ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

ফেদেরার-নাদালের কীর্তিতেই উজ্জ্বল ছিল ২০১৭ সালের বিশ্ব টেনিস

প্যারিস, ২৫ ডিসেম্বর ২০১৭ (বাসস) : ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে দীর্ঘদিনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী, বিশ্ব টেনিসের অন্যতম দুই শীর্ষ তারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে নিয়েই ২০১৭ সালের পুরো বছরের বিশ্ব টেনিস ভরপুর ছিল।
চিরসবুজ ফেদেরার ২০১৮ সালের ৩৭ বছরে পা রাখতে যাচ্ছেন। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা পঞ্চমবারের মত জয় করে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ১৯-এ নিয়ে গেছেন। স্প্যানিশ সুপারস্টার নাদালের বিপক্ষে পাঁচ সেটের লড়াই শেষেই তিনি শিরোপা নিশ্চিত করেন। এছাড়া মারিন সিলিচকে পরাজিত করে নিজের অন্যতম ফেবারিট গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডনের শিরোপা জিতেন রেকর্ড অষ্টমবারের মতো।
অন্যদিকে আগামী বছর জুনে ৩২ বছর পা রাখতে যাওয়া নাদাল জয় করেছেন ক্যারিয়ারের ১০ম ফ্রেঞ্চ ওপেন ও তৃতীয় ইউএস ওপেন শিরোপা। একইসাথে বছর শেষের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা ছিল বাড়তি প্রাপ্তি।
ফেদেরার বিশ্বের দুই নম্বর খেলোয়াড় হিসেবে বছর শেষ করেছেন, অথচ শুরু করেছিলেন ১৬ নম্বরে থেকে। পুরো ক্লে-কোর্ট মৌসুমে বিশ্রামে থেকে দুটি গ্র্যান্ড স্ল্যাম ছাড়াও ইন্ডিয়ান ওয়েলস, মিয়ামি ও সাংহাইয়ে তিনটি মাস্টার্স শিরোপাসহ জিতেছেন সর্বমোট সাতটি শিরোপা। ২০১৬ সালের শেষ ছয় মাস ইনজুরির কারণে কোর্টের বাইরে থাকা ফেদেরার বলেছেন, এটা আমার জন্য অসাধারণ একটি বছর ছিল।
রোলা গ্যাঁরো ও ফ্ল্যাশিং মিডোতে দুটি গ্র্যান্ড স্ল্যাম ছাড়াও মন্টে কার্লো ও মাদ্রিদে দুটি মাস্টার্স শিরোপা জয় করা নাদাল বছর শেষ করেছেন ৬টি শিরোপা নিয়ে। ১৬বারের স্ল্যাম বিজয়ী নাদাল চতুর্থ বারের মত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে নতুন বছরে পা রাখতে যাচ্ছেন। তারকা এই স্প্যানিয়ার্ড বলেছেন, আবারো মৌসুমের শেষে শীর্ষস্থানে থাকতে পারাটা আমি চিন্তাই করিনি। মৌসুমের শুরুতে এই লক্ষ্য আমার মোটেই ছিল না। ক্যারিয়ারে দারুণ একটি কঠিন সময় কাটানোর পরে ও ইনজুরির সাথে লড়াই করতে করতে আমি এই আশা ছেড়েই দিয়েছিলাম।
নতুন মৌসুমে নাদাল তার ছোটবেলার কোচ টনিকে ছাড়াই কোর্টে নামতে যাচ্ছেন। কিন্তু ক্যারিয়ারের জন্য হুমকি সেই হাঁটুর ইনজুরি এখনো তার পিছু ছাড়েনি। বছরের শেষ টুর্ণামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে প্রথম রাউন্ডের পরেই এই ইনজুরির কারনে নাদাল নাম প্রত্যাহার করে নেন। আবার ২৮-৩০ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য প্রীতি টুর্ণামেন্টেও তার খেলা হচ্ছেনা। আগামী সপ্তাহে ব্রিসবেন টুর্ণামেন্টের মাধ্যমে নতুন বছর শুরু করাই এখন নাদালের সামনে বড় চ্যালেঞ্জ। ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের আগে ব্রিসবেনের প্রস্তুতিটাকে সব খেলোয়াড়রাই বেশ গুরত্বের সাথে বিবেচনা করে থাকেন। তবে ইনজুরি নাদালকে শেষ পর্যন্ত কোথায় নিয়ে যায় সেটাই এখন বড় দু:শ্চিন্তার বিষয়।
