারকে ঢাকায় প্রেরণ * বাল্য বিবাহ নিরোধ আইন যথাযথভাবে প্রতিপালনে সুপ্রিমকোর্টের নির্দেশনা * মানব পাচারকারীর কবল থেকে রোহিঙ্গাদের রক্ষা করার আহ্বান *    |   শিক্ষা : দেশে ২০১৯ সালের মধ্যে ১ শ কারিগরি স্কুল-কলেজ হচ্ছে    |   খেলাধুলার সংবাদ : নেইমার, কাভানির জোড়া গোলে সেলটিককে উড়িয়ে দিল পিএসজি * জুভেন্টাসের সাথে গোলশুন্য ড্র করে শেষ ১৬তে বার্সেলোনা * বিলম্বিত গোলে ম্যানইউকে ধরাশায়ী করল বাসেল * রাজশাহীর পর ওয়েলিংটনের হয়ে খেলবেন প্যাটেল * আগামীকাল বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু   |   প্রধানমন্ত্রী : দেশে গণতন্ত্র অব্যাহত রাখায় ও জনকল্যাণমূলক কাজে ভবিষ্যতেও সেনাবাহিনী অবদান রাখবে : প্রধানমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনার প্রেক্ষাপটে সম্পর্ক জোরদারের অঙ্গীকার কিউবা ও উ.কোরিয়ার * চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    অর্থনীতি : জয়পুরহাটে বাণিজ্যিকভাবে মাল্টা চাষ হচ্ছে    |    আন্তর্জাতিক সংবাদ : চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জের কৃষকরা বোরো মৌসুমের ক্ষতি পোষাতে মরিয়া * বরগুনাসহ দক্ষিণাঞ্চল রেল নেটওয়ার্কের আওতায় আসছে * নীলফামারীর কিশোরগঞ্জে হাঁস পালনে স্বাবলম্বী সাবিনা * লক্ষ্মীপুরে জাটকা ধরার দায়ে দুই জেলের জরিমানা * হবিগঞ্জে গ্রেফতারকৃত দুরাজাকারকে ঢাকায় প্রেরণ   |   

ড. শিরীন শারমিনের সাথে আইপিইউ এসেম্বলিতে যোগদানকারী জাপান, বেলারুশ ও কিউবার ডেলিগেশন প্রধানগণের সাক্ষাৎ

ঢাকা, ১ এপ্রিল, ২০১৭ (বাসস) : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ১৩৬তম আইপিইউ এসেম্বলিতে অংশগ্রহণকারী জাপান, বেলারুশ ও কিউবার পার্লামেন্টারি ডেলিগেশনের প্রধানগণ আজ শনিবার তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।
ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ৫ দিনব্যাপী ১৩৬তম এসেম্বলি শনিবার থেকে ঢাকায় শুরু হয়েছে।
জাতীয় সংসদের স্পিকার ও আইপিইউ এসেম্বলির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী এসেম্বলিতে অংশগ্রহণের জন্য এসব দেশের প্রতিনিধি দলকে স্বাগত জানান।
আইপিইউ এসেম্বলির মত একটি বড় আয়োজন করতে পেরে বাংলাদেশ গর্বিত- এ কথা উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমি আশাবাদী, এসেম্বলি চলাকালীন প্রতিনিধি দলের প্রত্যেক সদস্য এসেম্বলির ইভেন্টগুলো উপভোগ করবে এবং এসেম্বলির সকল কার্যμমে তাদের অংশগ্রহণ হবে অবশ্যই আন্তরিক ও স্বতঃস্ফূর্ত।
তিনি বলেন, ১৩৬তম আইপিইউ এসেম্বলির আয়োজন বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। বিশ্বের বিভিন্ন দেশের সংসদ ও সংসদ-সংশ্লিষ্ট সহযোগী সংস্থা থেকে আগত প্রতিনিধিদের এ মিলন মেলা বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় অধিষ্ঠিত করেছে।
সাক্ষাতকালে তারা ১৩৬তম আইপিইউ এসেম্বলির সার্বিক সফলতা, বাংলাদেশের সংসদীয় কার্যক্রম, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।
ড. শিরীন শারমিন জাপান প্রতিনিধিদলের প্রধান ও সেদেশের হাউজ অব রিপ্রেজেনটিভ সদস্য সাঞ্চি সুজুকির সাথে আলাপকালে বলেন, জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধুই শুধু নয়, উন্নয়ন অংশীদারও। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় জাপানের সহযোগিতার কথা স্মরণ করে স্পিকার বলেন, জাপান বাংলাদেশের স্বাধীনতা লাভের পর-পরই ১৯৭২ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
স্পিকার বলেন, বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর ফলে আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এখন দৃশ্যমান বলে তিনি উল্লেখ করেন।
জাপান প্রতিনিধিদলের প্রধান সাঞ্চি সুজুকি স্পিকারকে জানান,তার দেশ জাপান মুক্তিযুদ্ধের সময় যেমন বাংলাদেশের পাশে ছিল,তেমনি বর্তমান উন্নয়ন কর্মকান্ডেও তারা বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে। ছয় বছর পূর্বে সুনামী ও ভূমিকম্পে জাপান ক্ষতিগ্রস্থ হলে বাংলাদেশ জাপানের পাশে দাঁড়ানোয় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
স্পিকার বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানী বিনিয়োগকারীদের পাটজাত দ্রব্য, তৈরি পোশাক শিল্প, বিদ্যুত জ্বালানী ও চামড়া শিল্পে পিপিপি ও বিওটি পদ্ধতিতে বিনিয়োগ করারও আহবান জানান।
বেলারুশ প্রতিনিধিদলের প্রধান ও সে-দেশের পররাষ্ট্র ও জাতীয় নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান সারগেই রখমানভের সাথে সাক্ষাৎকালে স্পিকার বেলারুশের সাথে বাংলাদেশের চমৎকার দ্বি-পাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন। তিনি বলেন,১৯৭১ সালের পর থেকে চলমান সম্পর্ককে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে আরো সুদৃঢ় করা সম্ভব।
ড. শিরীন শারমিন চৌধুরী কিউবার ডেলিগেশন হেড, সেদেশের পররাষ্ট্র বিষয়ক কমিশনের প্রধান ও আইপিইউ এক্সিকিউটিভ কমিটির সদস্য মারিয়া ইয়োলান্দোর সাথেও একান্ত বৈঠকে মিলিত হন।
এ সময় স্পিকার বলেন, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কিউবার অবিসংবাদিত নেতা ফিদেল ক্যাস্ট্রোর বন্ধুত্বপূর্ণ অন্তরঙ্গ সম্পর্ক ছিল। মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালে বাংলাদেশের প্রতি পাকিস্তানের অন্যায় আচরণের বিপক্ষে বিশ্ব জনমত গঠনে কিউবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ বিনির্মাণে কিউবার অবদানের কথাও কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
স্পিকার বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চৌকস নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। তার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।
কিউবা ডেলিগেশন প্রধান মারিয়া বলেন, বাংলাদেশ কিউবার পরীক্ষিত বন্ধু। স্বাধীন বাংলাদেশের আত্মপ্রকাশের পর থেকে কিউবা বাংলাদেশের পাশে রয়েছে। তিনি বাংলাদেশ ও কিউবা-উভয় দেশের সংসদীয় প্রতিনিধিদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন এবং এ দুদেশের মধ্যে সাংস্কৃতিক ভাব বিনিময় ও ব্যবসা-বাণিজ্য প্রসারের ক্ষেত্রে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
সাক্ষাৎকালে তিন দেশের প্রতিনিধিদলের অন্যান্য সদস্যও উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