ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

জানুয়ারি ট্রান্সফার নিয়ে প্রস্তুত প্রিমিয়ার লীগের ক্লাবগুলো

লন্ডন, ৩১ ডিসেম্বর ২০১৭ (বাসস) : নতুন বছরের প্রথম দিনেই জানুয়ারি ট্রান্সফার উইন্ডো খুলে যাচ্ছে। আর সেই সুযোগে প্রিমিয়ার লীগের সুপার পাওয়াররা নিজেদের আর্থিক সঙ্গতি প্রমাণের লড়াইয়ে মাঠে নামছে।
দলবদলের শীতকালীন সুযোগটা একটু আগে-ভাগেই কাজে লাগিয়েছে প্রিমিয়ার লীগের অন্যতম বড় দল লিভারপুল। জানুয়ারি আসার আগেই রেকর্ড ফিতে সাউদাম্পটনের ডিফেন্ডার ভারজিল ফন ডিককে দলে ভিড়িয়েছে। এজন্য সাউদাম্পটনকে অল রেডসরা দিয়েছে ৭৫ মিলিয়ন পাউন্ড (১০০ মিলিয়ন মার্কিন ডলার), একজন ডিফেন্ডার হিসেবে দলবদলের বাজারে এটাই সর্বোচ্চ মূল্য।
এবারের মৌসুমে টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি বেশ খানিকটা এগিয়ে থাকায় দলবদলের বাজারে তাদের আগ্রহ কিছুটা কম মনে হচ্ছে। তারপরেও পজিশন ভিত্তিক দলকে আরো শক্তিশালী করার লক্ষ্যে একটি বা দুটি ট্রান্সফার তারা করতে পারে। তবে প্রতিদ্বন্দ্বীদের শক্তি বিবেচনায় ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি কিংবা টটেনহ্যামের মত দলগুলো বড় অর্থই যে ব্যয় করতে যাচ্ছে তার ইঙ্গিত ইতোমধ্যেই পাওয়া গেছে।
শীতকালীন দলবদলকে সামনে রেখে প্রিমিয়ার লীগের জায়ান্ট দলগুলোর অবস্থান :
ম্যানচেস্টার সিটি :
লীগে রেকর্ড টানা ১৮ ম্যাচে জয়ের রেকর্ড নিয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থাকা ম্যানচেস্টার সিটির সামনে তেমন কোন বড় লক্ষ্য নেই। কিন্তু তাই বলে বস পেপ গার্দিওলা একেবারেই নিশ্চুপ থাকবেন না। ওয়েস্ট ব্রুমউইচ এ্যালবিয়নের সেন্টার-ব্যাক জনি ইভান্সকে দলে নিতে এখনো আগ্রহী গার্দিওলা। গ্রীষ্মকালীন উইন্ডোতে তাকে নিয়ে দুইবার বিড করেছিল সিটিজেনরা। বিশেষ করে অধিনায়ক ভিনসেন্ট কোম্পানীর দীর্ঘ ইনজুরির কারণে রক্ষণভাগ নিয়ে ম্যান সিটি বেশ কিছুদিন ধরেই দু:শ্চিন্তায় রয়েছে। এছাড়াও আর্সেনাল থেকে চিলি ফরোয়ার্ড এ্যালেক্সিস সানচেজকে দলে নিতে অনেকদিন ধরেই অপেক্ষায় রয়েছেন গার্দিওলা। গানার্সদের সাথে সানচেজের বর্তমান চুক্তির মেয়াদ আর মাত্র ছয়মাস বাকি রয়েছে।
ম্যানচেস্টার ইউনাইটেড :
নগর প্রতিদ্বন্দ্বী সিটির সাথে চলতি মৌসুমে কোনভাবেই পেরে উঠেনি ম্যানচেস্টার ইউনাইটেড। মৌসুমের প্রথম ভাগটা সিটির থেকে সুস্পষ্ট ব্যবধানে পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থান ধরে রাখলেও গতকাল সাউদাম্পটনের সাথে ড্র করে সেই অবস্থানটাও হারিয়ে চেলসির থেকে এক পয়েন্ট পিছিয়ে ইউনাইটেডের অবস্থান এখন তৃতীয়। কিন্তু সিটির সাথে পয়েন্টের ব্যবধান কমানোর জন্য যেকোন মূল্যেই অর্থ ব্যয় করতে ইউনাইটেড রাজী আছে, কোচ হোসে মরিনহো জানুয়ারির আগেই এই ইঙ্গিত দিয়েছিলেন।
