ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

আন্তর্জাতিক অঙ্গনে দাপট দেখিয়েছে ভারত

ঢাকা, ৩১ ডিসেম্বর ২০১৭ (বাসস) : ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে দাপট দেখিয়েছে ভারত। টেস্ট, ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টিতেই সেরা সাফল্যগুলো অর্জন করেছে ভারত। তারপরও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার কষ্ট এখনো পোড়ায় ভারতকে।
চলতি বছর ১১ ম্যাচে অংশ নিয়ে সাত জয়ের স্বাদ পাওয়া ভারত আইসিসি টেস্ট র‌্যাংকিং-এর শীর্ষেও জায়গা করে নেয়। ভারতের মত সাত জয়ের স্বাদ পেয়েছে দক্ষিণ আফ্রিকাও। অবশ্য ভারতের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে প্রোটিয়ারা।
ওয়ানডেতেও সবচেয়ে বেশি জয় ভারতের। ২৯ ম্যাচে ২১ জয় পেয়েছে তারা। টি-২০তেও সবচেয়ে বেশি জয়ের স্বাদ নিয়েছে টিম ইন্ডিয়া। ১৩ ম্যাচে তাদের জয় ৯টিতে।
বছর জুড়ে ভারতের দাপটের মাঝে আইসিসির সিদ্বান্তে টেস্ট ক্রিকেটের অভিজাত ক্লাবের নয়া সদস্য হয় আফগানিস্তান ও আয়ারল্যান্ড।
এছাড়া ক্রিকেটের আইন পরিবর্তন করেছে আইসিসি। পাশাপাশি বছরের শেষদিকে টি-টেন নামে নতুন ফরম্যাটের আর্বিভাবও ঘটে।
বছরের শেষটা হয়েছে ছাই নিয়ে যুদ্ধ দিয়ে। ঐতিহ্যের অ্যাশেজে মুখোমুখি হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। প্রথম তিন ম্যাচ জিতেই সিরিজ জয় নিশ্চিত করে বছর শেষ করে অসিরা।
আলোচনার কেন্দ্রবিন্দুতে নাম ছিলো ডেভিড মিলার, রোহিত শর্মা, স্টিভেন স্মিথ ও বিরাট কোহলির। মিলারের সাথেই টি টোয়েন্টির দ্রুততম শতকের যৌথ মালিক হন রোহিত। এ বছরের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করেন মিলার। আর ডিসেম্বরে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করে মিলারের পাশে বসেন রোহিত। এই রেকর্ড গড়ার আগে ওয়ানডেতে এই তৃতীয়বারের মত ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন রোহিত।
বছরের শেষদিকে নতুন স্বাদ পেয়েছে টেস্ট ক্রিকেট। প্রথমবারের মত চার দিনের টেস্ট অনুষ্ঠিত হয়। দিবা-রাত্রির ঐ ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। অনেক নিয়মের বেড়াজালে টেস্ট শুরু হলেও, সেই লড়াই দুদিনেই শেষ হয়ে যায়।
পুরো বছর জুড়ে মাঠে উত্তাপে উত্তেজনা ভর করেছিলো ক্রিকেট অঙ্গনে। এরমাঝে মাঠের বাইরে ঝড় তুলেন ভারতের দলপতি কোহলি। বলিউড অভিনেত্রী আনুষ্কার শর্মাকে বিয়ে সবার নজর ক্রিকেটের বাইরে নিতে বাধ্য করেছিলেন কোহলি। আর কোহলি-আনুষ্কার বিবাহ-বন্ধনই ছিলো এ বছরের অন্যতম আলোচনার বিষয়।

সম্পর্কিত সংবাদ