ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ের চার দিনের দিবা-রাত্রির টেস্টে ভিন্ন নিয়মকানুন

দুবাই, ২৪ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : আগামী ২৬ ডিসেম্বর বক্সিং-ডেতে পোর্ট এলিজাবেথে শুরু হবে ইতিহাসের প্রথম চারদিনের দিবা-রাত্রির টেস্ট ম্যাচ। দীর্ঘ দিন পর নতুন এ নিয়মের এ ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী জিম্বাবুয়ে। নতুন ধারার এ ম্যাচে প্রতিদিন ৯৮ ওভার করে খেলা হবে। সাধারণত পাঁচদিনের টেস্টে ৯০ ওভার খেলা হয়ে থাকে। টেস্টের নিয়মকানুনের তুলনায় ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ম্যাচের নিয়নকানুনে কিছুটা ভিন্নতা রয়েছে।
আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, চার দিনের দিবা-রাত্রির টেস্টে প্রতিদিন খেলা হবে ৯৮ ওভার। সাধারনত পাঁচ দিনের টেস্টে ৯০ ওভার খেলা হয়ে থাকে। তাই চারদিনের টেস্টে প্রতি দিন ৮ ওভার করে বেশি খেলা হবে।
তবে পাঁচদিনের টেস্টের থেকে চারদিনের ম্যাচে কম ওভার খেলা হবে। পাঁচদিনে যেখানে হয় ৪৫০ ওভার। সেখানে প্রতিদিন ৯৮ করে হলেও চার দিনে মোট খেলা হবে ৩৯২ ওভার। পাঁচ দিনের টেস্টের চেয়ে ৫৮ ওভার কম খেলা হবে চারদিনের ম্যাচে।
চারদিনের টেস্টে প্রতিদিন ৮ ওভার বেশি খেলা হওয়ায়, প্রতিদিন ৩০ মিনিট করে বেশি খেলা হবে। পাঁচদিনের টেস্টে প্রতিদিন খেলা হয় ৬ ঘন্টা। আর চারদিনের টেস্টে প্রতিদিন খেলা হবে সাড়ে ৬ ঘন্টা।
এছাড়া পাঁচদিনের টেস্টে ফলো-অনের জন্য রান থাকে ২০০। তবে চারদিনের টেস্টে ৫০ রান কমে সেটি হচ্ছে ১৫০এ। অর্থাৎ ১৫০ রানেই প্রতিপক্ষকে ফলো-অন করানো যাবে।
দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে চারদিনের টেস্টটি শুরু হবে স্থানীয় সময় দুপুর দেড়টায়। প্রথম সেশন শেষ হবে ৩টা ৪৫ মিনিটে। এরপর চা-বিরতির জন্য ২০ মিনিট খেলায় বিরতি থাকবে। দ্বিতীয় সেশন আবার শুরু হবে বিকেল ৪টা ০৫ মিনিটে। এই সেশন শেষ হবে ৬টা ২০ মিনিটে। এরপর ডিনারের জন্য ৪০ মিনিট বিরতি দিয়ে আবারো মাঠে গড়াবে ব্যাট-বলের লড়াই। সন্ধ্যা ৭টায় দিনের তৃতীয় ও শেষ সেশন শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।
১৯৭২/৭৩ মৌসুমের পর এই প্রথম চারদিনের টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। কারন এর আগে তিন বা ছয় দিনের ম্যাচে ফলাফল না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য চলতো টেস্ট ম্যাচ। ১৯৩৮/৩৯ সালে সর্বশেষ অনির্দিষ্টকালের টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়। ডারবানে ঐ টেস্টে মুখোমুখি হয়েছিলো দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। শেষ পর্যন্ত বৃষ্টির কারনে ম্যাচটি ড্র হয়েছিলো।
১৯৭২/৭৩ সালের পর থেকে পাঁচ দিনের টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। তবে ২০০৫/০৬ সালে অস্ট্রেলিয়া ও বিশ্ব একাদশের মধ্যে ছয়দিনের টেস্ট অনুষ্ঠিত হয়েছিলো। অসিদের ২১০ রানের দাপুটে জয়ে ম্যাচটি চারদিনেই শেষ হয়ে যায়।
দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের ম্যাচটি হবে অষ্টম দিবা-রাত্রির টেস্ট। দক্ষিণ আফ্রিকার মাটিতে এই প্রথম দিবা-রাত্রির টেস্ট হবে। আগের সাতটির মধ্যে চারটিই অনুষ্ঠিত হয়েছিলো অস্ট্রেলিয়ার মাটিতে।