ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

সিরিজ হারলেও আক্রমণাত্মক খেলবে ইংল্যান্ড : মালান

মেলবোর্ন, ২২ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : প্রথম তিন ম্যাচ হেরে ইতোমধ্যে অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজ সিরিজ খোয়ালেও বাকি দুটেস্টে দল আক্রমণাত্মক ক্রিকেট খেলবে বলে জানালেন ইংল্যান্ডের বাঁ-হাতি মিডল-অর্ডার ব্যাটসম্যান ডেভিড মালান। তিনি বলেন, আমি মনে করি, আমাদের এখন আক্রমণাত্মক হওয়া দরকার। সিরিজ হারলেও ম্যাচ জয়ের ক্ষুধায় আমাদের ছেদ পড়েনি। আমরা জয়ের জন্য মুখিয়ে আছি। জয়ের জন্যই শেষ দুটেস্ট খেলতে নামবো।
অ্যাশেজ ট্রফি সাথে অস্ট্রেলিয়ার মাটিতে প্রায় এক মাস আগে লড়াই শুরু করে ইংল্যান্ড। ব্রিজবেনে সিরিজের প্রথম টেস্টেই ১০ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় তারা। এরপর অ্যাডিলেডেও লজ্জার হারকে সঙ্গী করে ইংলিশরা। ১২০ রানের বড় ব্যবধানে দ্বিতীয় টেস্ট হেরে সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে জো রুটের দল।
২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও পার্থে সিরিজের তৃতীয় টেস্টে নিজেদের উজার করে দিতে পারেনি ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান-বোলারদের দুর্দান্ত পারফরমেন্সের সামনে মুখ থুবড়ে পড়ে ইংলিশরা। অসি অধিনায়ক স্টিভেন স্মিথের ডাবল ও মিচেল মার্শের সেঞ্চুরিতে ইনিংস ও ৪১ রানের বড় হেরে সিরিজ হাতছাড়া করে ইংল্যান্ড। তাই দুম্যাচ বাকি থাকতেই সিরিজ হারের স্বাদ নেয় ইংলিশরা।
অস্ট্রেলিয়া সিরিজ জিতে যাওয়ায় অ্যাশেজের বাকি দুম্যাচ রূপ নিয়েছে নিয়ম রক্ষায়। কিন্তু এমনটি মানতে নারাজ পার্থ টেস্টের প্রথম ইনিংসে ১৪০ রানের ইনিংস খেলা মালান। তিনি বলেন, সিরিজের নিষ্পত্তি হয়ে গেছে ঠিকই কিন্তু আমরা জয়ের জন্য ক্ষুধার্ত হয়ে আছি। আমার মনে হয়, জয় পেতে হলে আমাদের অনেক বেশি ভালো ক্রিকেট খেলতে হবে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং-এ অনেক বেশি আক্রমণাত্মক হতে হবে। তবে সামান্য কিছু ভুল আবারো আমাদের পেছনে ফেলে দেবে। এই অবস্থায় মানসিকভাবে শক্তিশালী থাকা কঠিন। কারণ, টানা তিন ম্যাচ হেরে আমরা একেবারেই কোণঠাসা। তারপরও আমাদের ঘুঁরে দাঁড়াতে হবে এবং নিজের ওপর আস্থা রাখতে হবে।
তিন ম্যাচে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক মালান। ১টি সেঞ্চুরিতে ৫০ গড়ে ৩০২ রান করেছেন তিনি। পার্থে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ৩০ বছর বয়সী মালান। সিরিজের প্রথম তিন ম্যাচে দল ভালো পারফরমেন্স করলেও, শেষদিকে এসে খেই হারিয়ে ফেলেছে বলে মনে করেন মালান, তুমি যদি শেষ তিন ম্যাচের দিকে লক্ষ্য করো, তবে বলবো প্রতি টেস্টেই দুই বা তিন দিন আমরা ভালো অবস্থাতেই ছিলাম। গুরুত্বপূর্ণ মুহূর্তে এক সেশন খারাপ খেলেই আমরা ম্যাচ থেকে ছিটকে পড়ি। এটি খুবই হতাশার। এবারের অ্যাশেজের প্রথম তিন ম্যাচেই আমরা হেরে গেছি। কিন্তু সিরিজ শেষেও আমরা গর্ব করতে পারবো যদি পরের দুই টেস্ট জিতে ৩-২ ব্যবধানে সিরিজ শেষ করতে পারি। শেষ দুটেস্টে ভালো পারফর্ম করে জিততেই মাঠে নামবো আমরা।
সিরিজের শেষ দুই ম্যাচে জিততে হলে ইংল্যান্ডকে নতুনভাবে পুনর্গঠিত হতে হবে বলেও জানান মালান, অনেকেই আমাদের দোষ দিচ্ছে বা অনেকেই অনেক কিছু বলছে। এজন্য দুঃখ পাওয়ার কিছু নেই। আমরা আবারো পুনর্গঠিত হবো এবং ভালো পারফর্ম করবো। ভালো কিছু করতে হলে আমাদের উন্নতি করতে হবে। এখনো ভালো কিছু করার সুযোগ আছে। এজন্য আমাদের চেষ্টা করতে হবে।