ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

একাদশে সুযোগ পেলে রেকর্ড গড়ার ইচ্ছা রয়েছে স্টেইনের

কেপ টাউন, ২ জানুয়ারি, ২০১৮ (বাসস/এএফপি) : ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলার সুযোগ পেলেই উইকেট শিকার করে দক্ষিণ আফ্রিকার হয়ে নয়া রেকর্ড গড়ার ইচ্ছে পোষণ করেছেন দেশটির ডান-হাতি পেসার ডেল স্টেইন। আগামী শুক্রবার থেকে কেপ টাউনে শুরু হওয়া প্রথম টেস্টের আগে এমন ইচ্ছা প্রকাশ করলেন তিনি। আর পাঁচ উইকেট পেলেই দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী হবেন স্টেইন। তিনি বলেন, আমার প্রথম লক্ষ্য সিরিজের উদ্বোধনী টেস্টের একাদশে সুযোগ পাওয়া। খেলতে পারলেই আমি খুশী। সুযোগ পেলে এরপর উইকেট নেয়ার চেষ্টায় মনোযোগী হব। আর এই টেস্টেই দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হবার ইচ্ছা রয়েছে আমার।
২০০৪ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে স্টেইনের। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে ঝড় তুলেন স্টেইন। ৮৫ টেস্টে ইতোমধ্যে ৪১৭ উইকেট তার ঝুলিতে রয়েছে তার। দক্ষিণ আফ্রিকার হয়ে বড় ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারের পথে অগ্রসর হতে থাকেন তিনি। কিন্তু ২০১৬ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ঘাড়ের ইনজুরিতে পড়েন স্টেইন। ফলে এক বছরের মাঠের বাইরে থাকতে হয় তাকে।
অবশেষে ঘাড়ের ইনজুরি থেকে সুস্থ হয়ে আবারো মাঠে ফিরেছেন স্টেইন। গত নভেম্বর-ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-২০ ক্রিকেট দিয়ে মাঠে ফিরেন তিনি। স্টেইনের বোলিং পারফরমেন্সে সন্তুষ্ট হয়ে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দলে রাখা হয় তাকে। তাই এক বছরেরও বেশি সময় পর আবারো আন্তর্জাতিক অঙ্গনে ফেরার স্বপ্ন দেখছেন স্টেইন, আমি আবারো টেস্ট খেলার জন্য মুখিয়ে আছি। নিজের পারফরমেন্স দেখানোর জন্য তর সইছে না আমার। আবারো জতীয় দলের জার্সি পড়তে পারবো, এমনটা ভাবতেই আমি শিহরিত হয়ে উঠি।
দক্ষিণ আফ্রিকার হয়ে ১০৮ টেস্টে ৪২১ উইকেট নিয়ে সবার উপরে সাবেক অধিনায়ক ও ডান-হাতি পেসার শন পোলক। ভারতের বিপক্ষে একাদশে সুযোগ পেলে পোলকের রেকর্ড ভাঙ্গতে চেষ্টা করবেন স্টেইন। তিনি বলেন, রেকর্ড নিয়ে আমি খুব বেশি ভাবি না। দেশের হয়ে খেলতে পারবো এটি অনেক বড় ব্যাপার। তবে আমার ইচ্ছা, প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হওয়া। দেশের হয়ে সর্বোচ্চ সাফল্য পাবার ইচ্ছা সবারই থাকে।
দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী শীর্ষ পাঁচ বোলার :
খেলোয়াড় ম্যাচ উইকেট
শন পোলক (১৯৯৫-২০০৮) ১০৮ ৪২১
ডেল স্টেইন (২০০৪-২০১৬) ৮৫ ৪১৭
মাখায়া এনটিনি (১৯৯৮-২০০৯) ১০১ ৩৯০
অ্যালান ডোনাল্ড (১৯৯২-২০০২) ৭২ ৩৩০
জক ক্যালিস (১৯৯৫-২০১৩) ১৬৫ ২৯১