ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

বড় তারকাদের ছাড়াই ২০১৮ সালের প্রথম টুর্নামেন্ট কাতার ওপেন শুরু হচ্ছে

দোহা, ৩১ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : সোমবার থেকে শুরু হচ্ছে বছর শুরুর ঐতিহ্যবাহী টুর্নামেন্ট কাতার ওপেন। কিন্তু টুর্ণামেন্ট থেকে শেষ মুহূর্তে নোভাক জকোভিচ নাম প্রত্যাহার করে নেয়ায় টুর্ণামেন্টে এ-তালিকাভূক্ত খেলোয়াড়দের ঘাটতি দেখা যাচ্ছে।
গত দুই বছর ধরে দোহায় চ্যাম্পিয়ন জকোভিচ শনিবার কনুইয়ের দীর্ঘ ইনজুরির কারনে নাম প্রত্যাহার করতে বাধ্য হন। ব্যক্তিগতভাবে তার অনুপস্থিতি সত্যিই শঙ্কার বিষয়। কারন এতে করে জানুয়ারির মাঝামাঝিতে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে তার খেলা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। তাছাড়া টুর্ণামেন্টে অংশ নিলেও জকোভিচের সম্ভাবনা নিয়েও অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন।
গত বছর সার্বিয়ান সুপারস্টার ঐ বছরের নাম্বার ওয়ান বৃটিশ এন্ডি মারেকে দারুন উত্তেজনাপূর্ণ তিন সেটের ফাইনালে পরাজিত করে শিরোপা জয় করেছিলেন। ফাইনালে স্টেডিয়ামে আরো উপস্থিত ছিল কাতারে শীতকালীন অনুশীলন ক্যাম্পে যাওয়া বায়ার্ন মিউনিখের পুরো ফুটবল দল ও প্যারিস সেইন্ট-জার্মেই প্রধান নাসির আল-খেলাইফি।
এর আগের বছর স্প্যানিশ তারকা রাফায়েল নাদালকে সহজেই পরাজিত করে দোহায় শিরোপা জিতেছিলেন জকোভিচ। তার দুই সপ্তাহ পরে ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপাও ঘরে তুলেছিলেন জকো। এবছর কাতার ওপেনে হয়ত বড় তারকাদের অনুপস্থিতি অনুভূত হবে। কিন্তু তারপরেও নতুন তারকাদের সামনে নিজেদের প্রমানের সুযোগ থাকবে । জকোভিচের অনুপস্থিতিতে বাছাইয়ের শীর্ষস্থানটি দখল করে নিয়েছেন বিশ্বের পাঁচ নম্বর তারকা ডোমিনিক থেইম। ২০১৭ সালে দারুন ছন্দে থাকা এই অস্ট্রেলিয়ান নতুন বছরে নিজেকে আরো বেশী প্রমানে মুখিয়ে আছে। ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে বিশ্বেও এক নম্বর খেলোয়াড় নাদালের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছিলেন থেইম। কাতারে খেলতে আসার প্রস্তুতি হিসেবে থেইম সংযুক্ত আরব আমিরাতে মুবাদালা ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশীপে খেলতে গিয়েছিলেন। সেখানে টুর্নামেন্টর বিজয়ী কেভিন এন্ডারসনের কাছে পরাজিত হয়ে বিদায় নেন। টেনিসের আধুনিক যুগের বড় বড় নামের পাশে ২৪ বছর বয়সী থেইমকে নিয়ে অনেকেই আশাবাদী হয়ে উঠেছে। এমনকি মেলবোর্নে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে শুরু হওয়া অস্ট্রেলিয়ান ওপেনেও স্বাগতিক হিসেবে থেইমের জ্বলে ওঠার অপেক্ষায় রয়েছে অনেকেই। জকোভিচ ও মারে যেহেতু দীর্ঘ ইনজুরিতে রয়েছেন, নাদালও হাঁটুর সমস্যায় ভুগছেন সে কারনেই থেইমের সামনে সুযোগ আছে নিজেকে পরবর্তী পর্যায়ে টেনে তুলে নিয়ে যাবার। প্রথম রাউন্ডে তার প্রতিপক্ষ রাশিয়ান এভগেনি ডোনোস্কি। দ্বিতীয় বাছাই পাবলো কারেনো বুস্তার প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার বর্না কোরিক।