ঢাকা, সোমবার, অগাস্ট ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি উন্নতি অব্যাহত এবং দক্ষিণ-মধ্যাঞ্চলের নিম্নাঞ্চলে উন্নতি শুরু   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : গ্যাটকো মামলা : হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আবেদন খারিজ * নারায়ণগঞ্জের সাত খুন মামলা: হাইকোর্টের রায় আগামীকাল ২২ আগস্ট * মুক্তামনির অবস্থার উন্নতি হচ্ছে, আগামী সপ্তাহে আরো একটি অস্ত্রোপচার   |   খেলাধুলার সংবাদ : প্রস্তুতি ম্যাচ বাতিল করলো অস্ট্রেলিয়া * আলোনসোর দুই গোলে টটেনহ্যামকে পরাজিত করলো চেলসি * লা লিগায় রামোসের লাল কার্ডের রেকর্ড * ৩-০ গোলের বড় জয় দিয়ে লা লিগা শুরু করলো মাদ্রিদ   |    আন্তর্জাতিক সংবাদ : দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু * ম্যাসেডোনিয়ায় বাস দুর্ঘটনা ॥ হতাহত ২৯ * সিরিয়ায় সন্ত্রাসীদের গাড়িবহর রুশ হামলায় ধ্বংস * ফিলিপাইনে হামলায় ৯ জন নিহত   |    বিভাগীয় সংবাদ : কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে অপহরণকারী নিহত * পিরোজপুরে জেলা কারাগার নির্মাণ কাজ এগিয়ে চলছে   |    অর্থনীতি : জয়পুরহাটে ১১ লাখ ৩৫ হাজার মে. টন সবজি উৎপাদন   |   

অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে : তোফায়েল

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে বিদ্যমান স্থিতিশীল পরিবেশের কথা উল্লেখ করে বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে।
তিনি আজ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কন্টেইনার টার্মিনালে কলকাতা বন্দর থেকে ছেড়ে আসা নৌযান থেকে মালামাল খালাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
কন্টেইনারবাহী জাহাজ সোনার তরী নৌ-কল্যাণ-১ ভারতের কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্রগ্রাম বন্দরে যাবে।
এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য সেলিম ওসমান, ভারতের রিডার লাইন কোম্পানির ডিরেক্টর অম্লান বাসু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
ভারতকে বাংলাদেশের নিকটতম বন্ধু রাষ্ট্র হিসেবে অভিহিত করে বাণিজ্যমন্ত্রী বলেন, দিন-দিন নৌ-সেক্টর এগিয়ে যাচ্ছে। আর এটা সম্ভব হচ্ছে সবার ঐকান্তিক প্রচেষ্টায়।
তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশ পথে চুক্তি করেছিলেন। পরবর্তীতে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
শাজাহান খান বলেন, ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কন্টেইনার সার্ভিস চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও পোর্টটি উদ্বোধন করা হয়। ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশের সঙ্গে নৌপথে কন্টেইনার পরিবহন চুক্তির মাধ্যমে জাহাজ চলাচল শুরু হয়।
এ ছাড়া নৌ-মন্ত্রণালয় নতুন করে আরো ৩৬টি জাহাজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

সম্পর্কিত সংবাদ