ঢাকা, বুধবার, এপ্রিল ২৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মধুর চাহিদা মেটাতে মৌ-চাষ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ * খাগড়াছড়ির দীঘিনালায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে সেনাবাহিনী * রংপুরে সাড়ে ৩ লাখ শিক্ষার্থীর মাদক-জঙ্গি মুক্ত সমাজ গঠনের অঙ্গীকার   |   খেলাধুলার সংবাদ : গোপালগঞ্জে অনুর্ধ্ব ১৬ ফুটবল খেলোয়াড় বাছাই * ইংলিশ উঠতি তারকা আনসারির অনাকাঙ্ক্ষিত অবসর * আইসিসির সংশোধনীতে বিসিবির আপত্তি   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ার কুর্দিদের ওপর তুরস্কের বিমান হামলায় নিহত ২৮ * দিল্লীর ৩ পৌরসভার নির্বাচনে ভারতের ক্ষমতাসীন বিজেপি জয়ী   |   রাষ্ট্রপতি : শেরেবাংলার ব্যক্তিত্ব, প্রজ্ঞা ও দূরদর্শিতা নতুন প্রজন্মের জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : হাওর এলাকায় অসহায় মানুষদের নিয়ে বিএনপি রাজনীতি শুরু করেছে : হানিফ * শেরে বাংলা ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী আগামীকাল * গত ৮ বছরে ২ লক্ষাধিক লোক সরকারি আইনি সেবা পেয়েছে : আইনমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ব্যবস্থাপক পর্যায়ে মানবসম্পদ উন্নয়নে দরকার যৌথ টাস্কফোর্স : গওহর রিজভী * হাওর অঞ্চলের কারণে সরকারের মজুদে কোন প্রভাব পড়বে না : খাদ্যমন্ত্রী * হাওর অঞ্চলে কৃষকদের পাশাপাশি জেলেদেরও ভিজিএফ দেয়া হবে : ত্রাণ মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : ফজলুল হকের অসীম মমত্ববোধ এদেশের জনগণকে চিরদিন অনুপ্রাণিত করবে : প্রধানমন্ত্রী * শৃঙ্খলা বজায় রাখা একটি বাহিনীর সদস্যদের জন্য অবশ্য পালনীয় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রী আগামী রোববার বন্যাকবলিত সুনামগঞ্জ সফরে যাবেন   |    জাতীয় সংবাদ : গুণগত মান বজায় রেখে সময়মতো প্রকল্প সম্পন্ন করুন : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী * সিপিএ বিশ্বের ২ দশমিক ৪ বিলিয়ন জনগণের প্রতিনিধিত্ব করছে : স্পিকার * বাংলাদেশে তথ্যের অবাধ প্রবাহ ও গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা রয়েছে : রাষ্ট্রদূত মাসুদ    |   খেলাধুলার সংবাদ : সন্তান জন্মের পরেই কোর্টে ফিরবেন সেরেনা *বৃষ্টির কারণে পরিত্যক্ত ব্যাঙ্গালুরু-হায়দারাবাদ ম্যাচ * দিলশানের বিপক্ষে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করেছে কোর্ট * মিসবাহ-ইউনিসের বিদায়ী সিরিজ জয় দিয়ে শুরু করলো পাকিস্তান   |    আন্তর্জাতিক সংবাদ : ভূমিকম্পনজনিত মন্তব্যের জেরে জাপানের দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রীর পদত্যাগ *প্রথমবারের মতো দেশে নির্মিত বিমানবাহী রণতরী সমুদ্রে নামাল চীন * হংকংয়ে স্বাধীনতাপন্থী দুই অ্যাক্টিভিস্ট গ্রেফতার *   |   আবহাওয়া : চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত *ভোলায় বিশ্ব টিকাদান সপ্তাহে আলোচনা সভা *নাটোরে অত্যাশ্চার্য বৃক্ষ সজিনার আবাদ বাড়ছে : গড়ে উঠছে সজিনা গ্রাম * উপকূলীয় এলাকার মানুষের জীবন বাঁচায় কমিউনিটি ক্লিনিক *   |   

জাতি স‌ত্তার বিকাশে সঠিক ইতিহাস চর্চা করুন : তথ্যমন্ত্রী

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জাতি স‌ত্তার বিকাশে সঠিক ইতিহাস চর্চার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেছেন, একাত্তরের গণহত্যা, বিভিন্ন জাতিসত্বার ওপর নিপীড়ন এবং সন্ত্রাস সৃষ্টি ও তা ছড়িয়ে দেওয়ার বিষয়টি পাকিস্তান স্বীকার করুক আর না করুক ইতিহাসে তাদের অপকীর্তির কথা লিখা থাকবেই। কারণ অপরাধী যতই মিথ্যাচারে লিপ্ত হোক না কেন, কখনোই ইতিহাসে তাদের ক্ষমা নেই।
তথ্যমন্ত্রী শুক্রবার রাজধানীর ধানমন্ডিস্থ জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক ত্রয়োদশ আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।
ইতিহাস একাডেমি, ঢাকার উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সভাপতিত্ব করেন সংস্থার সহ-সভাপতি অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড. মুনতাসীর মামুন অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। নায়েমের মহাপরিচালক অধ্যাপক মোঃ হামিদুল হক অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, চার হাজার বছরের ইতিহাসসমৃদ্ধ এদেশের মানুষ সকল বাধা পায়ে দলে জঙ্গিমুক্ত, বৈষম্যহীন, সবুজ ও টেকসই এবং ডিজিটাল বাংলাদেশের সমৃদ্ধ ভবিষ্যৎ গড়বেই ।
দেশের ইতিহাস সম্পর্কে আলোকপাত করতে গিয়ে মুক্তিযোদ্ধা ইনু বলেন, আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামে বাঙালি যে বীরত্ব ও ত্যাগ দেখিয়েছে, তা বিশ্বের বুকে বীরের জাতি হিসেবে বাঙালীকে প্রতিষ্ঠিত করেছে।
তিনি বলেন,পদ্মা-মেঘনা-যমুনার পানি আজো শহীদের রক্তে রক্তাক্ত, মাটিতে এখনো আবাল-বৃদ্ধ-বণিতার রক্তের দাগ। এদেশের প্রতিটি কণা আক্রমণকারী পশুর বিরুদ্ধে আক্রান্ত মানুষের মাথা নত না করার সাক্ষী।
তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারী, রাজাকার, সামরিক ও সাম্প্রদায়িক চক্র পঁচাত্তর সাল থেকে যে অন্ধকার যুগের সূচনা করেছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা থেকে জাতিকে আলোর পথে নিয়ে চলেছেন; এই পথে জঙ্গি-সন্ত্রাসের কোনো স্থান নেই। জিয়া এবং বিএনপি সাম্প্রদায়িক সন্ত্রাসে মদদ না দিলে জঙ্গিবাদের এতো উৎপাত হতো না, বহু আগেই জঙ্গিরা নির্মূল হতো, শান্তি প্রতিষ্ঠিত হতো।

সম্পর্কিত সংবাদ