ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : মেডিকেল চেকআপের জন্য রাষ্ট্রপতি সিঙ্গাপুর পৌঁছেছেন   |    জাতীয় সংবাদ : শুদ্ধ বাংলাভাষা শিখুন : তথ্যমন্ত্রী * আইসিটি বিষয়ক বিশেষ শহর গড়তে অর্থমন্ত্রীর গুরুত্বারোপ * জেলাপর্যায়ে তথ্য কমপ্লেক্স নির্মিত হবে : তথ্যমন্ত্রী * টিআইর দুর্নীতির সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ   |   খেলাধুলার সংবাদ : ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের নতুন বোলিং কোচ আলফনসো *নিদাহাস ট্রফি থেকে গুনারত্নে নাম প্রত্যাহার * অনুশীলনে ফিরলেন সাকিব   |   প্রধানমন্ত্রী : আগামী নির্বাচনে নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী * গণতন্ত্র ও সংবিধান সমুন্নত রাখতে সেনাবাহিনীর প্রতি আহবান প্রধানমন্ত্রীর * প্রধানমন্ত্রী রাজশাহীতে ৩৩টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ায় নতুন করে রকেট হামলায় নিহত ১৩ * ইন্দোনেশিয়ায় ভূমিধস নিখোঁজ ১১, আহত ১৪ * মন্টিনেগ্রোর মার্কিন দূতাবাসে গ্রেনেড হামলা   |    জাতীয় সংবাদ : বিএনপিকে সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে হবে : তোফায়েল * পাঁচ বছরের অধিক পুরাতন মামলা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তিকরণে সুপ্রিমকোর্টের সার্কুলার * মার্চে ১০ টাকা কেজি দরে চাল কর্মসূচি আবার চালু হচ্ছে : কামরুল * জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু ২৪ ফেব্রুয়ারি   |    আন্তর্জাতিক সংবাদ : অলিম্পিক গেমসের সমাপনী অনুষ্ঠানে যোগ দিচ্ছেন উ. কোরীয় জেনারেল * নাইজেরিয়ায় মেনিনজাইটিস রোগে ৪ জনের মৃত্যু * সিরিয়ায় অস্ত্রবিরতি প্রশ্নে ভোটাভুটি হতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ১৬১তম স্কাউট দিবস পালন *চাঁদপুরে ২০২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে এলজিইডির ২৩৮ প্রকল্প বাস্তবায়ন চলছে * নড়াইলে লাখো মোমবাতি প্রজ্জ্বলন করে ব্যতিক্রমী আয়োজনে ভাষা শহীদদের স্মরণ   |   

বাংলাদেশ প্লানেট ৫০-৫০ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে : স্পিকার

ঢাকা, ১ এপ্রিল, ২০১৭ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের প্লানেট ৫০-৫০ বাস্তবায়ন প্রতিশ্রুতির অংশ হিসাবে জেন্ডার সমতার জন্য বাংলাদেশ ব্যাপক প্রচারণা চালাচ্ছে। তিনি আজ এখানে অনুষ্ঠিত ১৩৬ তম ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের নারী পার্লামেন্টারিয়ান ফোরামের ২৫ তম অধিবেশনের উদ্বোধনকালে এ কথা বলেন। স্পিকার শারমিন বলেন, নারীরা সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করায় লিঙ্গ সমতায় আমরা অনেক এগিয়েছি। তৃণমূল পযার্য়ে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দিতে পল্লী এলাকায় কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে নারীদের জন্য বিভিন্ন কর্মসূচী পরিচালনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নিদের্শনায় সরকার ৫০-৫০ প্লানেট বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ মাতৃত্বকালীন ভাতা, বিধবা ভাতা, তালাকপ্রাপ্ত ভাতা, বয়স্ক ভাতা অতি দরিদ্র মহিলাদের জন্য বিশেষ খাদ্য কর্মসূচীসহ নারীদের জন্য বিভিন্ন ধরনের ভাতা চালু করেছে। নারীরকে এখনো বেতন বৈষম্য, সহিংসতার মতো বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলেও তারা সহযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করে যাচ্ছে। ফলে নারীরা উন্নয়ন কর্মকান্ডে অবদান রাখছে।
শারমিন চৌধুরী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেন। তিনি কমনওয়েলথ পালামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী চেয়ারপার্সন এবং ১৩৬তম আইপিইউ এসেম্বলির সভাপতি।
অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, বিশেষ করে উন্নয়নের চালিকাশক্তি হিসাবে নারীর আর্থিক সুবিধা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে একটি খসড়া প্রস্তাব করা হয়। দুটি গ্রুপে আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, শত বছরের পুরানো এই সংগঠন বিশ্বব্যাপী জেন্ডার সমতা প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যের প্রধান স্লোগান হলো: কাউকে আর পিছিয়ে রাখা যাবে না, নারীকে উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে হবে। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের চলমান উন্নয়ন প্রকল্প তুলে ধরেন।
অনুষ্ঠানে আইপিইউর মহাসচিব মার্টিন চুংগংও বক্তব্য রাখেন। ডা. দীপু মনি এমপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সেশনে ২০৭ জনের বেশি নারী প্রতিনিধি যোগ দেন। তারা লিঙ্গ বৈষম্য দূর করে আর্থিক সেবা বৃদ্ধির আহবান জানান।

সম্পর্কিত সংবাদ