ঢাকা, বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে রাষ্ট্রপতির আহ্বান * নজরুল চর্চার মাধ্যমে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠন করতে অঙ্গীকার নেয়ার আহবান রাষ্ট্রপতির * রাষ্ট্রপতির কাছে আইন কমিশনের রিপোর্ট পেশ   |    জাতীয় সংবাদ : রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে বাজার সম্প্রসারণের বিকল্প নেই : বাণিজ্যমন্ত্রী * ১৪ দল ও মহাজোটের ঐক্য চাই চোখের মনির মতো : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, নেমেছে সেনাবাহিনী   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, নেমেছে সেনাবাহিনী   |    জাতীয় সংবাদ : ঈদে যাত্রীদের সেবা নিশ্চিত করতে বিআরটিসির নয়শ বাস প্রস্তুত থাকবে : ওবায়দুল কাদের * শ্রমঘন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার জরুরি : আমু * ইসির প্রস্তাবিত রোডম্যাপ বিষয়ে আওয়ামী লীগ পজিটিভ : ওবায়দুল কাদের   |   প্রধানমন্ত্রী : সৌদি আরব সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাৎ * নজরুল ছিলেন অসাম্প্রদায়িকতা ও জাতীয়তাবোধের মূর্ত প্রতীক : শেখ হাসিনা * অ্যাডভোকেট মুকতাদিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক    |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নই ছিল ড. ওয়াজেদ মিয়ার স্বপ্ন * ষোড়শ সংশোধনী বিষয়ে আপিল শুনানি অব্যাহত * বিএনপির গুলশান অফিস গণতন্ত্রের নয়, মানুষ পুড়িয়ে মারার প্রতীক : ড. হাছান মাহমুদ   |   বিজ্ঞান ও প্রযুত্তি : হবিগঞ্জে ৪ দিনব্যপী কৃষি ও প্রযুক্তি মেলা শুরু   |   খেলাধুলার সংবাদ : নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে র‌্যাংকিং-এ ষষ্ঠ স্থানে ওঠা ও বিশ্বকাপ অনেকাংশেই নিশ্চিত করলো বাংলাদেশ *জয় দিয়ে সুপার লিগ শুরু করলো আবাহনী *কষ্টার্জিত জয়ে সুপার লিগ শুরু হলো মোহামেডানের *ইমতিয়াজের সেঞ্চুরিতে জয় দিয়ে সুপার লিগ শুরু প্রাইম দোলেশ্বরের   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে বন্দুকযুদ্ধে ১০ জঙ্গি নিহত * কিম জং-উন উন্মাদ : ট্রাম্প * চীনে কয়লা খনিতে বন্যায় ৬ জনের মৃত্যু * ফিলিপাইনে দুতার্তের মাদক বিরোধী অভিযানের প্রশংসা ট্রাম্পের * ভারতে পুণ্যার্থীবাহী বাস খাদে পড়ে নিহত ২১   |    বিভাগীয় সংবাদ : সিলেটে বজ্রপাতে স্কুলছাত্রসহ দুইজনের মৃত্যু   |   

