ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : সরকারি টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধানের শপথ নেবেন কাল   |    আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : তারেক য্ক্তুরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার পাসপোর্ট হস্তান্তর করেছেন : শাহরিয়ার * শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় মোদির ভূয়সীঁ প্রশংসা * কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

চুয়াডাঙ্গায় সবজি উৎপাদনের নতুন পদ্ধতি কৃষকদের আকৃষ্ট করেছে

চুয়াডাঙ্গা, ৩ জানুয়ারি ২০১৮(বাসস) : জেলায় নেট দিয়ে ঘিরে কীটনাশকমুক্ত সবজি উৎপাদনের নতুন পদ্ধতি গ্রহণ করেছেন কৃষকরা। নতুন এ পদ্ধতিতে কৃষকরা সন্তুষ্ট। কৃষকরা হাতে কলমে চাষ করে নিজেরাই বুঝতে পেরেছেন ভালো-মন্দ। কৃষকরা বুঝেছেন, পুরোপুরি কীটনাশকমুক্ত সবজি উৎপাদন করা কঠিন কিছু নয়। একই নেট একাধিক ফসলে ব্যবহারের সুযোগ থাকায় কৃষকরা লোকসানের মুখেও পড়বেন না। বরং নেট ঘেরা থাকায় সবজি থাকছে তরতাজা ও সতেজ। এ কারণে ক্রেতারাও আকৃষ্ট হবেন এ সবজি কিনতে। এসব কথা বলেছেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর। চুয়াডাঙ্গা সদর উপজেলার সুবদিয়া গ্রামে আয়োজিত সবজি উৎপাদনের ক্ষেত পরিদর্শন করে কৃষকদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৩০ জন কৃষাণী ও ১০ জন কৃষক অংশ নেন। কৃষক-কৃষাণীদের পলিনেট দিয়ে ঘিরে ফসল উৎপাদন এবং পলিনেট ছাড়া ফসল উৎপাদনের পার্থক্য দেখানো হয়। কৃষক-কৃষানীরা বলেন, পলিনেটে থাকা বাঁধাকপি তরতাজা, সতেজ ও কীটনাশকমুক্ত। পলিনেটের বাইরের বাঁধাকপি অতোটা তরতাজা নয়। আয়োজকরা জানান, এখন চুয়াডাঙ্গা জেলার মাঠে মাঠে শীতের সবজি। কীটনাশকমুক্ত ও তরতাজা সবজি উৎপাদনের লক্ষ্যে পলিনেট ব্যবহারের সুবিধা হাতে-কলমে দেখানোর জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এ উদ্যোগ কৃষকদের আকৃস্ট করেছে।
এ আয়োজনে কৃষক-কৃষাণীদের হাতে লিফলেট বিতরণ করা হয়। কীটনাশকমুক্ত নিরাপদ সবজি উৎপাদনের কৌশল দেখানো হয়। মাঠে হাতে-কলমের কাজ শেষে আলোচনা সভায় কৃষক-কৃষাণীরা তাদের অনুভূতি প্রকাশ করেন। কৃষাণী নারগিস খাতুন ও কৃষক খোকন আলী বলেন, পলিনেট ব্যবহারের উপকারিতা আমরা বুঝতে পেরেছি। পলিনেট ব্যবহার করা না করার পার্থক্য মাঠে গিয়ে নিজেরা দেখে বুঝেছি। আমরা জেনেছি, সবজি চাষাবাদে পলিনেট ব্যবহার করতে হবে। তাহলেই পাওয়া যাবে কীটনাশকমুক্ত সবজি।
ওয়ালমার্ট ফাউন্ডেশনের সবজি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ (এভিপিআই) প্রকল্পের আওতায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি) এ মাঠ দিবসের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সুবদিয়া গ্রামের কৃষক মো. ফকির মন্ডল। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর, বিশেষ অতিথি ছিলেন জেন্ডার বিশেষজ্ঞ মাহমুদা আক্তার খান, মাঠ সমন্বয়কারি মীর আব্দুল মান্নান, আইএফডিসির ফিল্ড মনিটরিং অফিসার আলমগীর রশিদ ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা আব্দুল করিম।
প্রসঙ্গত, পরীক্ষামূলক এ প্রকল্পের আওতায় ছিল পলিনেট দিয়ে ঘিরে চারা উৎপাদন থেকে সবজি উৎপাদন পদ্ধতি পর্যন্ত। গত অক্টোবরে সদর উপজেলার বোয়ালিয়া গ্রামে পলিনেট দিয়ে ঘিরে পাতাকপির চারা উৎপাদন করা হয়। সেই চারা সুবদিয়া গ্রামে এনে পলিনেট ঘেরা স্থানে রোপণ করে চাষাবাদ করা হয়।