ঢাকা, শুক্রুবার, নভেম্বর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : অপকর্মের জন্য জনগণ বিএনপিকে ভোট দেবে না : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বিএনপি জ্বালাও পোড়াও আন্দোলনে ব্যর্থ হয়ে অস্ত্রের ভাষায় কথা বলছে : ওবায়দুল কাদের * প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি রাষ্ট্রপতির এখতিয়ারে : আইনমন্ত্রী * আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা কাল   |   জাতীয় সংসদ : ক্যান্সার চিকিৎসা আধুনিকায়নে সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে : জাহিদ মালেক * দেশের ১২টি নৌপথে ড্রেজিং কার্যক্রম ২০১৯ সালের মধ্যে শেষ হবে : শাজাহান খান * দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন সমাপ্ত   |   বিজ্ঞান ও প্রযুক্তি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই সকল ভোটারের হাতে স্মার্টকার্ড দেবে ইসি   |    জাতীয় সংবাদ : জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ৫ দফা বাস্তবায়নে বাংলাদেশের পাশে থাকবে কানাডা : সফরত কানাডীয় মন্ত্রী * সহায়ক সরকার সংলাপের ধুয়া তুলে বিএনপি ভূতের সরকার আনার ষড়যন্ত্রে লিপ্ত : হাসানুল হক ইনু    |    জাতীয় সংবাদ : শিক্ষামন্ত্রীর ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল এওয়ার্ড গ্রহণ * হবিগঞ্জে গ্রেফতারকৃত দুরাজাকারকে ঢাকায় প্রেরণ * বাল্য বিবাহ নিরোধ আইন যথাযথভাবে প্রতিপালনে সুপ্রিমকোর্টের নির্দেশনা * মানব পাচারকারীর কবল থেকে রোহিঙ্গাদের রক্ষা করার আহ্বান *    |   শিক্ষা : দেশে ২০১৯ সালের মধ্যে ১ শ কারিগরি স্কুল-কলেজ হচ্ছে    |   খেলাধুলার সংবাদ : নেইমার, কাভানির জোড়া গোলে সেলটিককে উড়িয়ে দিল পিএসজি * জুভেন্টাসের সাথে গোলশুন্য ড্র করে শেষ ১৬তে বার্সেলোনা * বিলম্বিত গোলে ম্যানইউকে ধরাশায়ী করল বাসেল * রাজশাহীর পর ওয়েলিংটনের হয়ে খেলবেন প্যাটেল * আগামীকাল বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু   |   প্রধানমন্ত্রী : দেশে গণতন্ত্র অব্যাহত রাখায় ও জনকল্যাণমূলক কাজে ভবিষ্যতেও সেনাবাহিনী অবদান রাখবে : প্রধানমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনার প্রেক্ষাপটে সম্পর্ক জোরদারের অঙ্গীকার কিউবা ও উ.কোরিয়ার * চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    অর্থনীতি : জয়পুরহাটে বাণিজ্যিকভাবে মাল্টা চাষ হচ্ছে    |    আন্তর্জাতিক সংবাদ : চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জের কৃষকরা বোরো মৌসুমের ক্ষতি পোষাতে মরিয়া * বরগুনাসহ দক্ষিণাঞ্চল রেল নেটওয়ার্কের আওতায় আসছে * নীলফামারীর কিশোরগঞ্জে হাঁস পালনে স্বাবলম্বী সাবিনা * লক্ষ্মীপুরে জাটকা ধরার দায়ে দুই জেলের জরিমানা * হবিগঞ্জে গ্রেফতারকৃত দুরাজাকারকে ঢাকায় প্রেরণ   |   

বাংলাদেশ প্লানেট ৫০-৫০ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে : স্পিকার

ঢাকা, ১ এপ্রিল, ২০১৭ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের প্লানেট ৫০-৫০ বাস্তবায়ন প্রতিশ্রুতির অংশ হিসাবে জেন্ডার সমতার জন্য বাংলাদেশ ব্যাপক প্রচারণা চালাচ্ছে। তিনি আজ এখানে অনুষ্ঠিত ১৩৬ তম ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের নারী পার্লামেন্টারিয়ান ফোরামের ২৫ তম অধিবেশনের উদ্বোধনকালে এ কথা বলেন। স্পিকার শারমিন বলেন, নারীরা সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করায় লিঙ্গ সমতায় আমরা অনেক এগিয়েছি। তৃণমূল পযার্য়ে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দিতে পল্লী এলাকায় কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে নারীদের জন্য বিভিন্ন কর্মসূচী পরিচালনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নিদের্শনায় সরকার ৫০-৫০ প্লানেট বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ মাতৃত্বকালীন ভাতা, বিধবা ভাতা, তালাকপ্রাপ্ত ভাতা, বয়স্ক ভাতা অতি দরিদ্র মহিলাদের জন্য বিশেষ খাদ্য কর্মসূচীসহ নারীদের জন্য বিভিন্ন ধরনের ভাতা চালু করেছে। নারীরকে এখনো বেতন বৈষম্য, সহিংসতার মতো বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলেও তারা সহযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করে যাচ্ছে। ফলে নারীরা উন্নয়ন কর্মকান্ডে অবদান রাখছে।
শারমিন চৌধুরী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেন। তিনি কমনওয়েলথ পালামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী চেয়ারপার্সন এবং ১৩৬তম আইপিইউ এসেম্বলির সভাপতি।
অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, বিশেষ করে উন্নয়নের চালিকাশক্তি হিসাবে নারীর আর্থিক সুবিধা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে একটি খসড়া প্রস্তাব করা হয়। দুটি গ্রুপে আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, শত বছরের পুরানো এই সংগঠন বিশ্বব্যাপী জেন্ডার সমতা প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যের প্রধান স্লোগান হলো: কাউকে আর পিছিয়ে রাখা যাবে না, নারীকে উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে হবে। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের চলমান উন্নয়ন প্রকল্প তুলে ধরেন।
অনুষ্ঠানে আইপিইউর মহাসচিব মার্টিন চুংগংও বক্তব্য রাখেন। ডা. দীপু মনি এমপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সেশনে ২০৭ জনের বেশি নারী প্রতিনিধি যোগ দেন। তারা লিঙ্গ বৈষম্য দূর করে আর্থিক সেবা বৃদ্ধির আহবান জানান।

সম্পর্কিত সংবাদ