ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত ঠাকুরবাড়ি পরিদর্শন   |   রাষ্ট্রপতি : নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অব্যাহত থাকবে : মমতা * বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক : মোদি * মাদকের ডন বা গডফাদার যে দলের হোক না কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের * ঢাকা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : ঢাকা-দিল্লী সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * শান্তি নিকেতনের সমাবর্তনে প্রধানমন্ত্রী * শেখ হাসিনা-মোদি বৈঠক অনুষ্ঠিত   |    বিভাগীয় সংবাদ : খাদ্য সহায়তা পাচ্ছেন রাঙ্গামাটির সাড়ে ১৯ হাজার জেলে *চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় পিকআপভ্যান চালকসহ নিহত ২   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   

মাগুরায় ৩ দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলা ও প্রদর্শনী শুরু

মাগুরা, ৩০ নভেম্বর, ২০১৭ (বাসস) : মাগুরা জেলা কালেক্টরেট চত্বরে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দেশের ঐতিহ্যবাহী সোনালী আঁশের তৈরি ৩ দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলা ও প্রদর্শনী। মাগুরা জেলা প্রশাসনের সহযোগিতায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এ মেলার আয়োজন করেছে।
আজ বিকেল ৪টায় জেলা প্রশাসক আতিকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কমরুল লায়লা জলি এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেডিপিসির নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) নাসিমা বেগম, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, জেডিপিসির মার্কেটিং ডাইরেক্টর অধরা বোস। বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থা মাগুরা জেলা শাখার চেয়ারম্যান নাজমা পারভীন, জেলা বনিক সমিতির আহবায়ক হুমায়ন কবির রাজা প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ২০০২ সালে জেডিপিসি প্রতিষ্ঠার পর থেকে বহুমুখী পাটপণ্য শিল্পস্থাপনে উদ্যোক্তাদের নতুন নতুন প্রযুক্তি সরবরাহ, প্রশিক্ষণ ও বিপণনসহ সব ধরনের সহায়তা প্রদান করে আসছে। জেডিপিসির কার্যক্রমকে আরো ব্যাপকতর ও বিস্তৃতিকল্পে বহুমুখী পাট পণ্য উৎপাদনে ক্ষুদ্র, মাইক্রো ও তাঁত শিল্পকে সম্পৃক্ত করে বহুমুখী পাটপণ্য উৎপাদনে সহজ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে গ্রামীণ জনগোষ্ঠীকে ধারণা প্রদান, প্রত্যন্ত অঞ্চলের উদ্যোক্তাদের বহুমুখী পাটপণ্য সামগ্রী উৎপাদনে অনুপ্রাণিতকরণ, কাঁচামাল ব্যাংকের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের ন্যায্য মূল্যে প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ, বহুমুখী পাটশিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্রের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র, ক্ষুদ্র প্রতিষ্ঠানের কারিগরদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনে সহায়তা প্রদান করে আসছে।
আয়োজকরা আরো জানান, পাটের বহুমুখী ব্যবহারের মাধ্যমে ঢাকাসহ সারা দেশের উদ্যোক্তরা পরিবেশবান্ধব নতুন নতুন ডিজাইন সমৃদ্ধ আকর্ষনীয় পাটের পণ্য ছাড়াও পাট দিয়ে ২৩৫ প্রকার পণ্য তৈরি হচ্ছে। যা ব্যবহার করে পরিবেশ সুরক্ষার পাশাপাশি আর্থ-সমাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখা সম্ভব। আলোচনা সভা শেষে জেডিপিসি কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত ২৩ জনের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
মেলায় ২৫ টি স্টলে দেশের বিভিন্ন অঞ্চলের উদ্যোক্তাদের পাট দিয়ে তৈরি নানা ধরনের পণ্য প্রদর্শন ও বিক্রয় করা হচ্ছে। ৩ দিনব্যাপী শুরু হওয়া এ মেলা চলবে ২ডিসেম্বর পর্যন্ত।