ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : এখন থেকে দেশেই উৎপাদন হবে কম্পিউটার   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ডিসেম্বর নাগাদ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে : সেতু মন্ত্রী * ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

বাতে বরিসভকে ৬-০ গোলে ধরাশায়ী করল আর্সেনাল

প্যারিস, ৮ ডিসেম্বর, ২০১৭ (বাসস/এএফপি) : জ্যাক উইলশারের তারকা দ্যূতিতে বাতে বরিসভকে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে আর্সেনাল। প্রায় অর্ধেক শূন্য আসনের এমিরেটস স্টেডিয়ামে বৃহস্পতিবার অনুষ্ঠিত ইউরোপা লীগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে এই বড় ব্যবধানের জয় পায় গানাররা। একই রাতে শেষ ৩২তে জায়গা করে নিয়েছে ফ্রান্সের ক্লাব মার্সেই।
গত সপ্তাহের শেষ ভাগে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে যাওয়া স্কোয়াডের ১১টি পরিবর্তন নিয়ে কাল মাঠে নামে আর্সেনাল। তবে কোচ আর্সেন ওয়েঙ্গারের দ্বিতীয় সারির দলটিই দারুন এক খেলা উপহার দিয়েছে। তারা ফরাসি কোচকে আর্সেনালের হয়ে এনে দেয় ৭০০তম বিজয়।
ম্যাচের ১১তম মিনিটেই ইনজুরি থেকে ফেরা ম্যাথিউ ডেবুচি গোল করে প্রথম লীড এনে দেন আর্সেনালকে। ১০৮২ দিনের মধ্যে এটি ছিল তার প্রথম গোল। ৩৭তম মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন থিও ওয়ালকট। গোল খরা মিটিয়ে বিরতির বাঁশি বাজার দুই মিনিট আগে গোল করে গানারদের ৩-০ গোলের ব্যবধানে পৌঁছে দেন উইলশায়ার।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের ৫১তম মিনিটে ড্যানিস পলিয়াকভের আত্মঘাতি গোলে ৪-০ ব্যবধানে পৌঁছে যাওয়া আর্সেনালের হয়ে ৬৪ ও ৭৪তম মিনিটে আরো দুটি গোল করেন যথাক্রমে অলিভার গিরুদ ও মোহাম্মদ এলনেনি।
খেলা শেষে উইলশায়ার বিটি স্পোর্টসকে বলেন, গোল পেয়ে আমি এখন কিছুটা নির্ভার হলাম। তবে এই ম্যাচটি আমাদের জন্য খুব একটা গুরুত্বপূর্ণ ছিলনা। কারণ আমরা আগেই গ্রুপের শীর্ষে ছিলাম। বরং এই ম্যাচটি নিজেকে সঠিক মানষিকতায় ফিরিয়ে আনতে সাহায্য করেছে। ম্যাচটি তাই আমরা দারুনভাবে উপভোগ করেছি। পরের রাউন্ডে উঠতে পেরে আমরা খুশি। আমরা সবাই নিজ নিজ সুযোগকে কাজে লাগানোর মাধ্যমে কোচের মাথা ব্যাথাও অনেক কমিয়ে দিতে পেরেছি।
এই জয়ের মাধ্যমে এইচ গ্রুপের শীর্ষ দল হিসেবে নকআউট পর্বে উঠে গেছে আর্সেনাল। একই রাতে বুন্দেস লীগার সংগ্রামরত ক্লাব কোলনকে ১-০ গোলে হারিয়ে গ্রুপের ২য় অবস্থান নিশ্চিত করেছে সার্বিয়ার ক্লাব ক্রভেনা জভেজদা। আর্সেনালের চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে থাকা ক্লাবটিও নিশ্চিত করেছে নকআউট পর্ব।
এদিকে আই গ্রুপ থেকে শীর্ষ পয়েন্টধারী সালজবার্গের সঙ্গে গোল শূন্য ড্র করেই শেষ ৩২-এ জায়গা করে নিয়েছে অলিম্পিক মার্সেই। এই নিয়ে টানা দুই আসরে সরাসরি দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করল ফ্রান্সের লীগ ওয়ানের ক্লাব মার্সেই। ই গ্রুপ থেকে আটলান্টা ১-০ গোলে লিয়ঁকে হারিয়ে নিশ্চিত করেছে নকআউট পর্ব। অবশ্য গ্রুপের দ্বিতীয় অবস্থানে থাকা লিয়ঁ ও শেষ ৩২-এ জায়গা খুজে পেয়েছে। এই পর্বে তাদের লড়তে হবে চ্যাম্পিয়ন্স লীগ থেকে নেমে যাওয়া আট দলের একটির সঙ্গে। ওই আট দলের মধ্যে গত আসরের ফাইনালিস্ট অ্যাটলেটিকো মাদ্রিদ ও নোপোলিও রয়েছে। ইউক্রেনের জরিয়া লুহানস্ককে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের নক আউট নিশ্চিত করেছে দুইবারের রানার্সআপ অ্যাথলেটিক বিলবাও।