ঢাকা, শুক্রুবার, এপ্রিল ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : বরগুনায় ধারাবাহিক ভাবে সূর্যমুখীর চাষ চলছে   |   প্রধানমন্ত্রী : টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামায় ৮৩ বছর বয়সী ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর * বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ায় কাঠমান্ডু বিমানবন্দর বন্ধ ঘোষণা * দেশে অস্থিরতার কারণে ব্রিটেন সফর সংক্ষিপ্ত করলেন দ.আফ্রিকার নেতা   |   

শেরপুরে ৬৯০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ বীজ-সার বিতরণ

শেরপুর, ১৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : জেলার নালিতাবাড়ী উপজেলায় ৮ ইউনিয়নের ৬৯০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে। ১৬ এপ্রিল নালিতাবাড়ী উপজেলা পরিষদ চত্বরে এ সার ও বীজ বিতরণ করা হয়।
নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল জানান, খরিপ-১/২০১৮-১৯ মৌসুমের আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ৬৯০ জন কৃষকের মাঝে বিনামুল্যে সার-বীজ বিতরণ করা হয়। তার মধ্যে ৫৪০ জন কৃষককে উফশী আউশ ধান এবং ১৫০জন কৃষককে নেরিকা আউশ ধান চাষের জন্য প্রণোদনা উপকরণ দেওয়া হয়। এ কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষক বিঘা প্রতি আউশ ধান আবাদের জন্য ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং সেচের খরচ বাবদ ৫০০ টাকা করে প্রদান করা হয়। আর নেরিকা ধান আবাদের জন্য প্রত্যেক কৃষককে বিঘাপ্রতি সমপরিমাণ প্রণোদনা উপকরণ ছাড়াও আগাছা দমনের জন্য অতিরিক্ত আরও ৫০০ টাকা করে প্রদান করা হয়। বীজ ও সার কৃষকরা সরাসরি নিজে এসে গ্রহণ করেন। আর আগাছা দমন ও সেচ সহায়তা বাবদ অর্থ সংশ্লিষ্ট কৃষকের নিজস্ব রূপালি ব্যাংকের শিওর ক্যাশ মোবাইলে ব্যাংক একাউন্টের মাধ্যমে স্থানান্তর করা হয়।
ইউনিয়নওয়ারী প্রণোদনা প্রদান করা হয় পোড়াগাঁও ইউনিয়নে ২১০ জন, নন্নী ইউনিয়নে ৭৫জন, নয়াবিল ইউনিয়নে ৬০ জন, রামচন্দ্রকুড়া ইউনিয়নে, কাকরকান্দি ইউনিয়নে ১৩৫ জন, নালিতাবাড়ী ইউনিয়নে ৩০ জন, রূপনারায়ণকুড়া ইউনিয়নে ৪৫ জন ও বাঘবেড় ইউনিয়নে ৩০ জন।
আউশ প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তরফদার সোহেল রহমান সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক (ডিডি) মো. আশরাফ উদ্দিন। অন্যান্যের মাঝে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা জিয়াউল হোসেন মাস্টার, পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দীক, উপজেলা ভাইস চেয়ারম্যান আছমত আরা আছমা, আলীগ নেতা রেজাউল করিম, ওয়াজকুরুনী প্রমুখ বক্তব্য রাখেন।