ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে পাকিস্তানকে : ইউনিস

করাচি, ২৬ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : আগামী মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি সিরিজে জয়ের ধারাবাহিকতা পাকিস্তানের অ্যাবহত রাখতে হবে বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ইউনিস খান। পাকিস্তানের হয়ে ১১৮ টেস্ট, ২৬৫ ওয়ানডে ও ২৫টি টি২০ খেলা ইউনিস বলেন, চ্যাম্পিয়ন্স ট্রফিসহ সর্বশেষ দুটি দ্বিপক্ষীয় সিরিজে দুর্দান্ত পারফরমেন্স করে জিতেছে পাকিস্তান। আগামী মাসে নিউজিল্যান্ড সিরিজেও জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে পাকিস্তানকে।
চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে হারে পাকিস্তান। আজহার আলীর নেতৃত্বে সিরিজটি হেরেছিলো পাকিস্তান। তাই অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হয় আজহারকে। ফলে দলের দায়িত্ব পান সরফরাজ আহমেদ। তার নেতৃত্বে এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। চার ম্যাচের টি২০ সিরিজও ৩-১ ব্যবধানে জিতেছিলো তারা।
ওয়েস্ট ইন্ডিজ সফরে এমন সাফল্য নিয়ে ইংল্যান্ডে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে নামে পাকিস্তান। চিরপ্রতিন্দ্বন্দি ভারতের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করলেও শেষ পর্যন্ত চ্যাম্পিয়নের স্বাদ নেয় সরফরাজের দল। এরপর শ্রীলংকার বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ও তিন ম্যাচের টি২০ সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। তবে ঐ সিরিজে দুই ম্যাচের টেস্টে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান।
তাই চ্যাম্পিয়ন ট্রফিসহ সর্বশেষ দুটি দ্বিপক্ষীয় ওয়ানডে ও টি২০ সিরিজ জিতেছে পাকিস্তান। সিরিজ জয়ের এই ধারাবাহিকতা আসন্ন নিউজিল্যান্ড সফরেও পাকিস্তানের অব্যাহত রাখা উচিত বলে মনে করেন দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ইউনিস। তিনি বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ জয়ের ধারাবাহিকতা অ্যাবহত রাখা। জয়ের অভ্যাস হয়ে গেলে আন্তর্জাতিক ম্যাচ খেলার সময় চাপ কমই থাকে। চ্যাম্পিয়ন্স ট্রফি ও শ্রীলংকার বিপক্ষে সেরা ক্রিকেটই খেলেছে তারা। নিউজিল্যান্ডের বিপক্ষে সেরা পারফরমেন্সই প্রদর্শন করতে হবে পাকিস্তানকে।
সর্বশেষ দুটি সিরিজে পাকিস্তান যেভাবে খেলেছে এই স্টাইলে খেলা চালিয়ে যাওয়া উচিত বলে মনে করেন ইউনিস। তিনি বলেন, যে স্টাইলে আমরা সাফল্য পেয়েছি, এভাবেই আমাদের খেলা চালিয়ে যাওয়া উচিত। নিউজিল্যান্ডের কন্ডিশনে খেলা সবসময়ই কঠিন। তারপরও স্টাইলে খুব বেশি পরিবর্তন করা উচিত নয়। দলকে ইতিবাচক ক্রিকেট খেলতে হবে এবং সাফল্যের জন্য মুখিয়ে থাকতে হবে।
আসন্ন নিউজিল্যান্ড সফরটি তরুনদের জন্য বড় পরীক্ষাও বলে মনে করেন ইউনিস। এছাড়া এই সফরটি তরুনদের সামর্থ্য প্রমানের প্লাটফর্ম হবে বলে মনে করেন ইউনিস, দেশের কন্ডিশনে যখন ভালো পারফরসেন্স হবে, তখন এটি খুবই কম মানুষই তা মনে রাখবে। কিন্তু ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ভালো পারফরমেন্স করতে পারলে সবাই এটি মনে রাখবে এবং সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত করবে। তাই এই নিউজিল্যান্ডের সফর তরুনদের সামনে নিজেদের প্রমানের দারুন সুযোগ।
চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের স্মৃতি দলকে ও তরুনদের উজ্জীবিত করবে বলে দৃঢ় বিশ্বাস ইউনিসের, তরুন অধিনায়কের অধীনে আমাদের দলটিও বেশ তরুন। এই দলের খেলোয়াড়রা ভালো কিছু করার জন্য মুখিয়ে থাকে। চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর দলের আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে গেছে। নিউজিল্যান্ড সফরেও চ্যাম্পিয়ন্স ট্রফি জয় দলকে উজ্জীবিত রাখবে।
ওয়েলিংটনে আগামী ৬ জানুয়ারি থেকে শুরু হবে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। ২২ জানুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচের টি২০ সিরিজ।