ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

ভাষা দিবস : শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : সরকারি দল *সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিজ্ঞান ও প্রযুক্তি : সফটওয়্যার নির্মাতাদের জন্য বেসিস সফটএক্সপো দেশের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম : মোস্তাফা জব্বার   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রীকে বাংলাদেশের অভ্যুদয় বিষয়ে বাংলা বই উপহার দিল ইউজিসি *বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ গ্রন্থের মোড়ক উন্মোচন *পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূতের সাক্ষাৎ   |   রাষ্ট্রপতি : রংপুরের সাবেক মেয়র ঝন্টুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    অর্থনীতি : আইসিসিবির নিউজ বুলেটিনের সম্পাদকীয় : টেকসই বিদ্যুৎ ব্যবস্থার জন্য কয়লাভিত্তিক উৎপাদনে যেতে হবে   |   জাতীয় সংসদ : শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে : আনিসুল ইসলাম মাহমুদ * সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমির গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : মানসম্পন্ন-সময়োপযোগী শিক্ষার কোন বিকল্প নেই : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বইমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই নির্বাচিত ১০০ ভাষণ *অন্যায় করলে ছাড় দেয়া হবে না : আইনমন্ত্রী *ঢাকা সিটির নির্বাচন নিয়ে রুল নিষ্পত্তির নির্দেশ *জাহাজের পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার : নৌপরিবহন মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জাতিসংঘের : ঘৌতায় নিহত ৫শরও বেশি *শ্রীদেবী আর নেই * মাদক নিয়ন্ত্রণে সহযোগিতার অঙ্গীকার মিয়ানমার ও ভারতের   |   খেলাধুলার সংবাদ : টানা দ্বিতীয় বছরের মত টেস্টের রাজদন্ড কোহলির হাতে *ওয়ানডের পর টি-২০তেও সেরা বোলার রশিদ    |    বিভাগীয় সংবাদ : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮২তম জন্মবার্ষিকী আগামীকাল *মাগুরার নবগঙ্গা নদী সংস্কারে ৪১ কোটি টাকার প্রকল্প অনুমোদন    |   

টাঙ্গাইলের কালিহাতীর কৃষকরা সবজি চাষে লাভবান

টাঙ্গাইল, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছেন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কয়েক হাজার কৃষক। বর্ষা মৌসুমে ফসল তলিয়ে যাওয়ায় হতাশায় ছিলেন কালিহাতীর কৃষকরা। এ হতাশাকে দূরে ঠেলে দিয়ে ফসলের ক্ষতি পুষিয়ে নিতে এ বছর বিপুল পরিমাণ শীতকালীন সবজি আবাদ করেছেন কৃষকরা। শীতকালীন সবজি আবাদ করে ফলন ভালো হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে ওঠেছে।
উপজেলার বিভিন্ন হাট বাজারে গিয়ে দেখা যায়, মৌসুমের প্রথম পর্যায়ে কৃষকরা ফুল কপি সর্বোচ্চ ৩০-৪০ টাকা আর পাতা কপি বিক্রি করেছেন ১৫-২০ টাকা। উপজেলার ব্রজগাতী গ্রামের কৃষক মোহাম্মদ আলী বলেন, আমি ৬০ শতাংশ জমিতে ফুল ও পাতা কফি আবাদ করেছি। ৪৩ শতাংশে ফুলকপি ও ১৭ শতাংশে পাতাকপি আবাদ করে অনেক লাভবান হয়েছি। আমি প্রতিটি ফুলকপি ৩০-৩৫ টাকা আর পাতা কপি ১০-১৫ টাকা করে বিক্রি করেছি।
উপজেলার ঝাটিবাড়ী গ্রামের কৃষক মোতালেব মিয়া বলেন, আমি ৫০ শতাংশ জমিতে ফুল কপি ও ২৫ শতাংশ জমিতে পাতা কফি আবাদ করেছি। বাজারে কফি বিক্রি কইরা ভালোই লাভ হইছে। বর্তা গ্রামের হুরমুজ আলী বলেন, আমি এবার ৭৫ শতাংশ জমিতে ফুল ও পাতাকপি আবাদ করে অনেক লাভবান হয়েছি। গতবার বর্ষায় সবজির যে ক্ষতি হয়েছিল তা পুষিয়ে গিয়েও অনেক লাভে আছি। এবার ফুল ও পাতা কপিতে ভালো দাম পেয়েছি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তা, ঝাটিবাড়ী, পাথালিয়া, দয়থা, আউলটিয়া, সিলিমপুর, বাগুটিয়া, চকখিলদা, ধুনাইল বেড়ীপটল, পাছজোয়াইর, আটাবাড়ী, হরিপুর, সহদেবপুর, টেরকী, দক্ষিণ চামুরিয়াসহ প্রায় ৫০টি গ্রামে ৬২০ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবার ফুল ও পাতা কফির পাশাপাশি মূলা, বেগুন, ডাটা, লাল শাকসহ আরো অনেক সবজি আবাদ করে লাভবান হচ্ছেন উপজেলার কৃষকরা। কৃষক পরিবারের গৃহীণীরা বাড়ির পালানে লাউ, সীম, করলা ইত্যাদি সবজী আবাদ করে সংসারের আয় বাড়াচ্ছেন। নিজেদের ও সন্তানদের আনুসাঙ্গিক খরচ চালাচ্ছেন।
কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা এ এম শহিদুল ইসলাম জানান, কালিহাতী উপজেলায় এ বছর রবি মৌসুমে ৬২০ হেক্টর জমিতে সবজী আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে সবজির দাম ভালো পাওয়ায় কৃষকদের মাঝে সবজী চাষের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। কৃষি বিভাগ থেকে নিরাপদ বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষক পর্যায়ে বিভিন্ন পরামর্শ ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। মৌসুমের সকল সময়ে সবজীর দাম ভালো পেলে কৃষকদের মাঝে সবজী চাষের আগ্রহ আরো বাড়বে।