ঢাকা, রবিবার, অক্টোবর ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : সরকারি-বেসরকারি সম্মিলিত উদ্যোগে দেশে নিরাপদ সড়ক সম্ভব : প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আরো চাপ দিন : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : পেপল সার্ভিসে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পাবে   |    জাতীয় সংবাদ : নতুন করে আসা রোহিঙ্গাদের সহায়তা দেয়া হচ্ছে : ইউএনএইচসিআর * প্রধানমন্ত্রীর প্রেস সচিবের বাসস অফিস পরিদর্শন * আগামীকাল আসছেন সুষমা স্বরাজ * স্থল নিম্নচাপটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে * বাংলাদেশের বন্ধু মুক্তিযোদ্ধা ম্যারিনো রিগন আর নেই   |    জাতীয় সংবাদ : আদর্শবান মানুষদের রাজনীতিতে আসা উচিত : শিল্পমন্ত্রী * ৩শ ৬০ টি বধ্যভূমির তালিকা তৈরি করা হয়েছে : মুক্তিযুদ্ধ মন্ত্রী * রোহিঙ্গাদের জঙ্গিবাদী কাজে ব্যবহার করতে একটি মহল তৎপর হয়ে উঠেছে : কামরুল ইসলাম   |   শিক্ষা : ঢাবি ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর খ ইউনিটের ভর্তিচ্ছুদের সাক্ষাৎকারের তারিখ পরিবর্তন   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতির লন্ডন যাত্রা * সড়ক দুর্ঘটনা রোধে বিকল্প যানবাহনের টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে : রাষ্ট্রপতি * স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতির লন্ডনে পৌঁছেছেন   |   আবহাওয়া : আগামীকাল সকাল পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : শেষ ম্যাচে জয় চায় বাংলাদেশ * ছেলেবেলার স্বপ্ন পূরণ হয়েছে হাসান আলীর *আগুয়েরোকে ডাকা হলেও আবরো বাদ হিগুয়েইন * ২০১৮ সালে ফুটবল ক্যারিয়ার শুরু করতে চান বোল্ট * কোহলি-ধোনির বিপক্ষে বোলিং করলেন অর্জুন   |    জাতীয় সংবাদ : ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : ২৩ অক্টোবর থেকে যুক্তিতর্ক * সারাদেশে ৮৪ হাজার ভূমিহীন পরিবারকে খাসজমি দেয়া হয়েছে : ভূমিমন্ত্রী * জনগণের কাছে গ্রহণযোগ্যরা আওয়ামী লীগের মনোনয়ন পাবে : ওবায়দুল কাদের   |    আন্তর্জাতিক সংবাদ : মালয়েশিয়ায় ভূমিধসে ১৪ জনের মৃত্যুর আশংকা * সোমালিয়ায় গাড়ি বোমা হামলা : মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫৮ *আফগানিস্তানে মসজিদে আত্মঘাতী হামলার নিন্দা জাতিসংঘ মহাসচিবের * মিসরে সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত   |   

বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙ্গালিরা একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে : ইয়াফেস ওসমান

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙ্গালিরা তাদের অধিকার ফিরে পাওয়ার পাশাপাশি একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে।
তিনি বলেন, মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৬ সালের ৬ দফা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার ডাক, সবকিছুতেই বঙ্গবন্ধু ছিলেন মহানায়ক।
স্থপতি ইয়াফেস ওসমান আজ শুক্রবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ অয়োজিত ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক। অনুষ্ঠানে ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।
অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজান উদ্দিন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহিতুল আলম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান ও সাংবাদিক নেতা আব্দুল জলিল অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাঙ্গালির মুক্তির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করেছেন উল্লেখ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ধর্মভিত্তিক একটি রাষ্ট্রকে বাঙ্গালি জাতি সত্ত্বায় রুপ দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দেন।
ড. আরেফিন সিদ্দিক বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে আমাদের মহান স্বাধীনতা। আর এসব আন্দোলনের মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সম্পর্কিত সংবাদ