ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৭, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : সারাদেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হবে : আইনমন্ত্রী * গত ৩ অর্থবছরে মাছ রফতানি খাতে ১,৭৭৫ মিলিয়ন ডলার আয় হয়েছে : ছায়েদুল হক * সংসদে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল বিল-২০১৭র রিপোর্ট উপস্থাপন *    |    অর্থনীতি : বিসিক ভবনে বসন্তমেলা ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী শুরু *   |    জাতীয় সংবাদ : দ্রুত ড্যাপ বাস্তবায়ন করা হবে : এলজিআরডি মন্ত্রী * কবি ওয়াহিদ রেজা আর নেই * বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য এখন সারা বিশ্বে প্রশংসিত : তোফায়েল আহমেদ * বাংলাদেশের মানুষ সন্ত্রাসী দলকে প্রত্যাখান করবে : নাসিম * বিমান বাহিনী প্রধানের অস্ট্রেলিয়া গমন   |    জাতীয় সংবাদ : খুলনা বিভাগে চলমান পরিবহন ধর্মঘট অযৌক্তিক : ওবায়দুল কাদের * ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের আহবান জানালেন নৌ মন্ত্রী * কারাবন্দিদের মোবাইল ফোনে পরিবারের সঙ্গে কথা বলার দ্বার উন্মোচিত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী *   |   প্রধানমন্ত্রী : বগুড়ার শান্তাহারে দেশের প্রথম সৌর সাইলো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * শান্তি ও উন্নয়ন অব্যাহত রাখতে আওয়ামী লীগকে পুনর্নির্বাচিত করুন : প্রধানমন্ত্রী * সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন জয়া সেনগুপ্ত   |   খেলাধুলার সংবাদ : টেস্ট পরাজয়ে কোহলি বাহিনীকে টেন্ডুলকারের বার্তা *চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ড দলে ফিরলেন গাপটিল *রিয়াল বেটিসকে হারিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এলো সেভিয়া *   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    জাতীয় সংবাদ : দন্ডিত হলে খালেদা নির্বাচন করতে পারবেন না : বাহাউদ্দিন নাছিম * স্থায়ী নিয়োগ বঞ্চিত দুই বিচারপতির আবেদনের শুনানি একসঙ্গে *ব্যবসায়ী শেখ গোলাম সারোয়ারের মৃত্যুতে শিল্পমন্ত্রীর শোক * শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় চার জনের ১০ বছর করে কারাদন্ড   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে জেলভেঙ্গে পালিয়েছে ১৩ কয়েদি * সংবাদদাতাদের নৈশভোজে যাবেন না ট্রাম্প * কিম জং-নাম হত্যাকান্ড ॥ মালয়েশিয়ায় বিমানবন্দর টার্মিনালকে নিরাপদ ঘোষণা * ভিয়েতনামে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৪ জনের মৃত্যু    |    বিভাগীয় সংবাদ : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ব্যবহৃত বাইসাইকেলটি জাদুঘরে সংরক্ষিত হচ্ছে * চট্টগ্রামে স্থাপিত হয় স্কুল পর্যায়ে দেশের প্রথম শহীদ মিনার   |   

অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে : তোফায়েল

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে বিদ্যমান স্থিতিশীল পরিবেশের কথা উল্লেখ করে বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে।
তিনি আজ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কন্টেইনার টার্মিনালে কলকাতা বন্দর থেকে ছেড়ে আসা নৌযান থেকে মালামাল খালাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
কন্টেইনারবাহী জাহাজ সোনার তরী নৌ-কল্যাণ-১ ভারতের কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্রগ্রাম বন্দরে যাবে।
এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য সেলিম ওসমান, ভারতের রিডার লাইন কোম্পানির ডিরেক্টর অম্লান বাসু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
ভারতকে বাংলাদেশের নিকটতম বন্ধু রাষ্ট্র হিসেবে অভিহিত করে বাণিজ্যমন্ত্রী বলেন, দিন-দিন নৌ-সেক্টর এগিয়ে যাচ্ছে। আর এটা সম্ভব হচ্ছে সবার ঐকান্তিক প্রচেষ্টায়।
তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশ পথে চুক্তি করেছিলেন। পরবর্তীতে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
শাজাহান খান বলেন, ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কন্টেইনার সার্ভিস চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও পোর্টটি উদ্বোধন করা হয়। ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশের সঙ্গে নৌপথে কন্টেইনার পরিবহন চুক্তির মাধ্যমে জাহাজ চলাচল শুরু হয়।
এ ছাড়া নৌ-মন্ত্রণালয় নতুন করে আরো ৩৬টি জাহাজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

সম্পর্কিত সংবাদ