ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

নাটোরে সাতটি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে

নাটোর, ৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে নাটোরের সাতটি উপজেলায় তিনতলা বিশিষ্ট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে। ইউনিট প্রতি কমপ্লেক্সের নির্মাণ গড় ব্যয় প্রায় দুই কোটি টাকা। এছাড়া এসব ভবনে কম্পিউটার সেট, টেলিভিশন এবং আসবাবপত্র সরবরাহ করা হচ্ছে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প এর আওতায় দেশের সকল উপজেলায় একটি করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ বাস্তবায়নাধীন পাঁচতলা ফাউন্ডেশনের এসব কমপ্লেক্স-এর প্রথম ও দ্বিতীয় তলায় বিপণী বিতান এবং তৃতীয় তলায় মুক্তিযোদ্ধা সংসদের কার্যালয় থাকছে।
স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, জেলার সাতটি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স-এর মধ্যে দুই কোটি ৬০ লাখ ৩৬ হাজার টাকা ব্যয়ে বাগাতি পাড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। পৌনে দুই কোটি টাকা ব্যয়ে সিংড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মাণ কাজ শেষে বর্তমানে রঙের কাজ চলছে। এক কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে লালপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের প্রথমতলার ছাদ ঢালাই এবং প্রায় দুই কোটি টাকা ব্যয়ে গুরুদাসপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের পাইলিং কাজ শেষ হয়েছে। শহরের আলাইপুর এলাকায় নাটোর সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হয়েছে এবং নলডাঙ্গা উপজেলার নলডাঙ্গা সদরে ১৪ শতাংশ এবং বড়াই গ্রাম উপজেলার কালিকাপুর এলাকায় আট শতাংশ জমি অধিগ্রহণ কাজ সম্পন্ন হলে দ্রুতই কমপ্লেক্স নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হবে।
নাটোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী সুবাস কুমার সরকার বলেন, আগামী অর্থ বছরের মধ্যে জেলার সকল উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।
প্রকল্পের দায়িত্বে নিয়োজিত এলজিইডির সহকারী প্রকৌশলী তাহেরা খাতুন জানান, নির্মাণ কাজ শেষ হলে সকল কমপ্লেক্সের তৃতীয় তলায় অবস্থিত মুক্তিযোদ্ধা সংসদের কার্যালয়ে গড়ে দুই লাখ টাকা মূল্যমানের চেয়ার, টেবিল, আলমিরা, ফাইল ক্যাবিনেট, সাইডর‌্যাক ইত্যাদি আসবাব সরবরাহ করা হচ্ছে। এছাড়া প্রিন্টারসহ একসেট কম্পিউটার এবং একটি টেলিভিশন সরবরাহ করা হচ্ছে।
উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ আব্দুল হাকিম বাসসকে বলেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের ফলে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কার্যক্রম পরিচালনা সহজ হবে। পাশাপাশি, প্রথম ও দ্বিতীয় তলায় নির্মিত বিপনী বিতানের বাণিজ্যিক ব্যবহারের মাধ্যমে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাবৃন্দ আর্থিক বুনিয়াদ সুসংহত হবে।