এক্ষেত্রে মরিনহোর তালিকায় লেফট-ব্যাক ও উইঙ্গাররাই এগিয়ে রয়েছেন। রক্ষণভাগে জুভেন্টাসের এ্যালেক্স সান্দ্রো ও টটেনহ্যামের ড্যানি রোসের নাম আলোচনায় রয়েছে। এছাড়া ফুলহ্যামের তরুন প্রতিভা রায়ান সেসেগননকে আগামী মৌসুমের জন্য দলে দেখা যেতে পারে। টটেনহ্যাম থেকে রোসকে নিতে ইউনাইটেড অনেকদিন ধরেই লক্ষ্যস্থির করেছিল। আর সে কারণেই স্পারসদের জার্সি গায়ে রোসকে এবার খুব একটা মাঠে দেখা যায়নি। আর্সেনালের মেসুত ওজিল, বরুসিয়া ডর্টমুন্ডের জুলিয়ান ওয়েইগেল, ব্রডেক্সের ম্যালকম ইউনাইটেডের মধ্যমাঠে সম্ভাব্য প্রার্থীদের তালিকায় রয়েছে। এজন্য অবশ্য হেনরিখ মাখিটারিয়ান ও ডেলি ব্লিন্ডকে ছেড়ে দিতে পারে ইউনাইটেড।
চেলসি :
গ্রীষ্মকালীণ দলবদলে বড় কোন খেলোয়াড়কে চুক্তি করতে ব্যর্থ হওয়ায় ব্লুজ বস এন্টোনিও কন্টে এবার বড় অর্থ ব্যয় করতে প্রস্তুত রয়েছেন। যদিও শিরোপা দৌঁড়ে সিটির থেকে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু চেলসি কন্টের পছন্দকে অগ্রাধিকার দিয়ে দলবদলের বাজারে সচল থাকতে চায়। এ্যাথলেটিকো মাদ্রিদের ইয়ানিক ফেরেইরা কারাসকো ও নাপোলি ড্রিয়েস মার্টেনসের সাথে আলোচনার গুঞ্জন রয়েছে। আলভারো মোরাতাকে সর্বাত্মক সহযোগিতা করার জন্য কন্টের দৃষ্টিতে ফরোয়ার্ডরাই এগিয়ে রয়েছেন। বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার আরটুরো ভিদালের দিকেও চোখ রয়েছে চেলসির। ইতোমধ্যেই জুভেন্টাসে ভিদালের সাথে কাজ করেছেন কন্টে।
লিভারপুল :
ডাচ সেন্টার-ব্যাক ভারজিল ফন ডিককে এ্যানফিল্ডে এনে ইতোমধ্যেই দলবদলের বাজারে হইচই ফেলে দিয়েছে লিভারপুল। রেড বস জার্গেন ক্লপ অবশ্য ফিলিপ কুতিনহোকে দলে ধরে রাখতে বেশ বিপাকে রয়েছেন। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কুতিনহোকে দলে নিতে বার্সেলোনা গ্রীষ্মকালীন দলবদলের সময়ই বেশ কয়েকটি বিড করেছিল। কিন্তু আগস্টে ১০০ মিলিয়ন পাউন্ড পর্যন্ত বার্সার বিডও নাকচ করে দেয় লিভারপুল। ইংলিশ স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজকে দলে নিতে সাউদাম্পটন বড় অঙ্কের অর্থ প্রস্তাব দিতে পারে বলে ইঙ্গিত রয়েছে।
টটেনহ্যাম :
মৌসুমের শুরুটা মোটেই ভাল হয়নি টটেনহ্যামের। আর সে কারনেই মধ্যমাঠ আরো জোড়ালো করার ব্যপারে আশাবাদী ম্যানেজার মরিসিও পোচেত্তিনো। এভারটনের রস বার্কলিকে দলে নিতে আগ্রহী পোচেত্তিনো। যদিও বার্কলির ব্যপাওে আগস্টে শেষ মুহূর্তে চেলসিকে মানা করে দিয়েছিল এভারটন।
আর্সেনাল :
সানচেজের কমিটমেন্ট নিয়ে আর্সেনালের খেলোয়াড় ও কোচ সকলেই বেশ ক্ষুব্ধ হয়ে উঠেছে। আর সে কারণেই বার্সেলোনার সাবেক এই ফরোয়ার্ডকে দলে রাখা না রাখা নিয়ে গানার্স বস আর্সেন ওয়েঙ্গার বেশ চিন্তিত। চলতি মৌসুমের পরেই সানচেজের সাথে চুক্তি শেষ হয়ে যাচ্ছে আর্সেনালের। সানচেজ ইতোমধ্যেই চুক্তি নবায়ন করছেন না বলে জানিয়ে দিয়েছেন। আগস্টে সানচেজকে দলে নিতে সিটি বেশ খানিকটা এগিয়ে গিয়েছিল। এখনো তারা এ ব্যপারে আগ্রহী। তবে পিএসজি ও রিয়াল মাদ্রিদও সানচেজের ব্যপারে আগ্রহের বিষয়টি প্রকাশ করেছে। ক্রিস্টাল প্যালেস থেকে উইঙ্গার উইলফ্রিড জাহাকে দলে নিদেত চান ওয়েঙ্গার। এদিকে জার্মান মিডফিল্ডার ওজিলকে নিতে ইউনাইটেড ও বার্সেলোনা আগ্রহ দেখিয়েছে।