ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : বাণিজ্য ব্যবস্থাকে অধিকতর টেকসই করতে কমনওয়েলথের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * নীল অর্থনীতির সুফল পেতে প্রযুক্তি ও গবেষণা বিনিময়ের আহ্বান প্রধানমন্ত্রীর * প্রত্যাশা পূরণে চাই কমনওয়েলথ সংস্কার : প্রধানমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন জাস্টিন ট্রুডো * ব্রিটেনের রাণী এলিজাবেথের ২৫তম সিএইচওজিএম উদ্বোধন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগদান * লন্ডনে প্রধানমন্ত্রীর ১৩ গুরুত্বপূর্ণ ফাইলে স্বাক্ষর   |    জাতীয় সংবাদ : দেশের প্রয়োজন সৎ ব্যবসায়ী উদ্যোক্তা : তথ্যমন্ত্রী * প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব প্রধান সমস্যা : সিইসি * মৌলভীবাজারে আগর শিল্পপার্ক স্থাপন করা হবে : আমু   |   রাষ্ট্রপতি : পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |    অর্থনীতি : অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি * সিএনজি-থ্রী হুইলার্স করের আওতায় আসছে   |    জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : শনিবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল *আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

ইউনাইটেডকে টেনে তুললেন লিনগার্ড, আবরো হ্যাটট্রিক করে রেকর্ড গড়লেন কেন

লন্ডন, ২৭ ডিসেম্বর ২০১৭ (বাসস) : দুই গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত বার্নালির সাথে নাটকীয় ড্রয়ে কোন রকমে পরাজয় এড়াতে সক্ষম হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লীগে মঙ্গলবার জেসে লিনগার্ডের দুই গোলে রক্ষা পায় ইউনাইটেড। দিনের অপর ম্যাচে তারকা স্ট্রাইকার হ্যারি কেনের টানা দ্বিতীয় হ্যাটট্রিকে সাউদাম্পটনকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে টটেহ্যাম হটস্পার। এই হ্যাটট্রিকের মাধ্যমে প্রিমিয়ার লীগে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন হ্যারি কেন।
বুধবার নিউক্যাসেলের বিপক্ষে মাঠে নামবে ম্যানচেস্টার সিটি। তার আগ পর্যন্ত দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড ১২ পয়েন্ট পিছিয়ে থাকলো।
ওল্ড ট্র্যাফোর্ডে ইয়োহান বার্গ গুডমানডোসনের ফ্রি-কিক থেকে তৃতীয় মিনিটে বার্নালিকে এগিয়ে দেন এ্যাশলে বার্নস। ১৯৬২ সালের পরে ইউনাইটেডের মাঠে বার্নলি কোন ম্যাচে জয়লাভ করেনি। তবে ৩৬ মিনিটে বেলজিয়ান মিডফিল্ডার স্টিফেন ডেফোরের দুর্দান্ত ফ্রি-কিকে ব্যবধান দ্বিগুন হলে দীর্ঘ ৫৪ বছর পরে জয়ের স্বপ্ন দেখতে থাকে বার্নালি। হাঁটুর সমস্যার কারনে এপ্রিলের পর থেকে বিশ্রামে থাকা সুইড তারকা জাটান ইব্রাহিমোভিচ কাল প্রথমবারের মত লীগে মূল একাদশে খেলতে নেমেছিলেন। যদিও বিরতির পরে তার পরিবর্তে মাঠে নামেন লিনগার্ড। ৫৩ মিনিটে এ্যাশলে ইয়ংয়ের ক্রস থেকে ইউনাইটেডকে প্রথম গোল উপহার দেন এই ইংলিশ মিডফিল্ডার। স্টপেজ টাইমের প্রথম মিনিটে লিনগার্ডের গোলেই ম্যাচে সমতা ফেরায় ইউনাইটেড।
