ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

পিএসজির হারের রাতে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোল নিশ্চিত করেছে ম্যানইউ

প্যারিস, ৬ ডিসেম্বর, ২০১৭ (বাসস/এএফপি) : মঙ্গলবার অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচ দিয়ে শেষ ষোল নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্টাস। এদিকে নেইমারের প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) হারিয়ে আগের হারের প্রতিশোধ নিয়েছে বায়ার্ন মিউনিখ।
গ্রুপ পর্বের ম্যাচে এদিন জয়লাভ করেছে ইউনাইটেড, জুভেন্টাস, রোমা এবং বাসেল। সবগুলো দলই নকআউট পর্বে উন্নীত হয়েছে। শুধুমাত্র বিদায় নিতে হয়েছে ২০১৪ ও ২০১৬ আসরের ফাইনালিস্ট অ্যাটলেটিকো মাদ্রিদকে।
ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-১ গোলে সিএসকেএ মস্কোকে হারিয়েছে হোসে মরিনহোর ইউনাইটেড। এর ফলে ২০১৩-১৪ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো ইংলিশ জায়ান্টরা।
এমনিতেই নক-আউট পর্বে এক পা দিয়ে রেখেছিল ইউনাইটেড। রুশ ক্লাবের কাছে একমাত্র বড় ব্যবধানের হারই তাদের রুখে দেয়ার সুযোগ ছিলো। ওল্ড ট্রাফোর্ডে কিন্তু এ-গ্রুপের ওই ম্যাচের ৬৪ মিনিটে রোমেলু লুকাকু ও ৬৬তম মিনিটে মার্কাস রাসফোর্ডের গোলের সুবাদে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয়লাভ করতে সক্ষম হয় ইউনাইটেড। এর ফলে সেখানে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪০ ম্যাচে অপরাজিত থাকল ইউনাইটেড। এর আগে প্রথমার্ধের বিরতীতে যাবার আগ মুহূর্তে ব্রাজিলীয় তারকা ভিটিনহোর গোলে লীড পেয়েছিল মস্কো।
খেলা শেষে কোচ মরিনহো বলেন, আমি সত্যিই খুশি। কারণ, ম্যাচ হেরে শেষ ষোলতে উন্নীত হবার কোন ইচ্ছা আমাদের ছিলো না। খারাপ পারফর্মেন্স দিয়ে আমরা নকআউট পর্বে খেলতে চাইনি।
এদিকে লিসবনে সুইস চ্যাম্পিয়ন বেনিফিকাকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের রানার আপ হিসেবে শেষ ষোলতে উন্নীত হয়েছে বাসেল। তাদের জয়ে সিএসকেএ নেমে গেছে ইউরোপা লীগে। বেনিফিকার হয়ে গোল দুটি করেছেন মোহাম্মেদ ইলিয়নুসি এবং দিমিত্রি ওবারলিন।
আগের মৌসুমের ফাইনালে পরাজিত জুভেন্টাস অলিম্পিয়াকোসকে ২-০ গোলে হারিয়ে ডি-গ্রুপ থেকে শেষ ষোল নিশ্চিত করেছে। ম্যাচের ১৫তম মিনিটে হুয়ান কুয়াড্রাডো এবং ৮৯তম মিনিটে ফেডেরিকো বার্নারদেশচি গোল করে দলীয় বিজয় নিশ্চিত করেন। ডি-গ্রুপ থেকে রানার্স আপ হয়েই শেষ ষোলতে নাম লিখিয়েছে ইতালীয় চ্যাম্পিয়নরা। ওই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই নক-আউট পর্বে উন্নীত হয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। স্পোর্টিং লিসবনকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের শির্ষস্থান অক্ষুন্ন রাখে কাতালান ক্লাবটি।
