ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

হোয়াইটওয়াশের মিশন শুরু করছে অস্ট্রেলিয়া

মেলবোর্ন, ২৫ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : প্রথম তিন ম্যাচ জিতে ইংল্যান্ডের বিপক্ষে ইতোমধ্যেই অ্যাশেজ সিরিজ নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। এবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার মিশন শুরু করছে অসিরা। সেই লক্ষ্য নিয়ে আগামীকাল মেলবোর্নে বক্সিং-ডে টেস্টে ইংলিশদের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া। অন্যদিকে, সিরিজ হারলেও বাকি দুটেস্টে ভালো পারফরমেন্স করার প্রত্যয় নিয়ে চতুর্থ ম্যাচ খেলতে নামছে ইংল্যান্ড। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় শুরু হবে সিরিজের চতুর্থ টেস্ট।
ব্রিজবেনে সিরিজের প্রথম টেস্টেই সহজ জয় পায় অস্ট্রেলিয়া। ১০ উইকেটের জয়ে এবারের অ্যাশেজে যাত্রা শুরু করে অসিরা। এই জয়ে আরও বেশি তেতে উঠে স্মিভেন স্মিথের দল। তাই অ্যাডিলেডে দ্বিতীয় ম্যাচ ১২০ রানে জিতে সিরিজ জয়ের পথ তৈরি করে ফেলে অস্ট্রেলিয়া।
২-০ ব্যবধানে এগিয়ে পার্থে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে নামে অস্ট্রেলিয়া। এ ম্যাচের প্রথম ইনিংসে ৪শতাধিক রান করেও শেষ পর্যন্ত হার বরণ করে নেয় স্বাগতিকরা। অধিনায়ক স্টিভেন স্মিথের ২৩৯ ও মিচেল মার্শের ১৮১ রানের সাথে দুই পেসার মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের বোলিং দৃঢ়তায় ইনিংস ও ৪১ রানে ম্যাচ জিতে অস্ট্রেলিয়া। ফলে এক সিরিজ পর অ্যাশেজ পুনরুদ্ধার করতে সক্ষম হয় অসিরা।
সিরিজ জয় নিশ্চিত হয়ে যাওয়ায় এবার পারফরমেন্সে ধারাবাহিকতা বজায়ে রেখে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করতে চায় স্বাগতিকরা। নতুন মিশন সম্পর্কে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ বলেন, সিরিজ শুরুর আগ থেকেই আমাদের বেশকটি পরিকল্পনা ছিলো। আমরা সঠিকভাবেই আমাদের পরিকল্পনাগুলো কাজে লাগিয়েছি। তাই দুম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করেছি। ২০১৩ সালেও আমাদের এমন পরিকল্পনা ছিলো, সফল হয়েছিলাম। এবারও সফল হতে পেরেছি। তবে এবার আমাদের সামনে নতুন মিশন। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের সুযোগ পেয়েছি আমরা। এই সুযোগ কাজে লাগাতে চাই। তবেই সিরিজ শেষে আমরা শতভাগ সাফল্য নিজের সঙ্গী করতে পারবো।
সিরিজ হেরে যাবার পরও নিজের আত্মবিশ্বাস ফেরানোর আপ্রাণ চেষ্টা করছে ইংল্যান্ডের খেলোয়াড়রা। এজন্য বাকী দুটেস্টে জ্বলে উঠার ইঙ্গিতও দিয়ে রাখলেন ইংলিশ উইকেটরক্ষক জনি বেয়ারস্টো, রুটের অধীনেই আমরা ম্যাচ জিততে চাই। রুটকে আমরা ঋণী রাখতে চাই না, নিজেদের কাছে আমরা ঋণী থাকতে চাই। তাই বাকী দুটেস্টে আমরা জ্বলে উঠতে চাই এবং জিততে চাই।
সতীর্থদের আগ্রহের মাত্রা দেখে খুশি ইংল্যান্ড অধিনায়ক রুট। তবে সিরিজ হারের জন্য দলের খেলোয়াড়দের দোষারোপ করতে নারাজ তিনি। তার প্রত্যাশা, সিরিজের বাকী দুটেস্টে ঘুড়ে দাঁড়াবে দল। রুট বলেন, আমরা ভালো পারফরমেন্স করতে পারিনি। এটি দলগত ব্যর্থতা। তবে বাকি দুটেস্টে ভাল করার সুযোগ আমাদের রয়েছে। আশা করছি, মেলবোর্ন ও সিডনি আমরা ভালো ক্রিকেট খেলবো। যা প্রথম তিন টেস্টে করতে পারিনি। দলের সবাই পারফরমেন্স করার জন্য মুখিয়ে আছে। একটি জয় আমাদের দলের চিত্র পাল্টে দেবে। দুটি জয় দিয়ে সিরিজ করার লক্ষ্য নিয়ে আমরা খেলতে নামবো। তবে কাজটি বেশ কঠিন হবে। এজন্য আমাদের আরও বেশি সর্তক হতে হবে।
এবারের বক্সিং-ডে টেস্টের প্রথম দিন গ্যালারি কানায় কানায় পূর্ণ থাকবে বলে মনে করেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহি জেমস সান্ডারল্যান্ড। তিনি বলেন, ২০১৩-১৪ মৌসুমে বক্সিং-ডে টেস্টের প্রথম দিন ৯১,১১২ জন সমর্থক মাঠে উপস্থিত ছিলেন। এবার সেই সংখ্যাও ছাড়িয়ে যাবে।