ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট অবসানে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর ভারতের চাপ প্রয়োগ কামনা করেছেন   |    জাতীয় সংবাদ : স্বাধীনতা পুরস্কারের জন্য ১৬ জন মনোনীত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত * রাজধানীসহ সারাদেশে র‌্যাবের নিরাপত্তা জোরদার   |   রাষ্ট্রপতি : পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি * ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস : রাষ্ট্রপতি   |   বিনোদন ও শিল্পকলা : ওবায়দুল কাদেরের বই মাটি ও মানুষের কথা মেলায় এসেছে *সাহিত্য, প্রকাশনা ও পাঠক সৃষ্টিতে অমর একুশে গ্রন্থমেলার অবদান অনন্য : লেখকবৃন্দ   |    জাতীয় সংবাদ : আদালতের রায়ে নির্বাচনের যোগ্যতা হারালে কিছুই করার নেই : ওবায়দুল কাদের * কাল মহান একুশে ফেব্রুয়ারি * গৌরীপুরে বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত * বঙ্গবন্ধু যেভাবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর পরিকল্পনা করেছিলেন   |   খেলাধুলার সংবাদ : আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ *ফিলিস্তিনে ফিফা বিশ্বকাপ ট্রফি *রশীদ খানের বোলিংয়ে আবারো জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান   |   প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান * আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী * একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |    বিভাগীয় সংবাদ : চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল *বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে জাতিসংঘে যাচ্ছেন ফিলিস্তিনি নেতা * ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু * সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা : ১শ বেসামরিক নাগরিক নিহত   |   

পিরোজপুরে ভাতাভোগীর সংখ্যা ৫ হাজার ৫শ ২৭ জন বৃদ্ধি করা হয়েছে : ব্যয় হচ্ছে ৪০ কোটি টাকা

পিরোজপুর, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : জেলায় চলতি ২০১৭-১৮ অর্থ বছরে ভাতাভোগীর সংখ্যা বিগত ২০১৬-১৭ অর্থ বছরের চেয়ে ৫ হাজার ৫শ ২৭ জন বৃদ্ধি করা হয়েছে। চলতি অর্থ বছরে সমাজসেবা মন্ত্রণালয়ের জেলা সমাজসেবা কার্যালয়ে এবং উপজেলা সমাজসেবা কার্যালয় থেকে ৪০ কোটি টাকা ভাতাভোগীদের মাঝে বিতরণ করা হবে। ইতিমধ্যেই প্রথম কিস্তির অর্থ ছাড় দেয়া হয়েছে।
সমাজ সেবা মন্ত্রণালয়ের পিরোজপুরের উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে এ জেলায় গত অর্থ বছরে প্রতিমাসে ৫ শত টাকা করে ৩০ হাজার ৬শত ৬৭জনকে বয়স্ক ভাতা প্রদান করা হয়েছিল ১৮ কোটি ৪০লক্ষ ২ হাজার টাকা। চলতি অর্থ বছরে এ সংখ্যা ৩ হাজার ১শত ৬৭ বৃদ্ধি করে ৩৩ হাজার ৮শত ৩৪ জনে উন্নীত করা হয়েছে এবং এ খাতে ব্যয় করা হবে ২০ কোটি ৩০ লক্ষ ৪ হাজার টাকা। বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা র্কসূচীর আওতায় গত অর্থ বছরে ১৫ হাজার ৪শত ৬০ জনকে প্রতিমাসে ৫শত করে অর্থ প্রদান করা হলেও চলতি অর্থ বছরে ভাতাভোগীর সংখ্যা ১ হাজার ৫শত ১৪ জন বৃদ্ধি করে ১৬ হাজার ৯শত ২১ জনে উন্নীত করা হয়েছে এবং এ বছর ব্যয় করা হয়েছে ১০ কোটি ১৫ লক্ষ ২৬ হাজার টাকা যা গত অর্থ বছরে ছিল ৯ কোটি ২৪ লক্ষ ৪২ হাজার টাকা।
অস্বচ্ছল প্রতিবন্ধীভাতা গত অর্থ বছরে ৬ হাজার ৯শত ২৬জনকে প্রতিমাসে ৭শত টাকা করে প্রদান করা হলেও চলতি অর্থ বছরে এ সংখ্যা ৬শত জন বৃদ্ধি করা হয়েছে এবং মোট সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৫শত ৯৯জনে। গত অর্থ বছরে ব্যয় হয়েছিল ৪ কোটি ৯৮ লক্ষ ৬৭ হাজার টাকা চলতি অর্থ বছরে এ খাতে ব্যয় করা হচ্ছে ৬ কোটি ৩৮ লক্ষ ৩১ হাজার ৬শত টাকা। দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর বয়স্কভাতা চলতি অর্থবছরে ৫শত ৮৫ জন থেকে বাড়িয়ে ৭শত জনে উন্নীত করা হয়েছে। গত অর্থ বছরে ৫শত টাকা করে ৩৫ লক্ষ ১১ হাজার টাকা ব্যয় করা হলেও চলতি অর্থ বছরে ব্যয় করা হবে ৪২ লক্ষ টাকা। দলিত হরিজন ও বেদে জনগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয় ২শত ৯জনকে ৯ লক্ষ ৪০ হাজার ৮শত টাকা। চলতি অর্থ বছরে ৫৬জন বৃদ্ধি করায় ব্যয় হচ্ছে ১৩ লক্ষ টাকা। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানিভাতা বাবদ গত অর্থ বছরে ২ কোটি ৬৫ লক্ষ ৯০ হাজার ব্যয় করা হলেও চলতি অর্থ বছরে এ সংখ্যা বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্ট কার্যালয় সূত্রে জানা গেছে।
পিরোজপুরের সমাজসেবার উপ পরিচালক মোঃ আল মামুন তালুকদার জানান, ১৯৯৭-৯৮ অর্থ বছরে সে সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বয়স্কভাতা বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ বিভিন্ন ধরনের ভাতা চালু করেন। আজ এদেশের লক্ষ লক্ষ মানুষ এ ভাতা পেয়ে ভীষণভাবে উপকৃত হচ্ছে।