ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

গার্মেন্টস অ্যাক্সেসরিজ শিল্পের জন্য পূর্ণাঙ্গ ইন্সটিটিউট স্থাপন করা হবে : শিল্পমন্ত্রী

ঢাকা, ১৪ জানুয়ারি, ২০১৬ (বাসস): গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের গুণগত মানোন্নয়নের লক্ষ্যে একটি পূর্ণাঙ্গ ইন্সটিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
তিনি বলেন, এর জন্য প্রয়োজনীয় জায়গা বরাদ্দ দিতে ইতোমধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে বিসিককে নির্দেশনা দেওয়া হয়েছে।শীঘ্রই এর অগ্রগতি দৃশ্যমান হবে।
বুধবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে আয়োজিত আন্তর্জাতিক গার্মেন্টস্ এক্সেসরিজ ও প্যাকেজিং মেশিনারিজ প্রদর্শনী-২০১৬ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ গার্মেন্টস্ এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) এবং ভারতের এএসকে ট্রেড অ্যান্ড এক্সিভিশন (প্রা:) লিমিটেড যৌথভাবে প্রদর্শনীর আয়োজন করেছে।
বিজিএপিএমইএ প্রেসিডেন্ট রাফেজ আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, এফবিসিসিআই প্রথম সহসভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন), এএসকে ট্রেড অ্যান্ড এক্সিভিশন (প্রা:) লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে, বিজিএপিএমইএ প্রথম সহসভাপতি শাহাজাদা মাহমুদ চৌধুরী বক্তব্য রাখেন।
শিল্পমন্ত্রী বলেন,দেশে তৈরি পোশাক শিল্পখাতের পশ্চাৎ সংযোগ হিসেবে গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের বিরাট সম্ভাবনা রয়েছে। এখাতে আধুনিক শিল্প কারখানা গড়ে উঠলে,অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পরও বিপুল পরিমাণ রপ্তানি আয় সম্ভব হবে।
তিনি যত্র-তত্র কারখানা স্থাপন না করে পরিকল্পিতভাবে পরিবেশবান্ধব গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প গড়ে তোলার পরামর্শ দেন।নতুন জাতীয় শিল্পনীতিতে এ শিল্পকে অগ্রাধিকার শিল্পখাত হিসেবে অন্তর্ভূক্ত করার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে অন্য বক্তারা জাতীয় অর্থনীতিতে গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের অবদান সম্পর্কে তুলে ধরেন। তারা বলেন,দেশের তৈরি পোশাক শিল্পে মূল্য সংযোজন ও লিড টাইম কমাতে এ শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এ শিল্পখাতে স্থাপিত প্রায় ১৪শ শিল্প কারখানা ৩৫ ধরনের গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং পণ্য উৎপাদন করছে। আমদানিবিকল্প এসব পণ্য ব্যবহারের ফলে বাংলাদেশি তৈরি পোশাক সহজেই রপ্তানি বাণিজ্যের প্রতিযোগিতায় টিকে থাকতে সক্ষম হচ্ছে।
বিজিএপিএমইএ নেতৃবৃন্দ জানান, ২০১৪-১৫ অর্থবছরে এ শিল্পখাত থেকে ৫ দশমিক ৬০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হয়েছে।
অনুষ্ঠানে বক্তারা গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পকে এসএমইখাতের আওতাভূক্ত করে সরকারের নীতি সহায়তা ও পৃষ্ঠপোষকতা বাড়ানোর তাগিদ দেন। তারা রপ্তানিমুখী শিল্প হিসেবে এখাতে প্রণোদনা বৃদ্ধি এবং একে অগ্রাধিকার শিল্পখাত হিসেবে নতুন শিল্পনীতিতে অন্তর্ভূক্ত করার দাবি জানান।
উল্লেখ্য,চার দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনীতে বিশ্বের ২২টি দেশের চার শতাধিক স্টল স্থান পেয়েছে।এসব স্টলে গার্মেন্টস্ অ্যাক্সেসরিজ, প্যাকেজিং, লেবেল, স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডাইং, প্রিন্টিং, কাটিং, স্প্রেডিং মেশিনারি ও পণ্য প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

সম্পর্কিত সংবাদ