ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট অবসানে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর ভারতের চাপ প্রয়োগ কামনা করেছেন   |    জাতীয় সংবাদ : স্বাধীনতা পুরস্কারের জন্য ১৬ জন মনোনীত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত * রাজধানীসহ সারাদেশে র‌্যাবের নিরাপত্তা জোরদার   |   রাষ্ট্রপতি : পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি * ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস : রাষ্ট্রপতি   |   বিনোদন ও শিল্পকলা : ওবায়দুল কাদেরের বই মাটি ও মানুষের কথা মেলায় এসেছে *সাহিত্য, প্রকাশনা ও পাঠক সৃষ্টিতে অমর একুশে গ্রন্থমেলার অবদান অনন্য : লেখকবৃন্দ   |    জাতীয় সংবাদ : আদালতের রায়ে নির্বাচনের যোগ্যতা হারালে কিছুই করার নেই : ওবায়দুল কাদের * কাল মহান একুশে ফেব্রুয়ারি * গৌরীপুরে বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত * বঙ্গবন্ধু যেভাবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর পরিকল্পনা করেছিলেন   |   খেলাধুলার সংবাদ : আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ *ফিলিস্তিনে ফিফা বিশ্বকাপ ট্রফি *রশীদ খানের বোলিংয়ে আবারো জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান   |   প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান * আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী * একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |    বিভাগীয় সংবাদ : চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল *বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে জাতিসংঘে যাচ্ছেন ফিলিস্তিনি নেতা * ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু * সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা : ১শ বেসামরিক নাগরিক নিহত   |   

বাসেলকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালের দ্বারপ্রান্তে ম্যানসিটি

বাসেল, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস/এএফপি) : বাসেলকে উড়িয়ে দিয়ে ইউরো ক্লাব ফুটবলের শীর্ষ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের পথে একধাপ এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি।
মঙ্গলবার অনুষ্ঠিত লীগের শেষ ষোলর প্রথম লেগের ম্যাচে স্বাগতিক বাসেলকে ৪-০ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষ পয়েন্ট সংগ্রহকারী পেপ গার্দিওলার দল। মাত্র ৯ মিনিটের ব্যবধানেই বাসেলকে উপড়ে ফেলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করে ইংলিশ জায়ান্টরা। এই সময় একে একে গোল করে স্বাগতিক দলকে নাস্তানাবুদ করে দেন সফরকারী দলের তিন নক্ষত্র ইলকি গান্ডোগান, বার্নার্দো সিলভা ও সার্জিও এগুয়েরো।
১৪তম মিনিটে শুরু হওয়া গোলের উৎসব প্রথমিকভাবে শেষ হয় ২৩তম মিনিটে। এই সময়ের মধ্যেই ০-৩ গোলে পিছিয়ে পড়ে বাসেল। ম্যাচের দ্বিতীয়ার্ধে হতশ্রী বাসেলকে আর মাত্র একটি গোল হজম করতে হয়েছে। যে গোলটি করেছেন সিটিজেনদের সূচনা এনে দেয়া জার্মান মিডফিল্ডার গান্ডোগান।
চলতি বছর ১১ ম্যাচে এটি ছিল এগুইরোর ১৪তম গোল।
খেলা শেষে জোড়া গোলের মালিক গান্ডোগান বলেন, ম্যানচেস্টার সিটির আরো অনেক কিছু দেখানোর বাকি আছে। বাসেলের গোলরক্ষক টমাস ভাসলিকের প্রতিবন্ধকতায় হ্যাট্রিক থেকে বঞ্চিত হওয়া এই সিটি তারকা বলেন, ম্যাচের এ ফলটি একেবারেই নিখাঁদ। তবে দলের উন্নতি করার আরো অনেক কিছু এখনো রয়ে গেছে।
এই ম্যাচে জয় পেলেও আগামী ৭ মার্চ ইত্তেহাদ স্টেডিয়ামের ম্যাচের ফলাফলের পরই নির্ধারিত হবে কোয়ার্টার ফাইনালিস্ট। ২৭ বছর বয়সি গান্ডোগান নিজের প্রথম গোল প্রসঙ্গে বলেন, আমার পেছনেই প্রতিপক্ষের খেলোয়াড় ছিল। যে কারণে গোল আদায় করা খুব একটা সহজ ছিলনা। কেভিন ডি ব্রুইয়ানের কাছ থেকে যথাসময়েই বলটি আমার কাছে এসেছে এবং সঠিক সময়েই আমি সেটি জালে জড়িয়ে দেই।
ম্যাচে বল দখলের লড়াইয়েও অনেকটা এগিয়ে ছিল পেপ গার্দিওলার শিষ্যরা। ৬৯ শতাংশ সময় তাদের নিয়ন্ত্রণেই ছিল বল। কাতালান কোচ বলেন, শেষ ষোলর বৈতরণী পার হবার জন্য এ্যাওয়ে ম্যাচে ৪-০ গোলের জয়টি দারুন ব্যাপার। আমরা অনেকটাই কোয়ার্টার ফাইনালের দ্বারপ্রান্তে পৌঁছে গেছি। তবে এটি বলবনা যে আমরা শেষ আটে পৌঁছে গেছি। দল হিসেবে অবশ্যই বাসেলকে সমীহ করতে হবে। আমরা যদি কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে পারি তাহলে সেটি হবে গত আসরের তুলনায় অপেক্ষাকৃত বেশি ভাল। আর সেটি হবে শিরোপার পথে আমাদের প্রথম ধাপ। এসময় গান্ডোগান সহ দলের মধ্যমাঠের প্রশংসা করেন এই স্প্যানিশ। এদের মধ্যে ইনজুরি কাটিয়ে বদলি হিসেবে ফেরা ডেভিড সিলভাও ছিলেন। সিটি কোচ বলেন, ছয় থেকে সাত মাস আমরা তাকে (সিলভা) পাইনি। তিনি বিশেষ মানের অধিকারী। ডি ব্রুইয়ান ও সিলভা সহ মধ্যমাঠের ওই তিন তারকা অসাধারণ খেলেছে এবং গোলের যোগান দিয়েছে।
ম্যাচের ১৪তম মিনিটে কেভিন ডি ব্রুইয়ানের কর্নারের বলে দর্শনীয় হেডের মাধ্যমে গোল উৎসবের সূচনা করেন গান্ডোগান (১-০)। চার মিনিট পর বাঁ-দিক থেকে রাহিম স্টার্লিংয়ের ক্রসের বল স্বাগতিক এক ডিফেন্ডারের মাথা ছুঁয়ে ফাঁকায় পেয়ে কোণাকুনি শটে ব্যবধান বাড়ান পর্তুগিজ মিডফিল্ডার সিলভা (২-০)। ২৩তম মিনিটে প্রায় ২২ গজ দূর থেকে আচমকা নিচু শটে স্কোরশিটে নাম লেখান এগুয়েরো । দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে দ্বিতীয় গোলের সাহায্যে ব্যবধান আরও বাড়িয়ে জয় নিশ্চিত করেন গান্ডোগান। আগুয়েরোর পাস থেকে বল পেয়ে এক জনকে কাটিয়ে প্রায় ২০ গজ দূর থেকে উঁচু শটে পোস্ট ঘেঁষে নিজের দ্বিতীয় গোলটি করেন জার্মান মিডফিল্ডার।