ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারালো নিউজিল্যান্ড

ফাঙ্গেরি (নিউজিল্যান্ড), ২১ ডিসেম্বর, ২০১৭ (বাসস/এএফপি) : সফরকারী দলের ব্যাটিং ব্যর্থতায় সিরিজের প্রথম ওয়ানডেতে আজ ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।
টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৮ রানের মামুলি সংগ্রহ পায় ক্যারিবিয় দলটি। দলের তারকা খেলোয়াড় নিজের নামের প্রতি কোন সুবিচার করতে পারেননি। ডগ ব্রেসওয়েলের শিকার হওয়ার আগে মাত্র ২২ রান করতে সক্ষম হন তিনি।
ফাঙ্গেরির কোবহাম ওভালে অনুষ্ঠিত ম্যাচে চার ওভার বাকি থাকতে সহজেই নিজেদের লক্ষ্যে পৌঁছে যায় ব্ল্যাক ক্যাপসরা।
ম্যাচ শেষে ওয়েস্ট ইন্ডজ অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ব্যাট হাতে তার দলের আরো ভালো করা প্রয়োজন ছিলো।
তিনি বলেন, এতো স্বল্প রানের পুঁজিতে ম্যাচ জেতা কঠিন। আমরা যথেষ্ট রান সংগ্রহ করতে পেরেছি বলে আমি মেন করি না। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে আমরা উইকেট হারিয়েছি এবং কখনোই প্রকৃত অর্থে ভালো অবস্থানে যেতে পারিনি।
অবশ্যই আজ এটা আমাদের বাধাগ্রস্ত করেছে এবং এটা আমাদের সংশোধন করতে হবে।
মূলত ওপেনার এভিন লুইস এবং রোভম্যান পাওয়েল ছাড়া আর কেউই এ ম্যাচে দাঁড়াতে পারেননি। লুইস ৭৬ এবং পাওয়েলের ৫৯ রানের সুবাদে মোটামুটি মানের একটি সংগ্রহ দাঁড় করাতে সক্ষম হয় সফরকারীরা।
কয়েক দিন আগে সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-২০ টুর্নামেন্ট ফাইনালে রেকর্ড ১৮টি ছক্কা হাঁকানো গেইল যেনো এ ম্যাচে ছিলেন একদম নিষ্প্রভ।
দীর্ঘ ১৫ মাস বাইরে থাকার পর পুনরায় জাতীয় দলে ডাক পাওয় ৫৫ রানে ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরা নির্বাচিত হওয়া ব্রেস ওয়েলের শিকার হয়ে মাঠ ছাড়তে হয় গেইলকে।
চলতি বছর শুরুর দিকে মদ্যপ অবস্থায় গাড়ী চালানোয় শাস্তি পাওয়াসহ মাঠের বাইরের বেশকিছু বিতর্কিত ঘটনায় নিউজিল্যান্ড জাতীয় দল থেকে বাদ পড়েন ব্রেসওয়েল।
বাবার মৃত্যুর কারণে নিয়মিত সদস্য অলরাউন্ডার কলিন ডি গ্রান্ডহোম নাম প্রত্যাহার করে নেয়া শেষ মুহূর্তে দলে ডাক পান ২৭ বছর বয়সী ব্রেুসওয়েল।
নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলয়ামসন বলেন, তার জন্য দলে ফেরা এবং যেভাবে পারফরমেন্স করেছে সেটা সত্যিই অসাধারণ।
ম্যাচের শুরু থেকেই স্বাগতিক বোলাররা সফরকারীদের ওপর চাপ অব্যাহত রাখে। নিজের অভিষেক ম্যাচে স্পিনার টড এ্যাস্টল ৩৩ রানে ৩ উইকেট শিকার করেন।
মূলত দুই ওপেনার ব্যাটসম্যান জর্জ ওর্কার এবং কলিন মুনরো ওপেনিং জুটিতে ১০৮ রান যোগ করে স্বাগতিকদের জয়ের ভিত্ত তৈরি করে দেন।
টপ অর্ডারে ওর্কার ৫৭, মুনরো ৪৯ করে আউট হন। এরপর উইলয়ামসনের ৩৮ এবং রস টেইলরের অপরাজিত ৪৯ রানে নিউজিল্যান্ডের সহজ জয় নিশ্চিত হয়।
সিমিত ওভারের আগে দুই টেস্টের সিরিজে নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয় ওয়েস্ট ইন্ডিজ। বেশকিছু দিন যাবতই পারফর্ম করতে ব্যর্থ হওয়া ক্যারিবীয়রা ২০১৭ সালে এ পর্যন্ত ১৭টি ওয়ানডের মধ্যে মাত্র ৪টিতে জয় পেয়েছে।
তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ শনিবার ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে।
দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে উইলয়ামসন এবং টিম সাউদিকে বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড।
সংখিপ্ত স্কোর :
ওয়েস্ট ইন্ডিজ : ২৪৮/৯ (লুইস ৭৬, পাওয়েল ৫৯; ব্রেসওয়েল ৫৫/৪)
নিউজিল্যান্ড : ২৪৯/৫ (৪৬ ওভার, ওর্কার ৫৭, মুনরো ৪৯, টেইলর অপরাজিত ৪৯)।