ঢাকা, শনিবার, জুন ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ইসলাম শান্তির ধর্ম, ইসলামে জঙ্গিবাদের কোন স্থান নেই : শিল্পমন্ত্রী * পবিত্র ঈদুল ফিতরে পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আইজিপি   |   খেলাধুলার সংবাদ : টেস্ট মর্যাদা পেল আফগানিস্তান ও আয়ারল্যান্ড *সানচেজের রেকর্ডময় ম্যাচে জার্মানির সাথে ড্র করলো চিলি *আট ম্যাচ নিষিদ্ধ অস্কার *   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রেক্সিটের পরও ব্রিটেনে অভিবাসী ইইউ নাগরিকরা সমান অধিকার পাবেন : টেরেসা মে * একসঙ্গে ৩১ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল ভারত * আফগানিস্তানের হেলমান্দে জঙ্গি হামলায় নিহত ৩৪ * কোয়েটায় পুলিশ প্রধানের দফতরের কাছে গাড়ি বোমা হামলা : নিহত ১১   |    জাতীয় সংবাদ : দেশব্যাপী জুমাতুল বিদা পালিত * আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা * ১ হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করছে বেজা * রাজধানীসহ সারাদেশে আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত   |   আবহাওয়া : দেশের ৮টি বিভাগের কিছু কিছু জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : যশোরে ১৩ হাজার ২শ ৯৯ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ * নড়াইলে বিনামূল্যে জিংক সমৃদ্ধ ধানের বীজ বিতরণ    |   প্রধানমন্ত্রী : আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতির পিতার প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * আওয়ামী লীগকে দেশ সেবার সময় ও সুযোগ দিন : দেশবাসীর প্রতি প্রধানমন্ত্রী   |   

বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙ্গালিরা একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে : ইয়াফেস ওসমান

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙ্গালিরা তাদের অধিকার ফিরে পাওয়ার পাশাপাশি একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে।
তিনি বলেন, মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৬ সালের ৬ দফা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার ডাক, সবকিছুতেই বঙ্গবন্ধু ছিলেন মহানায়ক।
স্থপতি ইয়াফেস ওসমান আজ শুক্রবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ অয়োজিত ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক। অনুষ্ঠানে ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।
অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজান উদ্দিন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহিতুল আলম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান ও সাংবাদিক নেতা আব্দুল জলিল অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাঙ্গালির মুক্তির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করেছেন উল্লেখ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ধর্মভিত্তিক একটি রাষ্ট্রকে বাঙ্গালি জাতি সত্ত্বায় রুপ দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দেন।
ড. আরেফিন সিদ্দিক বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে আমাদের মহান স্বাধীনতা। আর এসব আন্দোলনের মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সম্পর্কিত সংবাদ