ঢাকা, সোমবার, মার্চ ২৭, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা   |   প্রধানমন্ত্রী : স্বাধীনতা দিবসে স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী    |   খেলাধুলার সংবাদ : স্বাধীনতা দিবস রাগবি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ সেনাবাহিনী * প্রত্যাশিত জয় পর্তুগাল, ফ্রান্স, সুইজারল্যান্ড ও সুইডেনের * দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জবাব দিচ্ছে নিউজিল্যান্ডও * মেসি-রোনাল্ডোর চেয়ে নেইমার ভালো খেলোয়াড় : কস্তাকুর্তা   |    আন্তর্জাতিক সংবাদ : অস্ট্রেলিয়ার দিকে ধেয়ে আসছে প্রলয়ঙ্করী সাইক্লোন * ওয়েস্টমিনস্টারে খালিদ মাসুদ একাই হামলা চালিয়েছে : স্কটল্যান্ড ইয়ার্ড *   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে স্বাধীনতা দিবসে জঙ্গিমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার * নড়াইলে মহান স্বাধীনতা দিবস দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত * লক্ষ্মীপুরে ৮ জেলের কারাদন্ড, জালে অগ্নিসংযোগ *   |   আবহাওয়া : কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ দেশের ৬টি বিভাগের দুএক জায়গায় বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : লাস ভেগাস স্ট্রিপে বন্দুক হামলায় এক ব্যক্তি নিহত* আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় সিনিয়র আল কায়েদা নেতা নিহত * চীনের গুইঝৌউয়ে ভূমিধসে ৫ জনের মৃত্যু * ভারতের উত্তর-পূর্বাঞ্চলে প্রবল বর্ষণ ও বজ্রপাতে ৪ জনের মৃত্যু *    |    জাতীয় সংবাদ : বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি সারাবিশ্বে সমাদৃত : পরিকল্পনা মন্ত্রী * সিলেটের আতিয়া মহলে অভিযান অব্যাহত : বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬ * চুয়াডাঙ্গায় ট্রাক ও ভটভটির মুখোমুখি সংঘর্ষে ১৩ জন নিহত *   |   প্রধানমন্ত্রী : স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * স্বাধীনতা দিবসে মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর উপহার ও শুভেচ্ছা * শিশু-কিশোরদের ভবিষ্যতের নেতা হিসেবে গড়ে তুলতে অভিভাবকদের আহবান প্রধানমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা* স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভা কাল * বঙ্গবন্ধুর প্রতি আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন *   |   

অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে : তোফায়েল

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে বিদ্যমান স্থিতিশীল পরিবেশের কথা উল্লেখ করে বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে।
তিনি আজ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কন্টেইনার টার্মিনালে কলকাতা বন্দর থেকে ছেড়ে আসা নৌযান থেকে মালামাল খালাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
কন্টেইনারবাহী জাহাজ সোনার তরী নৌ-কল্যাণ-১ ভারতের কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্রগ্রাম বন্দরে যাবে।
এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য সেলিম ওসমান, ভারতের রিডার লাইন কোম্পানির ডিরেক্টর অম্লান বাসু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
ভারতকে বাংলাদেশের নিকটতম বন্ধু রাষ্ট্র হিসেবে অভিহিত করে বাণিজ্যমন্ত্রী বলেন, দিন-দিন নৌ-সেক্টর এগিয়ে যাচ্ছে। আর এটা সম্ভব হচ্ছে সবার ঐকান্তিক প্রচেষ্টায়।
তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশ পথে চুক্তি করেছিলেন। পরবর্তীতে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
শাজাহান খান বলেন, ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কন্টেইনার সার্ভিস চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও পোর্টটি উদ্বোধন করা হয়। ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশের সঙ্গে নৌপথে কন্টেইনার পরিবহন চুক্তির মাধ্যমে জাহাজ চলাচল শুরু হয়।
এ ছাড়া নৌ-মন্ত্রণালয় নতুন করে আরো ৩৬টি জাহাজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

সম্পর্কিত সংবাদ