ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

আমি খেলা দেখতে পছন্দ করি না : স্মিথ

সিডনি, ১ জানুয়ারি ২০১৮ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়ক অথচ খেলা দেখতে পছন্দ করেন না স্টিভেন স্মিথ। ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজের চতুর্থ ম্যাচ শেষে কথা বলতে গিয়ে স্মিথ বলেন, আমি খেলা দেখতে পছন্দ করি না। অবসর সময় বা অন্য সময় সুযোগ পেলে খেলা দেখি না।
বিদায়ী বছর টেস্ট ক্রিকেটকে শক্তহাতে শাসন করেছেন স্মিথ। ব্যাট হাতে রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন তিনি। ১১ টেস্টের ২০ ইনিংসে ১৩০৫ রান করে ২০১৭ সালে সর্বোচ্চ সংগহকারী স্মিথ। পাঁচটি সেঞ্চুরির সাথে ১টি ডাবল-সেঞ্চুরিও করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
বক্সিং-ডে টেস্টে ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি তুলে অপরাজিত ১০২ রান করে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়াকে ড্রর স্বাদ দেন স্মিথ। এমন দুর্দান্ত ইনিংস খেলার পর বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে গিয়ে অবাক করার মত তথ্য দিয়েছেন স্মিথ, আমি ক্রিকেট খেলতে খুবই পছন্দ করি। খেলার বাইরেও মাঝেমধ্যে খেলে থাকি। ক্রিকেট খেলাটাই আমার পেশা। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সবই আমার পেশাদারিত্বের অংশ। কিন্তু টিভিতে বা অন্য কোথাও ক্রিকেট খেলা দেখতে পছন্দ করি না। কেন জানি ব্যাপারটা আমার মোটেও পছন্দ নয়।
ক্রিকেট মাঠে প্রতিটি বলই চ্যালেঞ্জের বলে জানান স্মিথ, ক্রিকেট মাঠে প্রতিটি বলে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। এর মধ্যেই নিজের পারফরমেন্স প্রদর্শন করতে হয়। দলের জন্য পারফরমেন্স করাটাই আসল কাজ। কেউ ইচ্ছা করে খারাপ খেলতে চায় না। ব্যাটসম্যান হিসেবে বড় ইনিংস খেলতেই আমি মাঠে নামি।
ব্যাটিং-এর পাশাপাশি অধিনায়কত্বও অনেক বেশি চ্যালেঞ্জিং বলে জানান স্মিথ, প্রতিটি ম্যাচে অধিনায়কত্ব করাটাও অনেক বেশি চ্যালেঞ্জের। এটি যে ফরম্যাটেই হোক-না কেন। ব্যাটিং-এর পাশাপাশি বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হয় আমাকে। আসলে সবার কাছেই অধিনায়কত্ব বাড়তি দায়িত্ব ও চ্যালেঞ্জিং। তবে সবাই ভিন্ন ভিন্ন স্টাইলে দায়িত্ব পালন করে।
প্রথম তিন ম্যাচ জিতে অ্যাশেজ সিরিজ ইতোমধ্যেই পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। চতুর্থ ম্যাচ ড্র হওয়ায় অখুশী স্মিথ। এজন্য পিচকে দুষেছেন তিনি। তবে সিরিজের পঞ্চম ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না স্মিথ, বাজে পিচের কারণে মেলবোর্ন টেস্টে ফল হয়নি। শুরুতে যেমন ছিলো, শেষদিনেও পিচে কোন পরিবর্তন হয়নি। এমন পিচে অন্তত টেস্ট খেলা হওয়া উচিত নয়। তবে শেষ ম্যাচে পিচ ভালো হবে বলে মনে হয়। ঐ ম্যাচে আমরা জিততে চাই এবং জয় দিয়ে সিরিজ শেষ করতে চাই।
সিডনিতে আগামী ৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।