ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

খুশী ডি ভিলিয়ার্স

পোর্ট এলিজাবেথ, ২৯ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : দেশের মাটিতে ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের আগে তার নিজের ও দলের প্রস্তুতিতে খুশী দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। জিম্বাবুয়ের বিপক্ষে চারদিনের দিবা-রাত্রির একমাত্র টেস্ট শেষে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজ নিয়ে এমন কথা বলেন তিনি। এছাড়া চারদিনের দিবা-রাত্রির টেস্টটি ক্রিকেটের জন্য ইতিবাচক বলেও মন্তব্য করেন ডি ভিলিয়ার্স।
আগামী ৫ জানুয়ারি থেকে কেপটাউনে শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। র‌্যাংকিংয়ের শীর্ষে থাাকা ভারত সিরিজের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে পোর্ট এলিজাবেথে একটি টেস্ট ম্যাচ খেলেছেন প্রোটিয়ারা।
ক্রিকেটের ইতিহাসের প্রথম চারদিনের দিবা-রাত্রির টেস্টটি ইনিংস ও ১২০ রানের বড় ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। বড় ব্যবধানে জয় পাওয়া ছাড়াও ম্যাচটি দুদিনেই শেষ করে দেয় প্রোটিয়ারা। ভারতের বিপক্ষে প্রথম টেস্টের আগে এমন পারফরমেন্সে বেশ খুশী ডি ভিলিয়ার্স, জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের মাধ্যমে বুঝতে পারলাম, আমরা ভারতের বিপক্ষে খেলার জন্য পুরোপুরিভাবে প্রস্তুত। ম্যাচটি দুদিনে শেষ হলে আমরা নিজেদের নিয়ে অনেক বেশি পরীক্ষা-নিরীক্ষা করেছি। ব্যাটসম্যান ও বোলাররা নিজেদের উজার করে দেয়ার চেষ্টা করেছে। তাতে সফলও হয়েছে। ভারতের বিপক্ষে যেকোন পরিস্থিতি মোকাবেলা করার মত সামর্থ্য আমাদের রয়েছে। সিরিজটি বেশ প্রতিন্দ্বন্দ্বিতামূলক হবে। ভারত বিশ্বের এক নম্বর দল। আমাদের লক্ষ্য থাকবে ভালো ক্রিকেট খেলা এবং প্রতিটি ম্যাচই জয় করা।
জিম্বাবুয়ে বিপক্ষে ম্যাচ দিয়ে প্রায় ২৩ মাস পর আবারো টেস্ট ফরম্যাটে ফিরেন ডি ভিলিয়ার্স। প্রত্যাবর্তন ম্যাচে অধিনায়কের দায়িত্বও পালন করেছেন তিনি। শারীরিক অসুস্থতার কারণে ম্যাচটি খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। অধিনায়ক হিসেবে ও দীর্ঘদিন পর সাদা পোশাকে খেলতে নেমে একবার ব্যাট করার সুযোগ পান তিনি। ৫টি চার ও ১টি ছক্কায় ৬৫ বলে ৫৩ রান করেন ডি ভিলিয়ার্স। ভারতের বিপক্ষে ম্যাচের আগে নিজের ইনিংস নিয়ে তিনি বলেন, ব্যাট করতে দারুণ স্বাচ্ছন্দ্যবোধ করেছি। আসল কথা হলো, আমার কাছে মনেই হয়নি আমি দীর্ঘ দিন পর টেস্ট ক্রিকেটে খেলতে নেমেছি। উপভোগ করতে পেরেছি। ভারতের বিপক্ষেও টেস্ট সিরিজে নিজের ব্যাটিং উপভোগ করতে চাই।
জিম্বাবুয়ে বিপক্ষে টেস্ট চলাকালীন হামস্ট্রিং ইনজুরিতে পড়েন নিয়মিত উইকেটরক্ষক কুইন্টন ডি কক। তাই জিম্বাবুয়ের বিপক্ষে দুইনিংসেই উইকেটের পেছনে দায়িত্ব পালন করেছেন তিনি। ফলে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথমটিতে অনিশ্চিত কক। তাই যদি হয়, তাহলে কেপটাউনে সিরিজের প্রথম ম্যাচে উইকেটের পেছনে গ্লাভস হাতেও দেখা যেতে পারে ডি ভিলিয়ার্সকে। তবে এতে কোন আপত্তি নেই ১০৭ টেস্ট খেলা ডি ভিলিয়ার্সের। তিনি বলেন, উইকেটরক্ষকের দায়িত্ব পালন করাটা আমি উপভোগ করি। দলের প্রয়োজনে যেকোন দায়িত্ব পালন করতে আমি প্রস্তুত। আমি দলের দায়িত্ব নিতে পছন্দ করি এবং তা পালনের জন্য উন্মুখ হয়ে থাকি।
চারদিনের টেস্টের অভিজ্ঞতা পেয়ে তৃপ্তি ঢেকুঁর তুলেছেন ডি ভিলিয়ার্স। এমন ফরম্যাট ক্রিকেটের জন্য ইতিবাচক বলে জানান তিনি, এই ম্যাচটি অনেক বেশি ইতিবাচকই ছিলো। দ্রুত ইনিংস ঘোষনা করাটা স্বাভাবিক ব্যাপার। সময়ক্ষেপন না করাটাই শ্রেয়। আমি এখনো পাঁচদিনের ক্রিকেট উপভোগ করি। কিন্তু চারদিনের নতুন ফরম্যাটটি অনেক বেশি আনন্দায়ক। আমার মনে হয় ক্রিকেট ভক্তরাও এটি উপভোগ করবে।