ঢাকা, বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে রাষ্ট্রপতির আহ্বান * নজরুল চর্চার মাধ্যমে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠন করতে অঙ্গীকার নেয়ার আহবান রাষ্ট্রপতির * রাষ্ট্রপতির কাছে আইন কমিশনের রিপোর্ট পেশ   |    জাতীয় সংবাদ : রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে বাজার সম্প্রসারণের বিকল্প নেই : বাণিজ্যমন্ত্রী * ১৪ দল ও মহাজোটের ঐক্য চাই চোখের মনির মতো : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, নেমেছে সেনাবাহিনী   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, নেমেছে সেনাবাহিনী   |    জাতীয় সংবাদ : ঈদে যাত্রীদের সেবা নিশ্চিত করতে বিআরটিসির নয়শ বাস প্রস্তুত থাকবে : ওবায়দুল কাদের * শ্রমঘন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার জরুরি : আমু * ইসির প্রস্তাবিত রোডম্যাপ বিষয়ে আওয়ামী লীগ পজিটিভ : ওবায়দুল কাদের   |   প্রধানমন্ত্রী : সৌদি আরব সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাৎ * নজরুল ছিলেন অসাম্প্রদায়িকতা ও জাতীয়তাবোধের মূর্ত প্রতীক : শেখ হাসিনা * অ্যাডভোকেট মুকতাদিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক    |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নই ছিল ড. ওয়াজেদ মিয়ার স্বপ্ন * ষোড়শ সংশোধনী বিষয়ে আপিল শুনানি অব্যাহত * বিএনপির গুলশান অফিস গণতন্ত্রের নয়, মানুষ পুড়িয়ে মারার প্রতীক : ড. হাছান মাহমুদ   |   বিজ্ঞান ও প্রযুত্তি : হবিগঞ্জে ৪ দিনব্যপী কৃষি ও প্রযুক্তি মেলা শুরু   |   খেলাধুলার সংবাদ : নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে র‌্যাংকিং-এ ষষ্ঠ স্থানে ওঠা ও বিশ্বকাপ অনেকাংশেই নিশ্চিত করলো বাংলাদেশ *জয় দিয়ে সুপার লিগ শুরু করলো আবাহনী *কষ্টার্জিত জয়ে সুপার লিগ শুরু হলো মোহামেডানের *ইমতিয়াজের সেঞ্চুরিতে জয় দিয়ে সুপার লিগ শুরু প্রাইম দোলেশ্বরের   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে বন্দুকযুদ্ধে ১০ জঙ্গি নিহত * কিম জং-উন উন্মাদ : ট্রাম্প * চীনে কয়লা খনিতে বন্যায় ৬ জনের মৃত্যু * ফিলিপাইনে দুতার্তের মাদক বিরোধী অভিযানের প্রশংসা ট্রাম্পের * ভারতে পুণ্যার্থীবাহী বাস খাদে পড়ে নিহত ২১   |    বিভাগীয় সংবাদ : সিলেটে বজ্রপাতে স্কুলছাত্রসহ দুইজনের মৃত্যু   |   

শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধে জাতীয় প্রচারাভিযান শুরু

ঢাকা, ২৩ মার্চ, ২০১৭ (বাসস) : শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধে জাতীয় প্রচারাভিযান আজ রাজধানীতে শুরু হয়েছে। আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে এই শ্লোগান নিয়ে বিশ্বব্যাপী প্রচারাভিযানের অংশ হিসেবে আজ রাজধানীর ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি)র মুখ্য সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর ন্যাশনাল ডিরেক্টর ফ্রেড উইটেভেন, জাতীয় মানবাধিকার কমিশনের স্থায়ী সদস্য মো. নজরুল ইসলাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুক মিয়া, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুস শহীদ মাহমুদ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর পরিচালক চন্দন জেড গোমেজ, উপ-পরিচালক সাবিরা সুলতানা নুপুর এবং ঘাসফুল শিশু ফোরামের সাধারণ সম্পাদক সায়মা আক্তার দিপ্তী।
বাংলাদেশ মানবাধিকার কমিশন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং চাইল্ড রাইটস এডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। তারা যৌথভাবে এ প্রচারাভিযান বাস্তবায়ন করবে।
এসডিজির মুখ্য সমন্বয়কারী মো: আবুল কালাম আজাদ টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে শিশুর প্রতি শারিরিক সহিংসতা বন্ধে অধিক গুরুত্ব দেয়া হবে বলে উল্লেখ করেন।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন নিশ্চিত করতে হলে সবার আগে শিশুর প্রতি সব ধরনের নির্যাতন ও সহিংসতা বন্ধ করতে হবে। তাই টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন কর্মসূচিতে শিশুদের অধিকার রক্ষায় মনিটরিং জোরদার করা হবে। তিনি বাংলাদেশকে উন্নত আয়ের দেশ হিসেবে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি ২০৩০ সালের মধ্যে শিশুর প্রতি শারিরিক সহিংসতা বন্ধ করা হবে বলে উল্লেখ করেন।
মো. আবুল কালাম আজাদ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে উন্নয়ন অংশীদারদের সহযোগিতা জোরদার করার আহ্বান জানিয়ে বলেন, খুব শীঘ্রই এই কর্মসূচি বাস্তবায়নে একটি এ্যাকশন প্ল্যান তৈরি করা হবে।
শিশুর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ সরকারের পরিচালিত উদ্যোগগুলোকে সহায়তা করা- বিশেষ করে এসডিজির ১৬.২ (শিশুর প্রতি অনাচার, দুর্ব্যবহার, পাচার, এবং সব ধরনের সহিংসতা ও নিপীড়ন বন্ধ করা) প্রতিষ্ঠিত করাই এ প্রচারাভিযানের লক্ষ্য।
অনুষ্ঠানে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, বাল্যবিয়ে নিরোধ আইনে যে বয়সসীমা দেয়া হয়েছে তা হতাশাজনক এবং স্পষ্টভাবেই শিশু তথা মানবাধিকার লঙ্ঘনের শামিল। তিনি এই আইনের অধীনে যে বিধান হবে, তা যেন শিশু অধিকারের পরিপন্থী না হয় সে বিষয়ে দৃষ্টি দিতে সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রতি আহ্বান জানান।
সাবিরা সুলতানা নুপুর তার উপস্থাপিত মূল প্রবন্ধে বলেন, বাংলাদেশ সরকার শিশু-সুরক্ষায় বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে। এর সফলতা সত্ত্বেও শিশুর প্রতি শারীরিক সহিংসতার হার কমেনি। সম্প্রতি ইউনিসেফ পরিচালিত জরিপের তথ্যমতে, ১-১৪ বছর বয়সী শিশুদের মধ্যে ৮২ শতাংশই বিভিন্নভাবে নির্যাতনের শিকার।
তিনি জানান, নতুন এই প্রচারাভিযানের লক্ষ্য এসডিজির সাথে সঙ্গতি রেখে ২০২১ সালের মধ্যে বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধে অবদান রাখা। সেইসাথে দেশের ৫০ লাখ শিশুর জীবনে ইতিবাচক পরিবর্তন আনা। এই প্রচারাভিযানের অংশ হিসেবে ওয়ার্ল্ড ভিশন দেশের ৩৪টি জেলার ৮০০টি শিশু ফোরামের মাধ্যমে প্রায় দুই লাখ শিশু প্রতিনিধির সাথে কাজ করবে।

সম্পর্কিত সংবাদ