ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসুন : শেখ হাসিনা   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি * জাটকা সংরক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতকে তৃতীয় জয় এনে দিলেন কোহলি

ক্যাপটাউন, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস/এএফপি) : অধিনায়ক বিরাট কোহলির অপরাজিত ১৬০ রানে দাঁড়িয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে ভারত। বুধবার নিউল্যান্ডে অনুষ্ঠিত ছয় ম্যাচ সিরিজের তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচে ১২৪ রানের বিশাল ব্যবধানে স্বাগতিক প্রেটিয়াদের বিপক্ষে এই জয়ের ফলে সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।
খেলা শেষে ভারতীয় অধিনায়ক কোহলি বলেন, আমরা এই সিরিজ হাতছাড়া করতে চাই না। তাই এই জয়টি দলের জন্য বিশাল এক অনুপ্রেরণা। এখন সিরিজের শেষ অবধি আমরা নিজেদের সামর্থ্যকে আরো শানিত করতে চাই।
টস হেরে প্রথমে ব্যাটিং পাওয়া ভারতীয় দলের ছয় উইকেটে ৩০৩ রান সংগ্রহের ক্ষেত্রে কোহলির ব্যাটই বেশী দাপট দেখিয়েছে। জবাবে ব্যাটিং সহায়ক উইকেটেও মানষিক চাপে পড়ে যায় স্বাগতিকরা। ফলে ১৭৯ রানেই অলআউট হয়ে যায় তারা। এ সময় ভারতীয় দলের হয়ে অসাধারণ বোলিং করেছেন ইয়াজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদব। তারা যথাক্রমে ৪৬ ও ২৩ রানের বিপরীতে সংগ্রহ করেন চারটি করে উইকেট। এর ফলে সিরিজের প্রথম তিন ম্যাচ থেকে এই দুই স্পিনার সম্মিলিত ভাবে ২১টি উইকেট দখল করে নিয়েছেন।
দক্ষিন আফ্রিকার অধিনায়ক আইডেন মার্করাম সফরকারী দুই স্পিনারের প্রশংসা করে বলেন, তারা বিশ্ব মানের স্পিনার। এই নিয়ে তাদের বিপক্ষে আমরা তৃতীয় ম্যাচটি খেললাম। তারপরও ছেলেরা তাদের বল এখনো ভালভাবে বুঝে উঠতে পারছে না।
এই দুই স্পিনারের সঙ্গে কোহলিরও প্রশংসা করে স্বাগতিক অধিনায়ক বলেন, এ পর্যন্ত তারা যা খেলেছে তা এক কথায় অসাধারণ।
এই নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরের এই সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন ভারতীয় অধিনায়ক কোহলি। পাশাপাশি গতকালকের সেঞ্চুরিটি ছিল তার ক্যারিয়ারের ৩৪তম ওডিআই সেঞ্চুরি। তিন ম্যাচ মিলিয়ে তার সংগৃহীত রান সংখ্যা দাঁড়িয়েছে ৩১৮। তিন ম্যাচের মধ্যে একবার মাত্র আউট হয়েছেন ভারতীয় অধিনায়ক।
কোহলি বলেন, আমি আসলে ভালভাবে শুরু করতে পারিনি। তবে এই দিনটি আমার এবং দলের জন্য স্বস্তির। তিনি যখন ৯৫ রানে, তখন পেশিতে টান লেগেছিল বলে জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত ভালভাবেই এগিয়ে যেতে পেরে স্বস্তির কথা জানান কোহলি। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৭৬ রান করেছেন শিখর ধাওয়ান। তার সঙ্গে জুটিবদ্ধ হয়ে কোহলি দ্বিতীয় উইকেট জুটিতে গড়ে তুলেন ১৪০রান। ধাওয়ান ৬৩ বলে ১২টি বাউন্ডারী হাকিয়ে ওই রান সংগ্রহ করেন। আর ১১৯ বলের মোকাবেলা করে ক্যারিয়ারের ৩৪তম সেঞ্চুরি পুর্ন করেন কোহলি। সহায়তা নিয়েছেন ৭টি চারের। তবে পরের ৪০ বলের মোকাবেলা করার সময় তিনি আরো ৫টি বাউন্ডারির পাশাপাশি হাকিয়েছেন দুটি ছক্কা।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত ব্যাটিং : ৩০৩/৬ (৫০ ওভার) (কোহলি ১৬০*, ধাওয়ান ৭৬, ডুমিনি ২/৬০)
দক্ষিণ আফ্রিকা : ১৭৯ /১০ (৪০ ওভার) ( ডুমিনি ৫১, মারক্রাম ৩২, যাদব ৪/২৩, চাহাল ৪/৪৬)
ফলাফল: ভারত ১২৪ রানে জয়ী
সিরিজ: ছয় ম্যাচের সিরিজে ভারত ৩-০ ব্যবধানে এগিয়ে