ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : এখন থেকে দেশেই উৎপাদন হবে কম্পিউটার   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ডিসেম্বর নাগাদ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে : সেতু মন্ত্রী * ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

গার্মেন্টস অ্যাক্সেসরিজ শিল্পের জন্য পূর্ণাঙ্গ ইন্সটিটিউট স্থাপন করা হবে : শিল্পমন্ত্রী

ঢাকা, ১৪ জানুয়ারি, ২০১৬ (বাসস): গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের গুণগত মানোন্নয়নের লক্ষ্যে একটি পূর্ণাঙ্গ ইন্সটিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
তিনি বলেন, এর জন্য প্রয়োজনীয় জায়গা বরাদ্দ দিতে ইতোমধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে বিসিককে নির্দেশনা দেওয়া হয়েছে।শীঘ্রই এর অগ্রগতি দৃশ্যমান হবে।
বুধবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে আয়োজিত আন্তর্জাতিক গার্মেন্টস্ এক্সেসরিজ ও প্যাকেজিং মেশিনারিজ প্রদর্শনী-২০১৬ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ গার্মেন্টস্ এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) এবং ভারতের এএসকে ট্রেড অ্যান্ড এক্সিভিশন (প্রা:) লিমিটেড যৌথভাবে প্রদর্শনীর আয়োজন করেছে।
বিজিএপিএমইএ প্রেসিডেন্ট রাফেজ আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, এফবিসিসিআই প্রথম সহসভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন), এএসকে ট্রেড অ্যান্ড এক্সিভিশন (প্রা:) লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে, বিজিএপিএমইএ প্রথম সহসভাপতি শাহাজাদা মাহমুদ চৌধুরী বক্তব্য রাখেন।
শিল্পমন্ত্রী বলেন,দেশে তৈরি পোশাক শিল্পখাতের পশ্চাৎ সংযোগ হিসেবে গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের বিরাট সম্ভাবনা রয়েছে। এখাতে আধুনিক শিল্প কারখানা গড়ে উঠলে,অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পরও বিপুল পরিমাণ রপ্তানি আয় সম্ভব হবে।
তিনি যত্র-তত্র কারখানা স্থাপন না করে পরিকল্পিতভাবে পরিবেশবান্ধব গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প গড়ে তোলার পরামর্শ দেন।নতুন জাতীয় শিল্পনীতিতে এ শিল্পকে অগ্রাধিকার শিল্পখাত হিসেবে অন্তর্ভূক্ত করার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে অন্য বক্তারা জাতীয় অর্থনীতিতে গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের অবদান সম্পর্কে তুলে ধরেন। তারা বলেন,দেশের তৈরি পোশাক শিল্পে মূল্য সংযোজন ও লিড টাইম কমাতে এ শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এ শিল্পখাতে স্থাপিত প্রায় ১৪শ শিল্প কারখানা ৩৫ ধরনের গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং পণ্য উৎপাদন করছে। আমদানিবিকল্প এসব পণ্য ব্যবহারের ফলে বাংলাদেশি তৈরি পোশাক সহজেই রপ্তানি বাণিজ্যের প্রতিযোগিতায় টিকে থাকতে সক্ষম হচ্ছে।
বিজিএপিএমইএ নেতৃবৃন্দ জানান, ২০১৪-১৫ অর্থবছরে এ শিল্পখাত থেকে ৫ দশমিক ৬০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হয়েছে।
অনুষ্ঠানে বক্তারা গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পকে এসএমইখাতের আওতাভূক্ত করে সরকারের নীতি সহায়তা ও পৃষ্ঠপোষকতা বাড়ানোর তাগিদ দেন। তারা রপ্তানিমুখী শিল্প হিসেবে এখাতে প্রণোদনা বৃদ্ধি এবং একে অগ্রাধিকার শিল্পখাত হিসেবে নতুন শিল্পনীতিতে অন্তর্ভূক্ত করার দাবি জানান।
উল্লেখ্য,চার দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনীতে বিশ্বের ২২টি দেশের চার শতাধিক স্টল স্থান পেয়েছে।এসব স্টলে গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ, প্যাকেজিং, লেবেল, স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডাইং, প্রিন্টিং, কাটিং, স্প্রেডিং মেশিনারি ও পণ্য প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

সম্পর্কিত সংবাদ