ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয়   |   

পিঠের ইনজুরির কারণে চারদিনের টেস্ট খেলছেন না ডু প্লেসিস

জোহানেসবার্গ, ১৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : পোর্ট এলিজাবেথে বক্সিং ডেতে শুরু হওয়া ঐতিহাসিক চারদিনের দিবা-রাত্রির ম্যাচে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসিসের খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। প্রথমবারের মত আয়োজিত চারদিনের এই টেস্টে প্রোটিয়াদের প্রতিপক্ষ জিম্বাবুয়ে।
অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ডু প্লেসিস ইনজুরিতে পড়েন। তখন তিনি ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গিয়েছিলেন। ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যানের ঐ সময় কাঁধে অস্ত্রোপচার করা হয়। বর্তমানে পুরোপুরি সুস্থ হয়ে না ওঠায় চারদিনের ম্যাচে তার খেলা হচ্ছে না বলেই ইঙ্গিত পাওয়া গেছে। জিম্বাবুয়ের বিপক্ষে বুধবার অনুষ্ঠিত অনুশীলন ম্যাচে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ইনভিটেশন একদশেও ডু প্লেসিসকে রাখা হয়নি। ডু প্লেসিস অনুপস্থিত থাকলে তার স্থানে অধিনায়কত্ব করবেন ডিন এলগার। ইতোমধ্যেই লর্ডসে ডু প্লেসিসের অনুপস্থিতিতে এলগার অধিনায়কত্ব করেছেন।
চারদিনের এই টেস্টে প্রতিদিন অন্তত ৯৮ ওভার করে খেলা চলবে। দিবা-রাত্রির এই ম্যাচে প্রথম ইনিংসে ১৫০ রানে লিড নিতে পারলেই ফলো অন করানো যাবে। অতিরিক্ত আট ওভার খেলাতে হলে প্রতিদিনের ম্যাচ ৩০ মিনিট বাড়ানোর একটি পথ খোলা রয়েছে। বর্তমানে পাঁচদিনের ম্যাচে প্রতিদিন ৯০ ওভার খেলা হয় ও প্রথম ইনিংসে ফলো অনের জন্য ২০০ রানের লিড প্রয়োজন হয়।
চারদিনের টেস্টের পরে দক্ষিণ আফ্রিকা ভারতের বিপক্ষে আগামী ৫ জানুয়ারি থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করবে। এর পরপরই রয়েছে ৬টি ওয়ানডে ও তিনটি টি২০ ম্যাচ।

সম্পর্কিত সংবাদ