ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : চুয়েটে পিএইচডি এমফিল ও মাস্টার্স কোর্সে ভর্তি শুরু   |    জাতীয় সংবাদ : সাংবাদিক কামাল উদ্দিনের ইন্তেকাল *বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত   |   প্রধানমন্ত্রী : ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর * বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলের আক্রমণভাগকে সমীহ করলেও নিজেদেরই সেরা ভাবছেন রোনাল্ডো * ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন কেন * আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে যোগ দিয়েছেন মেসি   |    আন্তর্জাতিক সংবাদ : বিতর্কিত ভোটে নির্বাচিত মাদুরোকে এরদোগানের অভিনন্দন * ইরানের সরকার পরিবর্তেনের পক্ষে যুক্তরাষ্ট্র * স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের সঙ্গে টেক্সাস গভর্নরের বৈঠক   |    বিভাগীয় সংবাদ : সাতক্ষীরার মুক্তামণি আর নেই * কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক বন্দুুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত * জয়পুরহাটে বোরো ধান কাটা-মাড়াই উৎসব চলছে   |   

পিরোজপুর আধুনিক কারাগারের নির্মাণ কাজ এগিয়ে চলছে

পিরোজপুর, ২১ এপ্রিল ২০১৮ (বাসস) : জেলায় ৪২ কোটি টাকা ব্যয়ে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত জেলা কারাগারের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ২০০০ সালে শহরের বাইপাস সড়কের পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সে সময়ের গণপূর্ত মন্ত্রী মোঃ নাসিম এ কারাগারটির নির্মাণ কাজের উদ্বোধন করেন। ২০০১ পরবর্তী সরকারগুলো নির্মাণ কাজের অর্থ বরাদ্দ না দেয়ায় এক পর্যায় কাজ বন্ধ হয়ে যায়। ২০১২-২০১৩ অর্থ বছর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অর্থ বরাদ্দ শুরু করে। । ইতোমধ্যেই ৯০ ভাগ কাজ শেষ হয়েছে বলে গণপূর্ত অধিদপ্তরের পিরোজপুরের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানিয়েছেন। ২০১২-২০১৩ অর্থবছর থেকে এ পর্যন্ত প্রায় ৩০ কোটি টাকা সরকার বরাদ্দ প্রদান করেছে।
এ জেলা কারাগারে মহিলা কয়েদি ব্যারাক, তিনতলা পুরুষবন্দী ওয়ার্ড, সাজা প্রাপ্ত পুরুষ কয়েদি ব্যারাক, মেডিকেল সেন্টার, প্রিজনার্স সেল, ওয়াডার্স ব্যারাক, জেলারের অফিস এবং বাসভবন , প্যারিমিটার ওয়াল এবং বাউন্ডারি ওয়ালের কাজ সমানতালে এগিয়ে চলছে। কিশোর বন্দীদের জন্য তিনতলা একটি ওয়ার্ড নির্মাণ করা হচ্ছে। যেখানে পৃথকভাবে কিশোর অপরাধীদের রাখা হবে। ১৯১৩ সালে নির্মিত পিরোজপুরের কারাগারটি বর্তমানে বসবাসের অনুপোযোগী হয়ে পড়েছে এবং ১শত কয়েদী রাখার স্থানে কখনও কখনও তিন থেকে চার গুণ বেশি বন্দীদের রাখতে হয়। এর ফলে বন্দীদের মানবেতর জীবন যাপন করতে হয়। গণপূর্ত মন্ত্রণালয়ের পিরোজপুরের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের তত্ত্বাবধানে নির্মাণাধীন এই কারাগারটির নির্মাণ কাজ ২০১৭-২০১৮ অর্থ বছরেই শেষ হবে বলে পিরোজপুরের গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে। ১ হাজার ২ শত নারী পুরুষের ধারণ ক্ষমতা সম্পন্ন কারাগারটিতে আধুনিক সুযোগ সুবিধার সু-ব্যবস্থা থাকছে।