ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : রাখাইন প্রদেশে সহিংসতা বন্ধ করতে কমনওয়েলথের আহ্বান   |   রাষ্ট্রপতি : কিশোরগঞ্জের ব্যবসায়ী আবদুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    আন্তর্জাতিক সংবাদ : কিউবায় কাস্ত্রো পরিবারের বাইরে নেতৃত্ব : দিয়াজ-কানেলের কাছে ক্ষমতা হস্তান্তর   |   বিনোদন ও শিল্পকলা : সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটকদের নতুন আকর্ষণ এ্যাডভেঞ্চার ট্রি   |    জাতীয় সংবাদ : উন্নয়নে নারীর ভূমিকা অব্যাহত রাখতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : ইনু * আইডব্লিউএম ও সিসিকের মধ্যে চুক্তি স্বাক্ষর * নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে : শিল্পমন্ত্রী * কুড়িগ্রামের সোনারহাট স্থলবন্দর চালু হবে : নৌ পরিবহন মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আমি এখনো বুড়ো হয়ে যাইনি : গেইল * গেইলের সেঞ্চুরিতে সাকিবের হায়দারাবাদকে প্রথম হারের স্বাদ দিলো পাঞ্জাব * টাইম-এর একশ প্রভাবশালীর তালিকায় কোহলি   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে মিরের বাজারে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত এক : আহত ৩ * বরগুনায় ধারাবাহিক ভাবে সূর্যমুখীর চাষ চলছে * জনস্বাস্থ্য রক্ষায় নিরাপদ পোল্ট্রি ফার্ম ব্যবস্থার ওপর গুরুত্বারোপ   |   প্রধানমন্ত্রী : কমনওয়েলথ উচ্চ পর্যায়ের গ্রুপে আরো প্রতিনিধি অন্তর্ভুক্ত করার পরামর্শ প্রধানমন্ত্রীর * টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা * রাণী এলিজাবেথের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামায় ৮৩ বছর বয়সী ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর * বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ায় কাঠমান্ডু বিমানবন্দর বন্ধ ঘোষণা * দেশে অস্থিরতার কারণে ব্রিটেন সফর সংক্ষিপ্ত করলেন দ.আফ্রিকার নেতা   |   

এ্যাশেজে ইংলিশদের হোয়াইটওয়াশের শংকায় দেশটির সাবেক অধিনায়করা

সিডনি, ৮ ডিসেম্বর, ২০১৭ (বাসস/এএফপি) : চলমান এ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে সফরকারীরা হোয়াইওয়াশের দিকে এগুচ্ছে বলে শংকা প্রকাশ করেছেন ইংল্যান্ডের সাবেক দুই অধিনায়ক মাইকেল ভন ও বব উইলিস। এডিলেড টেস্ট জিততে ব্যর্থ হওয়ার পর এ শংকা প্রকাশ করেন তারা।
এডিলেডে দিবা-রাত্রির টেস্ট ম্যাচটি জয়ের সুবর্ণ সুযোগ থাকলেও দ্বিতীয় ম্যাচটি ১২০ রানে হেরে যায় ইংল্যান্ড।
এর আগে ব্রিজবেন টেস্টে পরাজিত হওয়া জো রুটের নেতৃত্বাধীন দলটি পার্থে তৃতীয় ম্যাচে মাঠে নামবে। তবে পার্থে ১৯৭৮ সালের পর আর কোন ম্যাচে অসিদের হারাতে পারেনি ইংলিশরা।
ভনের মতে একটা ম্যাচ জয়ের দক্ষতা কিংবা পুনর্জাগরিত হওয়ার কোন ক্ষমতাই ইংল্যান্ড দলের নেই।
তিনি বলেন, এডিলেডে বল যেভাবে স্যুয়িং করেছে পার্থে তেমনটা হবে না। আমাদের দলটিকে এখন ২০১৩ সালের দলের মতো মনে হচ্ছে, যেমনটা আমরা ২০০৬-০৭ সালে করেছিলাম। আপনি এই ইংল্যান্ড দলটির দিকে তাকান এবং বাস্তবতা হচ্ছে একটা টেস্ট ম্যাচ জয়ের মতো কোন ক্ষমতা কি তাদের মধ্যে আপনি দেখছেন?
এ সফরে একটা টেস্ট ম্যাচ জয় করাটা খুবই কঠিন বলে আমি মনে করছি।
ভনের সঙ্গে একই মত পোষণকারী উইলিস বলেন অস্ট্রেলিযা দল পরিস্কারভাবেই সুপারিয়র দল।
তিনি বলেন, ইংল্যান্ড তাদের সাধ্যমত চেষ্টা করছে তবে প্রকৃত সত্য হচ্ছে এই কন্ডিশনে তুলনামূলক ভালো একটি দলের সঙ্গে তারা পেরে উঠছে না। মূল পার্থক্য হচ্ছে অস্ট্রেলিয়ার আছে শক্তিশালী পেস বিভাগ এবং বিশ্ব মানের স্পিনার। আমাদের একটিও নেই।
এডিলেডে সম্ভবত ইংলিশদের জয়ের একটা ভাল সুযোগ ছিল। সেটা যেহেতু হয়নি তাই এ অবস্থায় ৫-০ ব্যবধানে স্বাগতিকরা জিতলেও বিস্ময়ের কিছু নেই।