ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

বোল্টের বিধ্বংসী বোলিং-এ সিরিজ জিতলো নিউজিল্যান্ড

ক্রাইস্টচার্চ, ২৩ ডিসেম্বর ২০১৭ (বাসস) : ৩৪ রানে ৭ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই নিউজিল্যান্ডকে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ দিলেন বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। ক্রাইস্টচার্চে আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বোল্টের ক্যারিয়ার সেরা বোলিং নৈপুন্যে ক্যারিবীয়দের ২০৪ রানের বড় ব্যবধানে হারালো নিউজিল্যান্ড। রান বিবেচনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটিই নিউজিল্যান্ডের বড় ব্যবধানে জয়ের নয়া রেকর্ড। সিরিজ জয়ের পাশাপাশি ২-০ ব্যবধানে এগিয়েও থাকলো কিউইরা।
প্রথম ম্যাচ জয়ের পর এবার টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে নিউজিল্যান্ড। দলকে ৪১ বলে ৫০ রানের সূচনা এনে দেন স্বাগতিক দুই ওপেনার জর্জ ওর্কার ও কলিন মুনরো। ২৫ বলে ৩০ রান করে থেমে যান মুনরো। তবে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৫৮ রানে থামেন ওর্কার। তার ৫৩ বলের ইনিংসে ৪টি চার ও ২টি ছক্কা ছিলো।
দুই ওপেনার ভাল ইনিংস খেললেও, তিন নম্বরে নামা নিল ব্রুম মাত্র ৬ রান করে ফিরেন। ফলে ১২৪ রানে তৃতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর মিডল-অর্ডারে রস টেইলরের ৬৬ বলে ৫০ রানে বড় সংগ্রহের পথ ধরে রেখেছিলো কিউইরা।
সেই পথ ধরে ষষ্ঠ উইকেটে ৯৮ বলে ১৩০ রান যোগ করে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে ৩২৫ রানের বড় সংগ্রহ এনে দেন হেনরি নিকোলস ও টড অ্যাস্টল। ৭টি চার ও ২টি ছক্কায় ৬২ বলে ৮৩ রানে অপরাজিত থাকেন নিকোলস। ক্যারিয়ারে তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ পেয়েছেন নিকোলস। তবে হাফ-সেঞ্চুরির দোড়গোড়ায় গিয়ে থামতে হয় অ্যাস্টলকে। ৪৫ বলে ৪৯ রান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বাঁ-হাতি পেসার শেল্ডন কটরেল ৩ উইকেট নেন।
জয়ের জন্য ৩২৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বোল্টের বোলিং তোপে পড়ে ক্রিস গেইলবিহীন ওয়েস্ট ইন্ডিজ। ৫২ রানে পতন হওয়া ক্যারিবীয়দের প্রথম ৪ উইকেটের সবকটিই শিকার করেছেন বোল্ট। এতেই ম্যাচ থেকে ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।
এরপর মিডল-অর্ডারে ওয়েস্ট ইন্ডিজের মেরুদন্ড ভেঙ্গে দিয়ে নিউজিল্যান্ডের জয়ের পথ তৈরি করে ফেলেন ডান-হাতি পেসার লুসি ফার্গুসন। ১৭ রানের ক্যারিবীয়দের মিডল-অর্ডারে ৩ ব্যাটসম্যানকে শিকার করেন তিনি।
আর শেষদিকে আরও ৩ উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজেকে ১২১ রানেই বেঁেধ ফেলেন বোল্ট। ক্যারিবিয়দের পক্ষে অ্যাশলে নার্স ২৭ ও শাই হোপ ২৩ রান করেন। ম্যাচ শেষে বোল্টের বোলিং ফিগার ছিলো ১০ ওভারে ৩৪ রানে ৭ উইকেট। এটিই তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। এই নিয়ে তৃতীয়বার পাঁচ বা ততোধিক উইকেট শিকার করলেন বোল্ট। স্বাভাবিকভাবেই ম্যাচ সেরা হয়েছেন বোল্ট। তবে এমন বোলিং আশা করেননি বোল্ট নিজেও। ম্যাচ শেষে তিনি বলেন , উইকেট থেকে শুরুতে ভালো মুভমেন্ট পাওয়া গেছে। তবে সাত উইকেট পাবো, এটি আশা করিনি। অনেকগুলো ভালো বাউন্স দিতে পেরেছি। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের চাপে ফেলতে পেরেছি। টেস্টের চেয়ে ওয়ানডেতে উইকেট নেয়া সহজ। কারন ব্যাটসম্যানরা সবসময় দ্রুত রান তোলার চেষ্টায় থাকে।
আগামী ২৬ ডিসেম্বর একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ৩২৫/৬, ৫০ ওভার (নিকোলস ৮৩*, ওয়ার্কার ৫৮, কটরেল ৩/৬২)।
ওয়েস্ট ইন্ডিজ : ১২১/১০, ২৮ ওভার (নার্স ২৭, হোপ ২৩, বোল্ট ৭/৩৪)।
ফল : নিউজিল্যান্ড ২০৪ রানে জয়ী।
ম্যাচ সেরা : ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।