দর্শকে ঠাসা ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত ম্যাচে মেসিকে সাইড লাইনে বসিয়েই প্রতিদ্বন্দ্বিতা শুরু করে বার্সা। ম্যাচের ৫৯তম মিনিটে দর্শনীয় হেডের সাহায্যে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন প্যাকো আলকাসের। ইনজুরি টাইমে জেরেমি মাতেওর আত্মঘাতী গোলে ২-০ ব্যবধানের জয় নিশ্চিত করে তারা। এই হারে ইউরোপা লীগে নেমে গেছে লিসবন।
এদিকে স্তাদিও অলিম্পিকোয় সি গ্রুপের ম্যাচ খেলতে মাঠে নামার আগেই রোমা জানতো যে, নকআউট পর্বে নাম লেখাতে হলে তাদের সামনে জয় ব্যতীত অন্য কোন পথ খোলা নেই। দ্বিতীয়ার্ধে ৫৩তম মিনিটে দিয়েগো পেরোত্তির দেয়া একমাত্র গোলে ভর করে লক্ষ্য পূরণ করেছে তারা। ১-০ ব্যবধানে জয়লাভের মাধ্যমে গ্রুপে শীর্ষ ক্লাব হিসেবেই শেষ ষোলতে নাম লিখিয়েছে রোমা। গ্রুপের অপর জায়ান্ট চেলসি ১-১ গোলে অ্যাটলেটিকোর সঙ্গে ড্র করায় শীর্ষে থাকা হয়নি ইংলিশ ক্লাবের। তবে রানার্সআপ হিসেবে ঠিকই নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে চেলসি।
লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে অনুষ্ঠিত অ্যাটলেটিকোর বিপক্ষে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচের ৫৬তম মিনিটে সাউল নিগুয়েজের গোলের কারণে ০-১ গোলে পিছিয়ে পড়ে স্বাগতিক চেলসি। কিন্তু এডেন হেজার্ডের শটের বল প্রতিহত করতে গিয়ে স্টেফান সেভিচ নিজেদের জালে বল জাড়িয়ে দিলে আত্মঘাতি গোলের সুবাদে সমতা ফিরে পায় চেলসি। ফলে ইউরোপা লীগকেই বরণ করতে হয় দিয়েগো সিমিওনের দলকে। সর্বশেষ চারটি আসরে নক আউটপর্ব থেকে বার বার রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নেয়া ক্লাবটি ২০১০ ও ২০১২ সালে জয় করেছিল ইউরোপা লীগের শিরোপা।
এদিকে প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) কাছে এ্যাওয়ে ম্যাচে হারের প্রতিশোধ নিজেদের মাঠে নিয়ে নিয়েছে বায়ার্ন মিউনিখ। গত সেপ্টেম্বরে প্যারিসে পিএসজির কাছে ৩-০ গোলে হেরে যাওয়া জার্মানদের গ্রুপ সেরা হিসেবে নক আউট পর্ব নিশ্চিতের জন্য প্রয়োজন ছিলো চার গোলের ব্যবধানে জয় পাওয়া। তবে নেইমার এন্ড কোম্পানির বিপক্ষে তারা জয় পেয়েছে ৩-১ গোলে।
এলিয়াঞ্জ এরিনায় অনুষ্ঠিত ম্যাচের অষ্টম মিনিটেই রবার্ট লিওয়ানদোস্কির গোলে এগিয়ে যায় বায়ার্ন। ম্যাচের ৩৭মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন কোরেনটিন টলিসো। দ্বিতীয়ার্ধে ৫০তম মিনিটে একটি গোল পরিশোধ করে পিএসজিকে লড়াইয়ে ফিরিয়ে আনেন কিলিয়ান এমবাপে। তবে ৬৯তম মিনিটে টলিসো ফের গোল করলে ৩-১ ব্যবধানে জয় নিশ্চিত হয় জার্মান জায়ান্টদের।
এই হারের পরও বি গ্রুপের সেরা হিসেবেই নকআউট পর্ব নিশ্চিত করেছে পিএসজি। নকআউট পর্বে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে চেলসি, জুভেন্টাস কিংবা রিয়াল মাদ্রিদ। খেলা শেষে পিএসজির কোচ উনাই এমেরি বলেন, এই ফলাফলে আমি ৫০ শতাংশ খুশি এবং ৫০ শতাংশ হতাশ।