ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

বিশাল জয়ে সিরিজে সমতা আনলো দক্ষিণ আফ্রিকা

নটিংহাম, ১৭ জুলাই, ২০১৭ (বাসস) : নটিংহাম টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ৩৪০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে ৪ ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো প্রোটিয়ারা। ইংল্যান্ডের বিপক্ষে রান ব্যবধানে এটি প্রোটিয়াদের দ্বিতীয় বড় জয়।
তৃতীয় দিনই ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ৪৭৪ রানের টার্গেট ছুঁড়ে দেয় দক্ষিণ আফ্রিকা। শেষ বেলায় ৪ ওভারে বিনা উইকেটে ১ রান তুলে দিন শেষ করেছিলো ইংল্যান্ড। চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করে ইংলিশদের ব্যাটসম্যান। ফলে ১৩৩ রানে নিজেদের ইনিংস গুটিয়ে নেয় স্বাগতিকরা। দলের পক্ষে সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক সর্বোচ্চ ৪২ রান করেন। দক্ষিণ আফ্রিকার ভারনন ফিলান্ডার ও কেশব মহারাজ ৩টি করে উইকেট নেন।
ওভালে আগামী ২৭ জুলাই অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ৩৩৫ ও ৩৪৩/৯ডি, ১০৪ ওভার (আমলা ৮৭, এলগার ৮০, মঈন ৪/৭৮)।
ইংল্যান্ড : ২০৫ ও ১৩৩, ৪৪.২ ওভার (কুক ৪২, মঈন ২৭, ফিলান্ডার ৩/২৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৩৪০ রানে জয়ী।
সিরিজ : ৪ ম্যাচের সিরিজে ১-১ সমতা।