ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

জাতীয় দলের জন্য নতুন একাডেমী খুলবে জার্মানী

বার্লিন, ৯ ডিসেম্বর (বাসস) : জাতীয় দলকে আরো এগিয়ে নেবার লক্ষ্যে নতুন করে একটি ট্রেনিং সেন্টার ও একাডেমী শুরু করার অনুমতি পেয়েছে জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি)। ২০২১ সালের মধ্যে ফ্র্যাংকফুর্টে এই একাডেমীটি শুরু করার আশা করছে বিশ্ব চ্যাম্পিয়নরা। এই একডেমীতে জাতীয় দলের অনুশীলনের পাশাপাশি যুব দলের উন্নতির জন্য সহায়ক সবকিছু থাকবে। এছাড়াও কোচ ও রেফারীদের ট্রেনিংয়ের সুব্যবস্থাও থাকবে।
প্রায় এক বছরের পরিবল্পনা শেষে ডিএফবি শেষ পর্যন্ত অন্যান্য ইউরোপীয়ান ফুটবল পরাশক্তির সাথে তাল মিলিয়ে চলার লক্ষ্যে প্রায় দেড়শ মিলিয়ন ইউরো ব্যয়ে একটি কমপ্লেক্স নির্মাণ করতে যাচ্ছে। এ সম্পর্কে ডিএফবি সভাপতি রেইনহার্ড গ্রিনডেল বলেছেন, নিজেদের মত করে কোন ধরনের পারফরমেন্স আশা করতে হলে সকলের জন্য সেই ধরনের অনুকূল পরিবেশ তৈরী করে দিতে হবে।
১৯৮৮ সাল থেকে প্যারিসের অদূরে ফ্রান্সের জন্য একটি ক্লেয়ারফনটেইন সেন্টার চালু হয়েছে যেখানে জাতীয় দলসহ অন্যান্য বয়সভিত্তিক দলগুলো অনুশীলন সুযোগ সুবিধা ভোগ করে থাকে। অন্যদিকে ২০১২ সালে সেন্ট জর্জেস পার্কে প্রায় একই ধরনের একটি ট্রেনিং সেন্টার চালু করার পরে ইংল্যান্ডের যুব দলগুলো দারুনভাবে উন্নতি করেছে। ইংল্যান্ডের অনুর্ধ্ব-২০ ও অনুর্ধ্ব-১৭ দলগুলো এবছর বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে। এছাড়া অনুর্ধ্ব-১৯ দলটি ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।
ডিএভবি সহ-সভাপতি রেইনার কোচ বলেছেন, ইংলিশরা তাদের নতুন একাডেমী চালু করার পর থেকে তাদের যুব দলগুলো আবারো নিজেদের প্রমান করেছে। ২০১৪ সালে বিশ্বকাপ জয়ের পরে আমাদের জাতীয় দলগুলোর তেমন উল্লেখযোগ্য কোন অর্জন নেই।
প্রকল্পের ম্যানেজার সাবেক জার্মান স্ট্রাইকার অলিভার বিয়েরহফ বলেছেন, আমাদের লক্ষ্যই হচ্ছে জার্মান ফুটবলের উন্নতির ধারাবাহিকতা ধরে রাখা। এই একাডেমীর মাধ্যমে আমরা বিশ্বের সামনে একটি উদাহরণ সৃষ্টি করতে চাই।