ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

আন্তর্জাতিক অঙ্গনে দাপট দেখিয়েছে ভারত

ঢাকা, ৩১ ডিসেম্বর ২০১৭ (বাসস) : ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে দাপট দেখিয়েছে ভারত। টেস্ট, ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টিতেই সেরা সাফল্যগুলো অর্জন করেছে ভারত। তারপরও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার কষ্ট এখনো পোড়ায় ভারতকে।
চলতি বছর ১১ ম্যাচে অংশ নিয়ে সাত জয়ের স্বাদ পাওয়া ভারত আইসিসি টেস্ট র‌্যাংকিং-এর শীর্ষেও জায়গা করে নেয়। ভারতের মত সাত জয়ের স্বাদ পেয়েছে দক্ষিণ আফ্রিকাও। অবশ্য ভারতের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে প্রোটিয়ারা।
ওয়ানডেতেও সবচেয়ে বেশি জয় ভারতের। ২৯ ম্যাচে ২১ জয় পেয়েছে তারা। টি-২০তেও সবচেয়ে বেশি জয়ের স্বাদ নিয়েছে টিম ইন্ডিয়া। ১৩ ম্যাচে তাদের জয় ৯টিতে।
বছর জুড়ে ভারতের দাপটের মাঝে আইসিসির সিদ্বান্তে টেস্ট ক্রিকেটের অভিজাত ক্লাবের নয়া সদস্য হয় আফগানিস্তান ও আয়ারল্যান্ড।
এছাড়া ক্রিকেটের আইন পরিবর্তন করেছে আইসিসি। পাশাপাশি বছরের শেষদিকে টি-টেন নামে নতুন ফরম্যাটের আর্বিভাবও ঘটে।
বছরের শেষটা হয়েছে ছাই নিয়ে যুদ্ধ দিয়ে। ঐতিহ্যের অ্যাশেজে মুখোমুখি হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। প্রথম তিন ম্যাচ জিতেই সিরিজ জয় নিশ্চিত করে বছর শেষ করে অসিরা।
আলোচনার কেন্দ্রবিন্দুতে নাম ছিলো ডেভিড মিলার, রোহিত শর্মা, স্টিভেন স্মিথ ও বিরাট কোহলির। মিলারের সাথেই টি টোয়েন্টির দ্রুততম শতকের যৌথ মালিক হন রোহিত। এ বছরের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করেন মিলার। আর ডিসেম্বরে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করে মিলারের পাশে বসেন রোহিত। এই রেকর্ড গড়ার আগে ওয়ানডেতে এই তৃতীয়বারের মত ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন রোহিত।
বছরের শেষদিকে নতুন স্বাদ পেয়েছে টেস্ট ক্রিকেট। প্রথমবারের মত চার দিনের টেস্ট অনুষ্ঠিত হয়। দিবা-রাত্রির ঐ ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। অনেক নিয়মের বেড়াজালে টেস্ট শুরু হলেও, সেই লড়াই দুদিনেই শেষ হয়ে যায়।
পুরো বছর জুড়ে মাঠে উত্তাপে উত্তেজনা ভর করেছিলো ক্রিকেট অঙ্গনে। এরমাঝে মাঠের বাইরে ঝড় তুলেন ভারতের দলপতি কোহলি। বলিউড অভিনেত্রী আনুষ্কার শর্মাকে বিয়ে সবার নজর ক্রিকেটের বাইরে নিতে বাধ্য করেছিলেন কোহলি। আর কোহলি-আনুষ্কার বিবাহ-বন্ধনই ছিলো এ বছরের অন্যতম আলোচনার বিষয়।

সম্পর্কিত সংবাদ