ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * বিশ্ব ইজতেমার ২য় পর্বের শুরু, তুরাগ তীরে মুসুল্লিদের ঢল * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩২০ রান * নিউজিল্যান্ডে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান * অ্যাসেনসিওর বিলম্বিত গোল চাপমুক্ত করেছে জিদানকে * শ্রীলংকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং-এ বাংলাদেশ   |   

সিরিজ হারলেও আক্রমণাত্মক খেলবে ইংল্যান্ড : মালান

মেলবোর্ন, ২২ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : প্রথম তিন ম্যাচ হেরে ইতোমধ্যে অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজ সিরিজ খোয়ালেও বাকি দুটেস্টে দল আক্রমণাত্মক ক্রিকেট খেলবে বলে জানালেন ইংল্যান্ডের বাঁ-হাতি মিডল-অর্ডার ব্যাটসম্যান ডেভিড মালান। তিনি বলেন, আমি মনে করি, আমাদের এখন আক্রমণাত্মক হওয়া দরকার। সিরিজ হারলেও ম্যাচ জয়ের ক্ষুধায় আমাদের ছেদ পড়েনি। আমরা জয়ের জন্য মুখিয়ে আছি। জয়ের জন্যই শেষ দুটেস্ট খেলতে নামবো।
অ্যাশেজ ট্রফি সাথে অস্ট্রেলিয়ার মাটিতে প্রায় এক মাস আগে লড়াই শুরু করে ইংল্যান্ড। ব্রিজবেনে সিরিজের প্রথম টেস্টেই ১০ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় তারা। এরপর অ্যাডিলেডেও লজ্জার হারকে সঙ্গী করে ইংলিশরা। ১২০ রানের বড় ব্যবধানে দ্বিতীয় টেস্ট হেরে সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে জো রুটের দল।
২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও পার্থে সিরিজের তৃতীয় টেস্টে নিজেদের উজার করে দিতে পারেনি ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান-বোলারদের দুর্দান্ত পারফরমেন্সের সামনে মুখ থুবড়ে পড়ে ইংলিশরা। অসি অধিনায়ক স্টিভেন স্মিথের ডাবল ও মিচেল মার্শের সেঞ্চুরিতে ইনিংস ও ৪১ রানের বড় হেরে সিরিজ হাতছাড়া করে ইংল্যান্ড। তাই দুম্যাচ বাকি থাকতেই সিরিজ হারের স্বাদ নেয় ইংলিশরা।
অস্ট্রেলিয়া সিরিজ জিতে যাওয়ায় অ্যাশেজের বাকি দুম্যাচ রূপ নিয়েছে নিয়ম রক্ষায়। কিন্তু এমনটি মানতে নারাজ পার্থ টেস্টের প্রথম ইনিংসে ১৪০ রানের ইনিংস খেলা মালান। তিনি বলেন, সিরিজের নিষ্পত্তি হয়ে গেছে ঠিকই কিন্তু আমরা জয়ের জন্য ক্ষুধার্ত হয়ে আছি। আমার মনে হয়, জয় পেতে হলে আমাদের অনেক বেশি ভালো ক্রিকেট খেলতে হবে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং-এ অনেক বেশি আক্রমণাত্মক হতে হবে। তবে সামান্য কিছু ভুল আবারো আমাদের পেছনে ফেলে দেবে। এই অবস্থায় মানসিকভাবে শক্তিশালী থাকা কঠিন। কারণ, টানা তিন ম্যাচ হেরে আমরা একেবারেই কোণঠাসা। তারপরও আমাদের ঘুঁরে দাঁড়াতে হবে এবং নিজের ওপর আস্থা রাখতে হবে।
তিন ম্যাচে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক মালান। ১টি সেঞ্চুরিতে ৫০ গড়ে ৩০২ রান করেছেন তিনি। পার্থে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ৩০ বছর বয়সী মালান। সিরিজের প্রথম তিন ম্যাচে দল ভালো পারফরমেন্স করলেও, শেষদিকে এসে খেই হারিয়ে ফেলেছে বলে মনে করেন মালান, তুমি যদি শেষ তিন ম্যাচের দিকে লক্ষ্য করো, তবে বলবো প্রতি টেস্টেই দুই বা তিন দিন আমরা ভালো অবস্থাতেই ছিলাম। গুরুত্বপূর্ণ মুহূর্তে এক সেশন খারাপ খেলেই আমরা ম্যাচ থেকে ছিটকে পড়ি। এটি খুবই হতাশার। এবারের অ্যাশেজের প্রথম তিন ম্যাচেই আমরা হেরে গেছি। কিন্তু সিরিজ শেষেও আমরা গর্ব করতে পারবো যদি পরের দুই টেস্ট জিতে ৩-২ ব্যবধানে সিরিজ শেষ করতে পারি। শেষ দুটেস্টে ভালো পারফর্ম করে জিততেই মাঠে নামবো আমরা।
সিরিজের শেষ দুই ম্যাচে জিততে হলে ইংল্যান্ডকে নতুনভাবে পুনর্গঠিত হতে হবে বলেও জানান মালান, অনেকেই আমাদের দোষ দিচ্ছে বা অনেকেই অনেক কিছু বলছে। এজন্য দুঃখ পাওয়ার কিছু নেই। আমরা আবারো পুনর্গঠিত হবো এবং ভালো পারফর্ম করবো। ভালো কিছু করতে হলে আমাদের উন্নতি করতে হবে। এখনো ভালো কিছু করার সুযোগ আছে। এজন্য আমাদের চেষ্টা করতে হবে।