ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মুকসুদপুরে একই যন্ত্রের সাহায্যে এক সাথে ধানের চারা রোপণ ও দানাদার ইউরিয়া সার প্রয়োগ * মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে * ভোলায় স্বাধীনতা জাদুঘর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে   |   রাষ্ট্রপতি : বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো ভারত

মুম্বাই, ২৬ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : টেস্ট ও ওয়ানডেতে না পারলেও টুয়েন্টি টুয়েন্টি ফরম্যাটে শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো স্বাগতিক ভারত। গতরাতে মুম্বাইয়ে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে লংকানদের ৫ উইকেটে হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় রোহিত শর্মার দল। তিন ম্যাচের সিরিজে এই প্রথম শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো ভারত।
প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছিলো ভারত। তৃতীয় ও শেষ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় টিম ইন্ডিয়া। ব্যাটিং-এ নেমে শুরু থেকেই ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে শ্রীলংকা। ১৮ রান তুলতেই উপরের সারির ৩ ব্যাটসম্যানকে হারায় তারা। বাঁ-হাতি পেসার জয়দেব উনাদকাত দুই ওপেনার উইকেটরক্ষক নিরোশান ডিকবেলাকে ১ ও উপল থারাঙ্গাকে ১১ রানে থামান। তিন নম্বরে নামা কুশল পেরেরাকে ৪ রানের বেশি করতে দেননি অভিষেক ম্যাচ খেলতে নামা ডান-হাতি অফ-স্পিনার ওয়াশিংটন সুন্দর।
এরপর মিডল-অর্ডারে সাদিরা সামারাবিক্রমার ২১, আসলে গুনারতের ৩৬ ও শেষদিকে দাসুন শানাকার ২৪ বলে অপরাজিত ২৯ রানের কল্যাণে ২০ ওভারে ৭ উইকেটে ১৩৫ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। ভারতের উনাদকাত ও মিডিয়াম পেসার হার্ডিক পান্ডিয়া ২টি করে উইকেট নেন।
জবাবে ১৩৬ রানের টার্গেটে খেলতে নেমে দলীয় ১৭ রানে ওপেনার লোকেশ রাহুলকে হারায় ভারত। ৪ রান করে ফিরেন তিনি। তবে অন্যপ্রান্তে দলের রানের চাকা সচল রেখেছিলেন আরেক ওপেনার অধিনায়ক রোহিত শর্মা। ২০ বলে ২৭ রান তোলার পর আউট হন তিনি।
৩৯ রানে রোহিতের বিদায়ের পর শ্রেয়াস আইয়া ৩০ ও মনিষ পান্ডে ৩২ রান করে ভারতকে জয়ের পথেই রাখেন। শেষদিকে দিনেশ কার্তিক ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতের জয় নিশ্চিত করেন। কার্তিক ১২ বলে ১৮ ও ধোনি ১০ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের উনাদকাত।
এবার শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো ভারত।
সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ১৩৫/৭, ২০ ওভার (গুনারতে ৩৬, শানাকা ২৯*, উনাদকাত ২/১৫)।
ভারত : ১৩৯/৫, ১৯.২ ওভার (পান্ডে ৩২, আইয়ার ৩০, চামিরা ২/২২)।
ফল : ভারত ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : জয়দেব উনাদকাত (ভারত)।
সিরিজ সেরা : জয়দেব উনাদকাত (ভারত)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো ভারত।