ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

কুকের অপরাজিত ২৪৪; ৪৯১ রানে অলআউট ইংল্যান্ড

মেলবোর্ন, ২৯ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : সাবেক অধিনায়ক অ্যালিষ্টার কুকের ২৪৪ রানের সুবাদে বক্সিং-ডে টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৯১ রান সংগ্রহ করেছে সফরকারী ইংল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ১৬৪ রানের লিড পায় ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ১০৩ রান করতে পারে অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে এখনো ৬১ রানে পিছিয়ে অসিরা। প্রথম ইনিংসে ৩২৭ রান করেছিলো অস্ট্রেলিয়া।
দ্বিতীয় দিনে সেঞ্চুরি ও তৃতীয় দিনে ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন কুক। ২৪৪ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেছিলেন তিনি। এসময় ইংল্যান্ডের রান ছিলো ৯ উইকেটে ৪৯১ রান।
চতুর্থ দিনের প্রথম ডেলিভারিতেই আউট হন শেষ ব্যাটসম্যান জেমস এন্ডারসন। ফলে ৪৯১ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। তাই আর ব্যাট করার সুযোগ পাননি কুক। শেষ পর্যন্ত ২৭টি চারে ৪০৯ বলে ২৪৪ রানে অপরাজিত থাকতে হয় কুককে।
এম ইনিংসের মাধ্যমে নিউজিল্যান্ডর গ্লেন টার্নারের ৪৫ বছরের রেকর্ড ভাঙ্গলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুক। ওপেনার হিসেবে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলে রেকর্ড গড়েন কুক। ১৯৭২ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওপেনার হিসেবে ২২৩ রানে অপরাজিত ছিলেন টার্নার। আর ১৯৯৭ সালের পর ইংল্যান্ডের খেলোয়াড় হিসেবে পুরো ইনিংস অপরাজিত থেকে সর্বোচ্চ রান করলেন কুক। সর্বশেষ ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওপেনার হিসেবে ৯৪ রানে অপরাজিত ছিলেন সাবেক অধিনায়ক মাইক আর্থারটন।
১৬৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে শুরুটা ভালোই করে অস্ট্রেলিয়া। উদ্বোধণী জুটিতে দলকে ৫১ রানের শুরু এনে দেন দুই ওপেনার ক্যামেরন বেনক্রফট ও ডেভিড ওয়ার্নার। বেনক্রফটকে ব্যক্তিগত ২৭ রানে আউট করে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন ক্রিস ওকস।
এরপর তিন নম্বরে ব্যাট হাতে নেমে বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি উসমান খাজা। ১টি করে চার ও ছক্কায় ইংল্যান্ডের পেসার জেমস এন্ডারসনের শিকার হবার আগে ১১ রান করেন তিনি।
খাজার বিদায়ের পর দলের হাল ধরেন ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথ। দেখেশুনে খেলে ধীরলয়েই দলের স্কোর বড় করছিলেন তারা। দিনের শেষভাগ পর্যন্ত উইকেট বাঁচিয়ে খেলার প্রবণতা ছিলো অস্ট্রেলিয়া। সেই লক্ষ্যে সফলই হয়েছেন ওয়ার্নার ও স্মিথ। বৃষ্টির বদন্যতায় লক্ষ্য পূরন হয় তাদের। কারন বৃষ্টির কারনে বেশ আগেভাগেই শেষ হয়ে যায় চতুর্থ দিনের খেলা। আজ বৃষ্টির কারনে খেলা হয় মাত্র ৪৪ ওভার।
৩টি চারে ১৪০ বলে ৪০ রানে অপরাজিত আছেন ওয়ার্নার। ২টি চারে ৬৭ বলে ২৫ রান নিয়ে অপরাজিত আছেন স্মিথ।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৩২৭ ও ১০৩/২, ৪৩.৫ ওভার (ওয়ার্নার ৪০*, স্মিথ ২৫*, এন্ডারসন ১/২০)।
ইংল্যান্ড : ৪৯১/১০, ১৪৪.১ ওভার (কুক ২৪৪*, রুট ৬১, কামিন্স ৪/১১৭)।