ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মুকসুদপুরে একই যন্ত্রের সাহায্যে এক সাথে ধানের চারা রোপণ ও দানাদার ইউরিয়া সার প্রয়োগ * মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে * ভোলায় স্বাধীনতা জাদুঘর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে   |   রাষ্ট্রপতি : বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত * এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

ব্র্যাডম্যান ও চ্যাপেলকে পেছনে ফেললেন স্মিথ

সিডনি, ২০ ডিসেম্বর ২০১৭ (বাসস/এএফপি) : পার্থে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৪১ রানের ব্যবধানে হারায় স্টিভেন স্মিথের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসেবে স্মিথের এটি ১৬তম জয়। ফলে অস্ট্রেলিয়ার দুই সাবেক অধিনায়ক কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান ও ইয়ান চ্যাপেলকে পেছনে ফেললেন স্মিথ। নিজেদের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ১৫টি করে জয়ের স্বাদ পেয়েছেন ব্র্যাডম্যান ও চ্যাপেল।
ব্র্যাডম্যান ১৯৩৬ থেকে ১৯৪৮ সালের মধ্যে ২৪টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ১৫টি। এরমধ্যে হার ৩টি ও ৬টি ড্রও ছিলো।
১৯৭১ থেকে ১৯৭৫ সালের মধ্যে ৩০টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে চ্যাপেলও জয় পেয়েছেন ১৫টি। তার নেতৃত্বে ৫টি হার ও ১০টি ড্রও ছিলো।
স্মিথ ২০১৪ থেকে অস্ট্রেলিয়ার টেস্ট দলের নেতৃত্ব দিচ্ছেন। তার নেতৃত্বে ২৯ টেস্টে ১৬টি জয়ের পাশাপাশি ৮টি হার ও ৫টি ম্যাচ ড্র করে অসিরা।
অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়ের স্বাদ পেয়েছেন রিকি পন্টিং। ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত ৭৭ টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে ৪৮টি জয়, ১৬টি হার ও ১৩টি ড্রর স্বাদ দিয়েছেন পন্টিং। আর অস্ট্রেলিয়াকে সবচেয়ে বেশি ৯৩ ম্যাচে নেতৃত্ব দেয়া অ্যালান বোর্ডারের পরিসংখ্যান হলো- ৩২ জয়, ২২ হার, ৩৮টি ড্র ও ১টি টাই।

সম্পর্কিত সংবাদ