ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পাঠদানের পাশাপাশি সরকারের সাফল্যের কথাও শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহবান রেলপথ মন্ত্রীর * পদ্মাসেতু এখন দৃশ্যমান বাস্তবতা : ওবায়দুল কাদের * সুযোগ তৈরি করে দিলে তরুণ প্রজন্ম সক্ষমতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে : স্পিকার   |   রাষ্ট্রপতি : রফতানি প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে উৎপাদনের গুণগতমান নিশ্চিত করুন : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : প্রত্যেক জেলায় ত্রাণ গুদাম নির্মাণ করা হবে   |   বিনোদন ও শিল্পকলা : ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো * আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলো কোরীয় ছবি জার্নি ইনটু দ্যা ড্রিম    |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে সরকার কাজ করছে : নাহিদ   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে ৯ রাতব্যাপী যাত্রা উৎসব শুরু * নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার * শতভাগ বিদ্যুতায়নের পথে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ৬টি উপজেলা   |    জাতীয় সংবাদ : শুদ্ধভাবে বাংলা ভাষার চর্চা করুন : ইনু * রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরো সহায়তা প্রয়োজন : বিশ্বব্যাংক * বিএনপির কোন নীতি আদর্শ নেই : তোফায়েল *বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত আগামীকাল    |   খেলাধুলার সংবাদ : মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আগামীকাল মুখোমুখি জিম্বাবুয়ে ও শ্রীলংকা *যুব বিশ্বকাপ : কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত *বিএসপিএ নির্বাচনে মামুন সভাপতি-আনন্দ সাধারণ সম্পাদক   |   আবহাওয়া : নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার   |    আন্তর্জাতিক সংবাদ : অচলাবস্থার মুখে যুক্তরাষ্ট্র সরকার * ফিলিপাইনে গাড়ি দুর্ঘটনায় নিহত ৭ * তুরস্কে বাস দুর্ঘটনায় নিহত ১১, আহত ৪৬ *নাইজারে বোকো হারামের হামলায় ৭ সৈন্য নিহত * সিউলে মোটেলে আগুন ধরিয়ে দেয়ায় ৫ জনের মৃত্যু   |   

পাইবাস ১০ বছরের পরিকল্পনা নিয়ে কাজ করতে চান : পাপন

ঢাকা, ৬ ডিসেম্বর ২০১৭ (বাসস) : প্রধান কোচ হিসেবে হিসেবে পরীক্ষা দিতে এসে বাংলাদেশের ক্রিকেট নিয়ে ১০ বছরের পরিকল্পনার কথা জানালেন ইংলিশ বংশোদ্ভূত কোচ রিচার্ড পাইবাস। আজ এমন কথাই জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশ দলের কোচ হবার জন্য বোর্ডের কর্মকর্তাদের সাথে কথা বলতে গতকাল ঢাকায় আসেন পাইবাস। আজ নিজের পরিকল্পনা ও লক্ষ্যের কথা তুলে ধরেন বিসিবি কর্মকর্তাদের সামনে।
দক্ষিণ আফ্রিকা সফরের পর বাংলাদেশের কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান শ্রীলংকার চন্ডিকা হাথুরুসিংহে। তাই বাংলাদেশ জাতীয় দলের কোচের পদটি এখন শূন্য। নতুন কোচ নিয়োগ দিতে ইতোমধ্যে উঠে-পড়ে লেগেছে বিসিবি। সেই সুবাদে পাইবাসের সাক্ষাৎকার নিলো বিসিবি। অবশ্য বাংলাদেশের কোচ হবার জন্য নিজের আগ্রহও প্রকাশ করেছেন পাইবাস। তাই বাংলাদেশের কোচ হলে কি করবেন, সেই পরিকল্পনা জানিয়েছেন পাইবাস। এমনটাই জানালেন বিসিবি প্রধান, পাইবাসের প্রেজেন্টেশন অবশ্যই ভালো। এটা নিয়ে কোনো সন্দেহ নাই। অনেক দূরের ভবিষ্যত নিয়ে কথা বলেছেন। ১০ বছরের একটা পরিকল্পনা নিয়ে কাজ করবে। ও লম্বা সময়ের পরিকল্পনা নিয়ে এসেছে। কিন্তু আমাদের দুটোই দেখতে হবে। লং টার্ম, শর্ট টার্ম দুটোই দেখতে হবে। সামনে বিশ্বকাপ আছে, সেটাও আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি যা চান, যেমন চান এখনই হয়তো সব পারবো না। তবে শেষ পর্যন্ত ওই পরিকল্পনা কাজে লাগাতে পারলে বাংলাদেশের জন্যই ভালো হবে।
বাংলাদেশের কোচ হবার জন্য পাইবাস নিজেই আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান পাপন, শতভাগ। উনি নিজ থেকে আগ্রহ প্রকাশ করেছেন। তার কাছে মনে হয়েছে, বাংলাদেশ দল এখন ভালো করছে, একটা পর্যায়ে পৌঁছেছে। তার মনে হয়েছে, বাংলাদেশের ক্রিকেট এখন যেভাবে চলছে তাতে শুধু তিনি নন যে কোনো কোচই এখন বাংলাদেশে কাজ করতে চায়।
পাইবাসের পর আগামী ৯ ডিসেম্বর কোচ হবার জন্য পরীক্ষা দিতে আসবেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক খেলোয়াড় ফিল সিমন্স। পাশাপাশি আরও কিছু কোচের সাথেও কথা হয়েছে বলে জানান পাপন, ৯ তারিখে আসবে ফিল সিমন্স। তার আগেও একজন আসার কথা। তার নাম এখন বলছি না। কারণ, যেহেতু এখনও তারিখ ঠিক হয়নি, তেমন নিশ্চয়তা এখনও মেলেনি। আরও কয়েক জনের সঙ্গে কথা হচ্ছে।
প্রক্রিয়া যেভাবেই চলুক না কেন, জানুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের আগে কোচ নিয়োগ করা কঠিন বলেও জানিয়ে দিলেন পাপন, শ্রীলংকা সিরিজের আগে কোচ নিয়োগ হবে কি না এই মুহূর্তে বলা মুশকিল। আমরা চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব একটা কোচ নিয়ে নেওয়ার।
কোচ নিয়োগ নিয়ে ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেটের সিনিয়র খেলোয়াড়দের সাথে কথাও হয়েছে বলে জানান পাপন, ক্রিকেটারদের বলতে যা বোঝায় সেভাবে হয়তো হয়নি। সিনিয়র কয়েকজন মাশরাফির, তামিম ও সাকিবের সঙ্গে কথা হয়েছে।
বাংলাদেশের ক্রিকেট দলের হেড কোচ হিসেবে এর আগে ২০১২ সালের মে মাসে স্টুয়ার্ট লর স্থলাভিষিক্ত হয়েছিলেন পাইবাস। দুবছরের জন্য কোচ হলেও পাঁচ মাস পরই দলের দায়িত্ব থেকে সড়ে যান তিনি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর হিসেবে কাজ করছেন ৫৩ বছর বয়সী পাইবাস।
বোর্ডের সাথে সাক্ষাৎ শেষে বিসিবি থেকে বেরিয়ে আসেন পাইবাস। কিন্তু সাংবাদিকদের সাথে কথা বলার আগ্রহ প্রকাশ করেননি তিনি। শুধুমাত্র বলেছেন, দিনটি আমার জন্য ভালো ছিলো। অন্যদিন কথা হবে। ধন্যবাদ।