ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

ভারতের জয় রুখে দিলো শ্রীলংকার দুই সিলভা

দিল্লি, ৬ ডিসেম্বর, ২০১৭ (বাসস/এএফপি) : আহত অবসর হবার আগে ধনানঞ্জয়া ডি সিলভার ১১৯ ও রোশেন সিলভার অপরাজিত ৭৪ রানে দিল্লি টেস্টে জয় বঞ্চিত হলো স্বাগতিক ভারত। জয়ের স্বপ্ন দেখেও দুই সিলভার দুর্দান্ত ব্যাটিং-এর কারণে সিরিজের তৃতীয় টেস্টটি ড্র করতে বাধ্য হয় টিম ইন্ডিয়া। তারপরও নাগপুরে দ্বিতীয় টেস্ট জয়ে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো বিরাট কোহলির দল।
ভারতের ছুঁড়ে দেয়া ৪১০ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ৩১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়েছিলো শ্রীলংকা। তাই সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে শ্রীলংকার দরকার পড়ে আরও ৩৭৯ রান। ভারতের প্রয়োজন পড়ে ৭ উইকেট।
আগের দিন ১৩ রান নিয়ে শেষ করেছিলেন ডি সিলভা। এ সময় তার সঙ্গী ছিলেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। চতুর্থ দিনের শেষে রানের খাতা খুলতে না পারলেও পঞ্চম দিন ঠিকই খুলেন তিনি। কিন্তু ১ রান করেই প্যাভিলিয়নে ফেরত যান ম্যাথুজ। তাকে ফিরিয়েছেন আগের দিন ২ উইকেট নেয়া ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা।
৩৫ রানে চতুর্থ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তুলে শ্রীলংকা। অধিনায়ক দিনেশ চান্ডিমালকে নিয়ে ভারতীয় বোলারদের সামনে বুক উচিয়ে খেলতে থাকেন ডি সিলভা। স্বীকৃত বোলারদের পর মুরালি বিজয়কে দিয়ে এবং নিজেও হাত ঘুড়িয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু তাতেও কোন কাজ আসছিলো না।
শেষ পর্যন্ত দলীয় ১৪৭ রানে চান্ডিমালকে থামান ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ৩৬ রান করা চান্ডিমালকে বোল্ড করেন অশ্বিন। দলনেতার বিদায়ের পর ১১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ও ভারতের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ পান ডি সিলভা। তিন অংকে পা দিয়েও রোশেন ডি সিলভাকে নিজের ইনিংসটা বড় করছিলেন তিনি। কিন্তু ৭৬ ওভার শেষে আহত অবসর নিয়ে মাঠ ছাড়েন ডি সিলভা। ১৫টি চার ও ১টি ছক্কায় ২১৯ বলে ১১৯ রান করেন তিনি।
এরপর উইকেটরক্ষক নিরোশান ডিকবেলাকে নিয়ে দিনের বাকী সময় অসাধারণ ব্যাট করেছেন রোশেন ডি সিলভা। ২৭ ওভার অবিচ্ছিন্ন থেকে শ্রীলংকাকে জয়ের সমান ড্রর স্বাদ দেন রোশেন ডি সিলভা ও ডিকবেলা। রোশেন ১১টি চারে ১৫৪ বলে অপরাজিত ৭৪ ও ডিকবেলা ৬টি চারে ৭২ বলে অপরাজিত ৪৪ রান করেন। ভারতের জাদেজা ৩টি উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের বিরাট কোহলি।
টেস্ট সিরিজ শেষে আগামী ১০ ডিসেম্বর থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত ও শ্রীলংকা।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৫৩৬/৭ডি ও ২৪৬/৫ডি, ৫২.২ ওভার (বিজয় ৬৭, রোহিত ৫০, ডি সিলভা ১/৩১)।
শ্রীলংকা : ৩৭৩ ও ২৯৯/৫, ১০৩ ওভার (ধনানঞ্জয়া ডি সিলভা ১১৯, রোশেন ডি সিলভা ৭৪*, জাদেজা ৩/৮১)।
ফল : ড্র।
ম্যাচ সেরা : বিরাট কোহলি (ভারত)।
সিরিজ সেরা : বিরাট কোহলি (ভারত)।