লাম ও আলনসোকে বিদায় জানাবে বায়ার্ন মিউনিখ

বার্লিন, ১৯ মে ২০১৭ (বাসস/এএফপি) : পেশাদার ফুটবল থেকে অবসরের পথে থাকা দুই তারকা ফিলিপ লাম ও জাবি আলনসোকে কাল বিদায় জানাবে বুন্দেসলিগার জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।
যে কারণে নিজেদের মাঠে ফ্রেইবার্গের বিপক্ষে অনুষ্ঠিতব্য ম্যাচটি হয়ে ওঠবে আবেগময়। এ সময় পঞ্চমবারের মত বুন্দেসলিগার শিরোপা আনুষ্ঠানিকভাবে ঘরে তুলবে বায়ার্ন। ৩৩ বছর বয়সী লাম ও ৩৫ বছর বয়সী আলনসোকে নিয়ে শীর্ষস্থানীয় সবগুলো শিরোপা জয় করেছে জার্মান জায়ান্টরা। এই দুই তারকার অসামান্য অবদানে দুর্দান্ত সময় পার করেছে জার্মানির শীর্ষ ক্লাবটি।
২০০৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লীগের ফাইনালে এসি মিলানের বিপক্ষে তৎকালীন লিভারপুলের হয়ে গুরুত্বপুর্ন গোল করেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার আলনসো। তার ওই গোলের সুবাদে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ফাইনালে এসি মিলানের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পরও সমতায় ফিরতে সক্ষম হয় ইংলিশ ক্লাব লিভারপুল। পরে টাইব্রেকারে ইতালীয় প্রতিপক্ষকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে লিভারপুল।
২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের সেমি-ফাইনালে স্বাগতিক দলকে ৭-১ গোলে পরাজিত করা জার্মান জাতীয় ফুটবলের নেতৃত্বে ছিলেন রাইট ব্যাকে রক্ষণভাগের তারকা লাম।
সব কিছু মিলিয়ে জাতীয় ও ক্লাব ফুটবলে অসাধারণ দক্ষতা দিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করা এই দুই ফুটবলার শেষবারের পেশাদার ম্যাচ খেলতে মাঠে নামবে শনিবার। তাদের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে তুলতে চায় বায়ার্ন মিউনিখ।
পেশাদার ক্যারিয়ারে বিশ্বের শীর্ষ তিনটি ক্লাবে চমক লাগানো পারফর্মেন্স প্রদর্শন করেছেন আলনসো। লিভারপুলের পর রিয়াল মাদ্রিদ ঘুরে বায়ার্নে ক্যারিয়ারের শেষ সময়টি পার করছেন তিনি। স্প্যানিশ জাতীয় দলের এই সাবেক ফুটবল তারকা বলেন, এখন আমি আর কোন খেলাই খেলতে চাই না। ১৮ বছরের মধ্যে প্রথম আমি অবকাশ যাপন করতে যাচ্ছি। এ জন্য আমর স্ত্রী এখন থেকেই দারুণভাবে পুলকিত।
স্পেন জাতীয় দলের হয়ে ১১৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া এই ফুটবলারকে রক্ষণভাগের নিখাদ প্রতিবন্ধক হিসেবে বিবেচনা করা হয়। তিনি স্পেন গোল্ডেন জেনারেশনেরও সদস্য ছিলেন। যে দলটি ২০১০ সালের বিশ্বকাপ শিরোপা এবং ২০১২ সালের ইউরোপীয় শিরোপা জয় করেছে।
এদিকে ১১ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি হওয়ার পর থেকে লাম পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিয়েছেন বায়ার্ন মিউনিখে। মাঝখানে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর তিনি ধারে কাটিয়েছেন স্টুটগার্ডে। ২০১৩ সালে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লীগ মিশনে নেতৃত্ব দেয়া জুপ হেইনকেস বলেন, আমার কোচিং ক্যারিয়ারে ফিলিপ লাহামের মত পেশাদার ফুটবলার খুব কমই দেখেছি।
শনিবার বিদায়কালে পঞ্চমবারের মত অধিনায়ক হিসেবে লীগ শিরোপা হাতে তুলবেন লাম। এর আগে অলিভার কান, মেমেদ স্কুল এবং বাস্তিয়ান শোয়েনস্টেইগার সমান সংখ্যক শিরোপা জয় করেছেন।
বায়ার্নের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমি তার খেলার মান এবং পেশাদারিত্বকে ভালবাসি। আমাদের যদি ২০ জন ফিলিপ লাম থাকতো তাহলে কোন সমস্যাই থাকতো না।
দেশের হয়ে ১১৩টি ম্যাচ খেলে ২০১৪ সালে বিশ্বকাপ শিরোপা জয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া লাম সম্পর্কে জাতীয় দলের প্রধান কোচ জোয়াচিম লো বলেন, ফিলিপ বিশ্বের সেরা ফুটবলারদের একজন। আমি নিশ্চিত তিনি যে ভূমিকা রেখে যাচ্ছেন তাতে জার্মান ফুটবল তাকে আজীবন স্মরণ করবে।

সম্পর্কিত সংবাদ