যদিও এই ইনজুরি শঙ্কায় শুধুমাত্র নাদালই নয়, রয়েছেন বিশ্বের সাবেক শীর্ষ তারকা এন্ডি মারে, তিনবারের বিজয়ী স্ট্যান ওয়ারিঙ্কা। উইম্বলডনের পর থেকে সুইস তারকা ওয়ারিঙ্কা কোর্টের বাইরে রয়েছেন। তার হাঁটুতে দুইবার অস্ত্রোপচার হয়েছে। অন্যদিকে কোমরের ইনজুরিতে ভুগছেন মারে। অস্ট্রেলিয়া সফরে তাই মারের যাওয়া এখনো অনিশ্চিত। নাদালের মতই ওয়ারিঙ্কাও আরব আমিরাতের টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন।
তবে স্বস্তির বিষয় হচ্ছে কব্জির ইনজুরি কাটিয়ে উইম্বলডনের পরে দীর্ঘদিন বিশ্রামে থাকা বিশ্বের সাবেক এক নম্বর তারকা নোভাক জকোভিচ আবু ধাবীতে খেলছেন। বর্তমানে জকোভিচ র‌্যাঙ্কিংয়ের ১২তম স্থানে রয়েছেন, মারে ১৬তম ও ওয়ারিঙ্কা রয়েছেন নবম স্থানে।
তারকাদের পাশাপাশি নতুন কিছু প্রতিভা নিয়েও ২০১৮ সালে ভাবতে হচ্ছে টেনিস বিশ্বকে। এর মধ্যে অন্যতম ২০১৭ সালে পাঁচটি শিরোপা জয় করা আলেক্সান্দার জেভরেভ। যদিও জার্মান এই তারকার পুরো বছরে স্ল্যাম রেকর্ড ততটা আশাতীত ছিলনা। অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ডে বিদায়ের পরে উইম্বলডনে খেলছেন শেষ ১৬ পর্যন্ত, এরপর প্যারিসে নাদালের কাছে তৃতীয় রাউন্ডে বিদায়ের পরে নিউ ইয়র্কে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেছেন।
এদিকে নারীদের বিভাগে দীর্ঘদিনের অনুপস্থিতির পরে মেলবোর্নে আবারো স্বমহিমায় ফিরে আসছেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামের গর্বিত মালিক সেরেনা উইলিয়ামস। সেপ্টেম্বরে কন্যা সন্তানের জন্ম দেয়া সেরেনা অস্ট্রেলিয়ান ওপেনের পরে আর কোন টুর্ণামেন্টে অংশ নেননি। সেরেনার অনুপস্থিতিতে নারীদের টেনিসে বিশাল একটি শুন্যতার সৃষ্টি হয়। সেই সুযোগে স্ল্যামগুলোতে জেলেনা ওস্টাপেনকো ও স্লোয়নে স্টিফেন্সদের মত উঠতি তারকারা শিরোপা জেতার কৃতিত্ব দেখায়। রোলা গ্যাঁরোতে শিরোপা জেতার মাধ্যমে লাটভিয়ার প্রথম কোন খেলোয়াড় হিসেবে ওস্টাপেনকো দারুণভাবে সফল ছিলেন। অন্যদিকে ফ্ল্যাশিং মিডোতে র‌্যাঙ্কিংয়ের ৯৫৭তম খেলোয়াড় হিসেবে শিরোপা জিতেন স্টিফেন্স। এর মাঝে গারবিন মুগুরুজা দ্বিতীয়বারের মত উইম্বলডনের শিরোপা জয় করেন।
২০১৭ সালে ক্যারিয়ারের শীর্ষে থেকে বছর শেষ করেন সিমোনা হালেপ। কিন্তু জনপ্রিয় এই রোমানিয়ানের এখনো বড় কোন শিরোপা জেতা হয়নি। আগামী বছর মারিয়া শারাপোভা ও ভিক্টোরিয়া আজারেঙ্কার বিপরীতে শীর্ষস্থানে টিকে থাকাটাই এখন মুগুরুজার সামনে বড় চ্যালেঞ্জ।
পাঁচবারের স্ল্যাম জয়ী শারাপোভা এপ্রিলে ১৫ মাসের ডোপিং নিষেধাজ্ঞা কাটিয়ে কোর্টে ফিরে র‌্যাঙ্কিংয়ের ৫৯ নম্বরে থেকে বছর শেষ করেছেন।