ঢাকা, রবিবার, এপ্রিল ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : তারেক লন্ডনে বসে সন্ত্রাসী কর্মকান্ড করছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সাইবার অপরাধের বিরুদ্ধে কমনওয়েলথের দৃঢ় অবস্থান * বাণিজ্য ও বিনিয়োগের জন্য যোগাযোগ এজেন্ডা গ্রহণ করলো কমনওয়েলথ * উন্নয়ন ও সুশাসনের ধারাবাহিকতা বজায় রাখতে নৌকায় ভোট দিন : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই মহার্ঘ্য ভাতা সম্পর্কিত প্রজ্ঞাপন : ইনু * বিসিএসআইআর মডেল রাস্তা নির্মাণে জাপানের টুইস্টার টেকনোলজি ব্যবহার করবে * জাতিসংঘের ৫৪টি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ১ লাখ ৫৬ হাজার ৩২৮ জন শান্তিরক্ষীর অংশ গ্রহণ   |   খেলাধুলার সংবাদ : আইপিএল : গেইল-রাহুল ঝড়ে উড়ে গেল কলকাতা *ওয়াটসনের সেঞ্চুরিতে জয়ের ধারায় ফিরলো চেন্নাই *মিরপুরে শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : টাঙ্গাইলে বজ্রপাতে কৃষকের মৃত্যু *দিনাজপুরে পৃথক ২টি সড়ক দুর্ঘটনায় ১৯ জন আহত   |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় জাপান *সিনেট প্যানেলে প্রত্যাখ্যাত হতে পারেন পম্পেও * অশালীন ভিডিও : সৌদি আরবে বন্ধ করে দেয়া হলো নারী শরীরচর্চা কেন্দ্র *পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ প্রশ্নে ইতিবাচক পদক্ষেপ উ.কোরিয়ার   |   

লাম ও আলনসোকে বিদায় জানাবে বায়ার্ন মিউনিখ

বার্লিন, ১৯ মে ২০১৭ (বাসস/এএফপি) : পেশাদার ফুটবল থেকে অবসরের পথে থাকা দুই তারকা ফিলিপ লাম ও জাবি আলনসোকে কাল বিদায় জানাবে বুন্দেসলিগার জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।
যে কারণে নিজেদের মাঠে ফ্রেইবার্গের বিপক্ষে অনুষ্ঠিতব্য ম্যাচটি হয়ে ওঠবে আবেগময়। এ সময় পঞ্চমবারের মত বুন্দেসলিগার শিরোপা আনুষ্ঠানিকভাবে ঘরে তুলবে বায়ার্ন। ৩৩ বছর বয়সী লাম ও ৩৫ বছর বয়সী আলনসোকে নিয়ে শীর্ষস্থানীয় সবগুলো শিরোপা জয় করেছে জার্মান জায়ান্টরা। এই দুই তারকার অসামান্য অবদানে দুর্দান্ত সময় পার করেছে জার্মানির শীর্ষ ক্লাবটি।
২০০৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লীগের ফাইনালে এসি মিলানের বিপক্ষে তৎকালীন লিভারপুলের হয়ে গুরুত্বপুর্ন গোল করেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার আলনসো। তার ওই গোলের সুবাদে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ফাইনালে এসি মিলানের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পরও সমতায় ফিরতে সক্ষম হয় ইংলিশ ক্লাব লিভারপুল। পরে টাইব্রেকারে ইতালীয় প্রতিপক্ষকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে লিভারপুল।
২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের সেমি-ফাইনালে স্বাগতিক দলকে ৭-১ গোলে পরাজিত করা জার্মান জাতীয় ফুটবলের নেতৃত্বে ছিলেন রাইট ব্যাকে রক্ষণভাগের তারকা লাম।
সব কিছু মিলিয়ে জাতীয় ও ক্লাব ফুটবলে অসাধারণ দক্ষতা দিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করা এই দুই ফুটবলার শেষবারের পেশাদার ম্যাচ খেলতে মাঠে নামবে শনিবার। তাদের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে তুলতে চায় বায়ার্ন মিউনিখ।
পেশাদার ক্যারিয়ারে বিশ্বের শীর্ষ তিনটি ক্লাবে চমক লাগানো পারফর্মেন্স প্রদর্শন করেছেন আলনসো। লিভারপুলের পর রিয়াল মাদ্রিদ ঘুরে বায়ার্নে ক্যারিয়ারের শেষ সময়টি পার করছেন তিনি। স্প্যানিশ জাতীয় দলের এই সাবেক ফুটবল তারকা বলেন, এখন আমি আর কোন খেলাই খেলতে চাই না। ১৮ বছরের মধ্যে প্রথম আমি অবকাশ যাপন করতে যাচ্ছি। এ জন্য আমর স্ত্রী এখন থেকেই দারুণভাবে পুলকিত।
স্পেন জাতীয় দলের হয়ে ১১৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া এই ফুটবলারকে রক্ষণভাগের নিখাদ প্রতিবন্ধক হিসেবে বিবেচনা করা হয়। তিনি স্পেন গোল্ডেন জেনারেশনেরও সদস্য ছিলেন। যে দলটি ২০১০ সালের বিশ্বকাপ শিরোপা এবং ২০১২ সালের ইউরোপীয় শিরোপা জয় করেছে।
এদিকে ১১ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি হওয়ার পর থেকে লাম পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিয়েছেন বায়ার্ন মিউনিখে। মাঝখানে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর তিনি ধারে কাটিয়েছেন স্টুটগার্ডে। ২০১৩ সালে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লীগ মিশনে নেতৃত্ব দেয়া জুপ হেইনকেস বলেন, আমার কোচিং ক্যারিয়ারে ফিলিপ লাহামের মত পেশাদার ফুটবলার খুব কমই দেখেছি।
শনিবার বিদায়কালে পঞ্চমবারের মত অধিনায়ক হিসেবে লীগ শিরোপা হাতে তুলবেন লাম। এর আগে অলিভার কান, মেমেদ স্কুল এবং বাস্তিয়ান শোয়েনস্টেইগার সমান সংখ্যক শিরোপা জয় করেছেন।
বায়ার্নের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমি তার খেলার মান এবং পেশাদারিত্বকে ভালবাসি। আমাদের যদি ২০ জন ফিলিপ লাম থাকতো তাহলে কোন সমস্যাই থাকতো না।
দেশের হয়ে ১১৩টি ম্যাচ খেলে ২০১৪ সালে বিশ্বকাপ শিরোপা জয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া লাম সম্পর্কে জাতীয় দলের প্রধান কোচ জোয়াচিম লো বলেন, ফিলিপ বিশ্বের সেরা ফুটবলারদের একজন। আমি নিশ্চিত তিনি যে ভূমিকা রেখে যাচ্ছেন তাতে জার্মান ফুটবল তাকে আজীবন স্মরণ করবে।

সম্পর্কিত সংবাদ