ঢাকা, রবিবার, মে ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : ওলামা, মুক্তিযোদ্ধা ও এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা `মুক্তিযোদ্ধা' চিত্রকর্ম এঁকেছেন প্রধানমন্ত্রীর সঙ্গে খুলনার মেয়রের সাক্ষাত   |    জাতীয় সংবাদ : বিএনপি নির্বাচনে অংশ না নিলেও গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকবে : সেতুমন্ত্রী   |    জাতীয় সংবাদ : শ্রমবাজারের চাহিদা বিবেচনায় সরকার কারিগরি শিক্ষা প্রসারে বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী * বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭১ তম সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল * বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে : টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সে বৈদ্যুতিক সরঞ্জামাদিসহ ১ চেচেন গ্রেফতার * চীনে অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যু * বসনিয়ায় বসবাসরত তুর্কীদের সমাবেশে যোগ দেবেন এরদোগান   |   

পঞ্চগড়ে হলুদ ফুলে ছেয়ে গেছে সরিষার মাঠ

পঞ্চগড়, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : জেলার বিস্তীণ সরিষার ক্ষেত যেন হলুদ রঙের ফুলে ফুলে ছেয়ে গেছে । সরিষার চাষীরাও খুশি। এবার তাদের সরিষার আবাদ ভালো হয়েছে।
জেলার চিলাহাটী পাড়ার কৃষক রহমত জানান, তিনি প্রতি বছর সরিষার আবাদ করেন। এবছর তিনি এক একর জমিতে সরিষার আবাদ করেছেন। এ বছর সরিষা ভালো হয়েছে। হলুদ রঙের ফুলে তার জমি ভরে গেছে। কিছুদিন পরে ফুলে দানা (সরিষা) আসবে। গত বছরের থেকে চলতি বছর ভালো ফলন পাবেন বলে আশা করছেন তিনি।
উপজেলা কৃষি অফিসার আবদুল্লাহ আল-মামুন জানান, চলতি মৌসুমে ৫শ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এ জেলার মাটি সরিষা চাষের উপযোগী। এখানকার কৃষকেরা বিভিন্ন প্রকার সরিষা আবাদ করে থাকলেও বারি সরিষা-৯, সরিষা-১১,সরিষা ১৪ ও বারি সরিষা -১৫ বেশি চাষাবাদ করছেন। সরিষা লাভজনক ফসল হওয়ায় কৃষকেরা কয়েক বছর ধরে সরিষার আবাদ করছেন। এর তেল ও খৈল-এর ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া সরিষার পাতা ও ফুল মাটিতে পচে জমির উর্বরতা বাড়াতে সাহায্য করে বলে জানান এ কৃষি কর্মকর্তা।