ড্র হওয়া সত্তেও ডিসেম্বরের শেষে এসে এই ফলাফল ইউনাইটেডের জন্য সত্যিই হতাশার। বিশেষ করে ঘরের মাঠে গুরুত্বপূর্ণ ম্যাচে টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির কাছে পরাজয়ে শিরোপা দৌড়ে অনেকখানি পিছিয়ে গেছে মরিনহোর দল। গত দুই ম্যাচে দ্বিতীয় সারির দল ব্রিস্টল সিটির কাছে পরাজিত হয়ে লীগ কাপ থেকে বিদায়ের পরে লীগে ১০ জনের লিস্টার সিটির কাছে শেষ মিনিটে গোল হজম করে ড্র নিয়ে মাঠ ছেড়েছে। সব মিলিয়ে পুরো দলের পারফরমেন্সে দারুন হতাশ মরিনহো বলেছেন, দুই গোলে পিছিয়ে থাকা সত্যিই হতাশার। এরপরেও ছেলেরা লড়াই করে দুই গোল ছিনিয়ে এনেছে। সে কারনেই তাদের সম্পর্কে নেতিবাচক কিছু বলার নেই। আমি তাদের লড়াকু মনোভাবের প্রশংসা করি। তারপরেও আমাদের অবশ্যই জেতা উচিত ছিল।
এদিকে ওয়েম্বলীতে এক বছরে গোলের দিক থেকে প্রিমিয়ার লীগে নতুন রেকর্ড গড়েছেন কেন। একইসাথে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হিসেবে তিনি ২০১৭ সাল শেষ করেছেন। ২২ মিনিটে কেনের হেডের গোলটি শুধুমাত্র টটেনহ্যামকে এগিয়েই দেয়নি, এর মাধ্যমে তার গোলসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ যা এক বছরে প্রিমিয়ার লীগে সর্বোচ্চ গোলের রেকর্ড। ১৯৯৫ সালে ব্ল্যাকবার্নের হয়ে এ্যালান শিয়েরারের ৩৬ গোলের রেকর্ডই এতদিন পর্যন্ত সর্বোচ্চ ছিল। কিন্তু ঐ গোল বা মাইলফলক নিয়েই কেন সন্তুষ্ট ছিলেননা। ম্যাচে আরো দুই গোল করে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি চলতি বছর এই নিয়ে অষ্টমবারের মত হ্যাটট্রিকের কৃতিত্ব অর্জন করেছেন।
দ্বিতীয় গোলটির মাধ্যমে কেন ২০১৭ সালে ক্লাব ও দেশের হয়ে সর্বমোট ৫৫ গোলের মাইলফলক স্পর্শ করেছেন, যা তাকে বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়িয়ে যেতে সহায়তা করেছে। গত এক বছরে ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানী ও ফ্রান্স- এই পাঁচটি মেজর লীগে এটাই একজন খেলোয়াড়েরর সর্বোচ্চ গোল।
ম্যাচ শেষে কেন বলেছেন, এই বছরটি দারুন কেটেছে। মেসি ও শিয়েরারের সাথে তুলনা করতে গেলে এই অর্জন সত্যিই বিশেষ কিছু। আশা করছি ২০১৮ সালটি আরো ভাল কাটবে।
কেনের হ্যাটট্রিকের পাশাপাশি বক্সিং ডেটি টটেনহ্যামের কাছে স্মরণী হয়ে থাকবে। কেনের তিন গোল ছাড়া ডেলে আলি ও সন হেয়াং-মিনের আরো দুই গোলে সাউদাম্পটনকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে স্পারসরা। সাউদাম্পটনের পক্ষে দুই গোল শোধ করেছেন সোফিয়ান বোফাল ও ডুসান টাডিক।
টেবিলের তলানিতে থাকা সোয়ানসি সিটির বিপক্ষে লিভারপুল একটু বেশী আগ্রাসী মনোভাব দেখিয়েছে। ফিলিপ কুতিনহোর উজ্জীবিত পারফরমেন্সে ঘরের মাঠ এ্যানফিল্ডে সোয়ানসিকে দাঁড়াতেই দেয়নি অল রেডসরা। ৬ মিনিটে কুতিনহোর গোলে এগিয়ে যায় লিভারপুল। ৫২ মিনিটে কুতিনহোর ফ্রি-কিক থেকে রবার্তো ফিরমিনহো ব্যবধান দ্বিগুন করেন। তরুন লিভারপুল ডিফেন্ডার ট্রেন্ট আলেকসান্দার-আর্নল্ড ৬৫ মিনিটে লীগে প্রথম গোল উপহার দেন। এক মিনিট পরেই মোহাম্মদ সালাহর সহায়তায় ফিরমিনহো নিজের দ্বিতীয় গোল করেন। ৮৩ মিনিটে দলের পক্ষে শেষ গোলটি করেন এ্যালেক্স অক্সালেড-চেম্বারলেইন। এই নিয়ে লীগে টানা ১১ ম্যাচ অপরাজিত থাকলো লিভারপুল।
আলভারো মোরাতার কল্যাণে ব্রাইটনকে ২-০ গোলে পরাজিত করে ইউনাইটেডের থেকে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে থাকলো বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। আগের ম্যাচে এভারটনের সাথে কষ্টার্জিত ড্রয়ে নিষেধাজ্ঞার কারনে খেলতে পারেননি মোরাতা। কিন্তু স্ট্যামফোর্ড ব্রীজে কাল এই স্প্যানিশ স্ট্রাইকার দলে ফিরেই ৪৬ মিনিটে সিজার আজপিলিকুয়েটার ক্রসে দলকে এগিয়ে দেন। ৬০ মিনিটে মার্কোস আলোনসো চেলসিকে সর্বশেষ চার ম্যাচে তৃতীয় গোল উপহার দেন।