ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

জয় দিয়ে বিপিএল শেষ করলো চিটাগং

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : জয় দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসর শেষ করলো চিটাগং ভাইকিংস। ঢাকায় দ্বিতীয় ও শেষ পর্বে লিগের ষষ্ঠ এবং টুর্নামেন্টের ৪০তম ম্যাচে গতবারের রানার-আপ রাজশাহী কিংসকে ৪৫ রানের ব্যবধানে হারিয়েছে চিটাগং। এই জয়ের পরও লিগ পর্বের সবগুলো ম্যাচ অর্থাৎ ১২ খেলায় অংশ নিয়ে ৩ জয়ে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থেকে বিপিএল শেষ করলো চিটাগং। অন্য দিকে ১২ ম্যাচে অংশ নিয়ে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থেকে বিপিএল শেষ করলো রাজশাহী।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথম ফিল্ডিং বেছে নেন রাজশাহীর অধিনায়ক মুশফিকুর রহিম। প্রথমে ব্যাট করার সুযোগটা দারুনভাবে কাজে লাগিয়েছেন চিটাগং-এর দুই ওপেনার অধিনায়ক নিউজিল্যান্ডের লুক রঞ্চি ও ইংল্যান্ডের লুইস রিসি। ৪৭ বলে ৬৯ রান যোগ করেন তারা। ৪টি চার ও ৩টি ছক্কায় ৩০ বলে ৪২ রান করে রাজশাহীর মেহেদি হাসান মিরাজের শিকার হন রঞ্চি।
তিন নম্বরে নামা সৌম্য সরকার দেখেশুনেই এগোচ্ছিলেন। কিন্তু আজও বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন তিনি। ১৬ বলে ১৭ রান করে ফিরেন সৌম্য। ১৩ দশমিক ২ ওভারে দলীয় ১০৮ রানে সৌম্যর বিদায়ের পর ৪০ বল মোকাবেলা করে অবিচ্ছিন্ন ৮৬ রানের জুটি গড়েন রিসি ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা।
৪টি চার ও ৩টি ছক্কায় ৫৬ বলে অপরাজিত ৮০ রান করেন রিসি। অনপ্রান্তে ৩টি করে চার ও ছক্কায় ২০ বলে ৪২ রানে অপরাজিত থাকেন সিকান্দার।
জয়ের জন্য ১৯৬ রানের বড় টার্গেটে খেলতে নেমে রাজশাহীর দুই ওপেনারই ব্যর্থ হয়েছেন। মোমিনুল হক ৯ ও রনি তালুকদার ৬ রান করে আউট হন। এমন অবস্থায় তিন নম্বরে নেমে চিটাগং বোলারদের পাল্টা আক্রমণ করেন ইংল্যান্ডের সামিত প্যাটেল। চার-ছক্কার ফুলঝুড়িতে মাত্র ২৩ মিনিটে ২২ বল মোকাবেলা করে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। হাফ-সেঞ্চুরির পরও এগিয়ে যাচ্ছিলেন প্যাটেল। কিন্তু দশম ওভারের দ্বিতীয় বলে প্যাটেলকে থামিয়ে দেন ষষ্ঠ বোলার হিসেবে প্রথমবরের মত আক্রমণে আসা চিটাগং-এর রিসি। ২৬ বলে ৬টি চার ও ৫টি ছক্কায় ৬২ রান করেন প্যাটেল।
তার বিদায়ের পর আর কোন ব্যাটসম্যানই দলকে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে দিতে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৯ রান করতে পারে রাজশাহী। প্যাটেলের পর জাকির হাসান ২৩, নিউজিল্যান্ডের জেমস ফ্রাঙ্কলিন ১৭ ও অধিনায়ক মুশফিকুর রহিম ১৫ রান করে আউট হন। চিটাগং-এর সিকান্দার ৪ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
চিটাগাং ভাইকিংস : ১৯৪/২, ২০ওভার (রিসি ৮০*, সিকান্দার ৪২*, মিরাজ ২/১৮)।
রাজশাহী কিংস : ১৪৯/৯, ২০ওভার (প্যাটেল ৬২, জাকির ১৯, সিকান্দার ৪/১৬)।
ফল : চিটাগাং ভাইকিংস ৪৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : লুইস রিসি (চিটাগাং ভাইকিংস)।