ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

টাঙ্গাইলের কালিহাতীর কৃষকরা সবজি চাষে লাভবান

টাঙ্গাইল, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছেন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কয়েক হাজার কৃষক। বর্ষা মৌসুমে ফসল তলিয়ে যাওয়ায় হতাশায় ছিলেন কালিহাতীর কৃষকরা। এ হতাশাকে দূরে ঠেলে দিয়ে ফসলের ক্ষতি পুষিয়ে নিতে এ বছর বিপুল পরিমাণ শীতকালীন সবজি আবাদ করেছেন কৃষকরা। শীতকালীন সবজি আবাদ করে ফলন ভালো হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে ওঠেছে।
উপজেলার বিভিন্ন হাট বাজারে গিয়ে দেখা যায়, মৌসুমের প্রথম পর্যায়ে কৃষকরা ফুল কপি সর্বোচ্চ ৩০-৪০ টাকা আর পাতা কপি বিক্রি করেছেন ১৫-২০ টাকা। উপজেলার ব্রজগাতী গ্রামের কৃষক মোহাম্মদ আলী বলেন, আমি ৬০ শতাংশ জমিতে ফুল ও পাতা কফি আবাদ করেছি। ৪৩ শতাংশে ফুলকপি ও ১৭ শতাংশে পাতাকপি আবাদ করে অনেক লাভবান হয়েছি। আমি প্রতিটি ফুলকপি ৩০-৩৫ টাকা আর পাতা কপি ১০-১৫ টাকা করে বিক্রি করেছি।
উপজেলার ঝাটিবাড়ী গ্রামের কৃষক মোতালেব মিয়া বলেন, আমি ৫০ শতাংশ জমিতে ফুল কপি ও ২৫ শতাংশ জমিতে পাতা কফি আবাদ করেছি। বাজারে কফি বিক্রি কইরা ভালোই লাভ হইছে। বর্তা গ্রামের হুরমুজ আলী বলেন, আমি এবার ৭৫ শতাংশ জমিতে ফুল ও পাতাকপি আবাদ করে অনেক লাভবান হয়েছি। গতবার বর্ষায় সবজির যে ক্ষতি হয়েছিল তা পুষিয়ে গিয়েও অনেক লাভে আছি। এবার ফুল ও পাতা কপিতে ভালো দাম পেয়েছি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তা, ঝাটিবাড়ী, পাথালিয়া, দয়থা, আউলটিয়া, সিলিমপুর, বাগুটিয়া, চকখিলদা, ধুনাইল বেড়ীপটল, পাছজোয়াইর, আটাবাড়ী, হরিপুর, সহদেবপুর, টেরকী, দক্ষিণ চামুরিয়াসহ প্রায় ৫০টি গ্রামে ৬২০ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবার ফুল ও পাতা কফির পাশাপাশি মূলা, বেগুন, ডাটা, লাল শাকসহ আরো অনেক সবজি আবাদ করে লাভবান হচ্ছেন উপজেলার কৃষকরা। কৃষক পরিবারের গৃহীণীরা বাড়ির পালানে লাউ, সীম, করলা ইত্যাদি সবজী আবাদ করে সংসারের আয় বাড়াচ্ছেন। নিজেদের ও সন্তানদের আনুসাঙ্গিক খরচ চালাচ্ছেন।
কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা এ এম শহিদুল ইসলাম জানান, কালিহাতী উপজেলায় এ বছর রবি মৌসুমে ৬২০ হেক্টর জমিতে সবজী আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে সবজির দাম ভালো পাওয়ায় কৃষকদের মাঝে সবজী চাষের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। কৃষি বিভাগ থেকে নিরাপদ বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষক পর্যায়ে বিভিন্ন পরামর্শ ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। মৌসুমের সকল সময়ে সবজীর দাম ভালো পেলে কৃষকদের মাঝে সবজী চাষের আগ্রহ আরো বাড়বে।