ঢাকা, শুক্রুবার, এপ্রিল ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : বরগুনায় ধারাবাহিক ভাবে সূর্যমুখীর চাষ চলছে   |   প্রধানমন্ত্রী : টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামায় ৮৩ বছর বয়সী ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর * বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ায় কাঠমান্ডু বিমানবন্দর বন্ধ ঘোষণা * দেশে অস্থিরতার কারণে ব্রিটেন সফর সংক্ষিপ্ত করলেন দ.আফ্রিকার নেতা   |   

রাশিয়া যাচ্ছেন রাফি ও শামস

ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : গ্লোবাল ফুটবল ফর ফ্রেন্ডশিপের (এফ৪এফ) সামাজিক কর্মসূচিতে প্রতিনিধিত্ব করার জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছেন ১২ বছর বয়সী দুই কিশোর ফুটবলার মোহাম্মদ গোলাম রাফি এবং রাফাত শামস।
গাজপ্রোম ও ফুটবলের প্রধান সংস্থা ফিফা সমর্থিত এফ৪এফ প্রোগামটি যুব ফুটবল ও সুস্থ জীবনধারার উন্নয়নের পাশাপাশি সহনশীলতা, উন্মুক্ততা চিন্তাধারার সাথে বিশ্বজুড়ে শিশুদের জন্য বিভিন্ন সংস্কৃতি-জাতীয়তার জন্য কাজ করে থাকে।
২১০টি দেশ ও অঞ্চলের সাথে দ্বিতীয়বারের মত এই প্রোগ্রামে অংশ নেবে বাংলাদেশ।
আগামী জুনে মস্কোতে বিশ্বেও যুব ফুটবল খেলোয়াড়দের সাথে যোগ দিবেন রাফি। ৩২টি আন্তর্জাতিক দল ও গাজপ্রোম ফুটবল ফর ফ্রেন্ডশিপ ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশীপের সাথে একে অপরের সাথে ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে শিশুরা।
এই বন্ধত্বপূর্ণ টুর্নামেন্টের লক্ষ্য হলো, বিশ্বের সকল শিশুদের একত্রিত করা এবং ফুটবলে ঐক্যতার উদযাপন করা।
তরুণ সাংবাদিক হিসেবে কর্মরত রাফাত শামস, এফ৪এফ প্রোগ্রামের স্থানীয় ও বিশ্বের কার্যক্রমগুলো আন্তর্জাতিক শিশু প্রেস সেন্টারে প্রতিবেদন হিসেবে দিবেন।
এফ৪এফ প্রোগ্রামের নয়টি (বন্ধুত্ব, সাম্য, ন্যায্যতা, স্বাস্থ্য, শান্তি, ভক্তি, বিজয়, ঐতিহ্য, সম্মান) গুরুত্বপূর্ণ মূল্যবোধ সর্ম্পকেও ধারনা দিবেন তিনি।
রাফি ও রাফাত, ষষ্ঠ ফুটবল ফর ফ্রেন্ডশিপ ইন্টারন্যাশনাল চিলড্রেন ফোরামেও অংশ নেবেন, যা অনুষ্ঠিত হবে রাশিয়াতে। অন্যান্য তরুনদের সাথে সাক্ষাৎ, তাদের সাথে অভিজ্ঞতা ভাগাভাগি করা এবং বিখ্যাত ফুটবলার ও সাংবাদিকদের সাথে আলোচনার মাধ্যমে প্রধান মূল্যবোধগুলোকে উন্নতি করাই প্রধান লক্ষ্য এফ৪এফ প্রোগামের।
২০১৮ ফুটবল বিশ্বকাপের উদ্বোধণী অনুষ্ঠান ও প্রথম ম্যাচ শিশুদের দেখার সুযোগ এফ৪এফএর ষষ্ঠ প্রোগ্রামে অর্ন্তুভুক্ত রয়েছে।