ঢাকা, বুধবার, ডিসেম্বর ১৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : গেইল ঝড়ে ঢাকাকে হারিয়ে বিপিএলের শিরোপা জিতলো মাশরাফির রংপুর   |    জাতীয় সংবাদ : শেখ হাসিনার পাঁচ দফাই রোহিঙ্গা সমস্যা সমাধানের কার্যকর উপায়   |    জাতীয় সংবাদ : জঙ্গি আস্তানা বর্জনের আহবান তথ্যমন্ত্রীর * মিয়ানমারের ওয়ার্কিং গ্রুপ আগামী ১৯ ডিসেম্বর ঢাকা সফরে আসছে * মধ্যম আয়ের দেশে পরিণত হতে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে : শিরীন শারমিন চৌধুরী    |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গাদের আগমনে পরিবেশের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে : প্রধানমন্ত্রী * অর্থনৈতিক সম্পর্ক জোরদারে ঢাকা-প্যারিস যৌথ কমিশন গঠনে ঐকমত্য * প্রধানমন্ত্রী আজ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন   |   রাষ্ট্রপতি : জেরুজালেম বিষয়ে ওআইসির বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইস্তাম্বুুলে পৌঁছেছেন রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির তোপকাপি জাদুঘর ও ব্লু মসজিদ পরিদর্শন   |    জাতীয় সংবাদ : জরুরি সেবা ৯৯৯র উদ্বোধন করলেন জয় * নিউইয়র্কে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ * দেশে শস্য বহুমুখীকরণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে : কৃষি বিশেষজ্ঞগণ * রোহিঙ্গা শিশুদের মাঝে ডিপথেরিয়া ও অন্যান্য রোগ প্রতিরোধে টিকা অভিযান শুরু   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান অংশগ্রহণ নিশ্চিত করায় এশিয়া কাপ আয়োজনে ভারতের অস্বীকৃতি * ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড * আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন সালাহ   |   শিক্ষা : ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ   |   আবহাওয়া : সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে    |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ *আখাউড়া স্থলবন্দরে ছুটির দিনেও ব্যাংক বুথ খোলা থাকবে   |    জাতীয় সংবাদ : জাতিসংঘে বাংলাদেশের শান্তির সংস্কৃতি রেজুলেশন গৃহীত * বিচারকদের আচরণ বিধির গেজেট করায় সুপ্রিম কোর্টের ক্ষমতা ক্ষুণ্ন করা হয়নি : আইনমন্ত্রী * তৃণমূল পর্যায়ের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারলে দেশ অনেক দূর এগিয়ে যাবে : স্পিকার   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের জেরুজালেম পদক্ষেপের প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে বিক্ষোভের পঞ্চম দিন * গাজায় ইসরাইলি বাহিনীর ট্যাঙ্ক ও বিমান হামলা * আফগানিস্তানে গাড়ি দুর্ঘটনায় মার্কিন সৈন্য নিহত   |   

অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে : তোফায়েল

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে বিদ্যমান স্থিতিশীল পরিবেশের কথা উল্লেখ করে বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে।
তিনি আজ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কন্টেইনার টার্মিনালে কলকাতা বন্দর থেকে ছেড়ে আসা নৌযান থেকে মালামাল খালাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
কন্টেইনারবাহী জাহাজ সোনার তরী নৌ-কল্যাণ-১ ভারতের কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্রগ্রাম বন্দরে যাবে।
এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য সেলিম ওসমান, ভারতের রিডার লাইন কোম্পানির ডিরেক্টর অম্লান বাসু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
ভারতকে বাংলাদেশের নিকটতম বন্ধু রাষ্ট্র হিসেবে অভিহিত করে বাণিজ্যমন্ত্রী বলেন, দিন-দিন নৌ-সেক্টর এগিয়ে যাচ্ছে। আর এটা সম্ভব হচ্ছে সবার ঐকান্তিক প্রচেষ্টায়।
তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশ পথে চুক্তি করেছিলেন। পরবর্তীতে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
শাজাহান খান বলেন, ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কন্টেইনার সার্ভিস চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও পোর্টটি উদ্বোধন করা হয়। ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশের সঙ্গে নৌপথে কন্টেইনার পরিবহন চুক্তির মাধ্যমে জাহাজ চলাচল শুরু হয়।
এ ছাড়া নৌ-মন্ত্রণালয় নতুন করে আরো ৩৬টি জাহাজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

সম্পর্কিত সংবাদ