ঢাকা, রবিবার, অগাস্ট ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

অর্থনীতি : ২০২১ সালের আগেই ৫০ লাখ মানুষকে করের আওতায় আনবে এনবিআর   |   বিনোদন ও শিল্পকলা : কাল শিল্পকলা একাডেমীতে একুশ আগস্টের ওপর বিহাইন্ড দ্যা গ্রেনেড প্রদর্শনী    |    জাতীয় সংবাদ : বৃষ্টি না হলে ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়কসমূহ যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে: ওবায়দুল কাদের *জড়িতদের বিচার দেখে মরতে চান ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতরা *পনের ও একুশে আগস্টের হামলা একই সূত্রে গাঁথা : তোফায়েল   |   প্রধানমন্ত্রী : বন্যা দুর্গতরা নতুন ফসল ঘরে তোলার আগ পর্যন্ত ত্রাণ সামগ্রী পাবেন : প্রধানমন্ত্রী    |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২৩ আগস্ট শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে প্রায় ৩ হাজার বেসামরিক নাগরিক নিহত * তাল আফর পুনর্দখলে ইরাকের যুদ্ধ শুরু * সিরীয় যুদ্ধ নিয়ে আলোচনা করতে মস্কো যাচ্ছেন নেতানিয়াহু   |   রাষ্ট্রপতি : গণতন্ত্রকে অর্থবহ করতে পরমতসহিষ্ণুতা অপরিহার্য : রাষ্ট্রপতি *সাবেক এমপি খাঁন টিপু সুলতানের ইন্তেকালে রাষ্ট্রপতির শোক   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : বিচারকদের শৃংখলাবিধি প্রকাশের পরবর্তী তারিখ ৮ অক্টোবর * সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের জানাজা অনুষ্ঠিত * কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দায়ে ১০ আসামীর মৃত্যুদন্ড    |   খেলাধুলার সংবাদ : অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী *দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় ৫টি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারবিহীন * ভোলায় বিট পুলিশিং সেবা চালু * কালিহাতীতে পৌলী রেল সেতুর এপ্রোচ অংশে ধস : যোগাযোগ বন্ধ * জয়পুরহাটে ২শ ১টি পরিবারে বিদ্যুৎ সংযোগ   |   

খাগড়াছড়িতে পাহাড় ধসে নিহত ৩, আহত ১

খাগড়াছড়ি, ১৮ জুন, ২০১৭ (বাসস) : জেলার রামগড় উপজেলার পাতাছড়া বুদংছড়া এলাকায় বসতবাড়ির ওপর পাহাড় ধসে ঘুমন্ত অবস্থায় দুই সহোদরসহ তিনজনের মৃত্যু হয়েছে। আজ ভোর সাড়ে ৬ টায় এই দুর্ঘটনা ঘটে।
নিহতরা হলেন বুদংপাড়ার মো: মোস্তফার ছেলে নুরনবী (১৪) ও হোসেন (১০) এবং বিল্লাল হোসেন নামে একজন আহত হয়েছে।
পারিবারিক ও স্থানীয়সূত্র জানায়, ভোর রাতে প্রবল বর্ষণের সময় বাড়ির পূর্ব পাশের পাহাড় ধসে মাটিচাপা পড়ে ঘুমন্তাবস্থায় দুই সহোদরের মৃত্যু হয়। স্থানীয়রা নিহতদের লাশ উদ্ধার করে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারকে তাৎক্ষণিক ২০ হাজার টাকা সাহায্য দেয়া হয়েছে।
রামগড় থানার অফিসার ইনচার্জ (ওসি) শরিফুল ইসলাম নিহতদের বিষয়টি নিশ্চিত করেছেন।
অন্যদিকে, রোববার সকাল ৮ টায় লক্ষ্মীছড়ির যতীন্দ্র কার্বারী পাড়া এলাকায় পাহাড় ধসে নিপুন চাকমা (৫) নামে এক শিশুর মৃত্যু হয়। সে একই এলাকার দেবব্রত চাকমার মেয়ে।
এদিকে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম জানান, ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের সরিয়ে আনতে জেলা সদর, মহালছড়ি, মানিকছড়ি ও রামগড়ে ৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। মাইকিং করে ও উপজেলা প্রশাসন ঝুঁকিপূর্ণ বসতবাড়ি সনাক্ত করে তাদের উদ্বুদ্ধ করে আশ্রয় কেন্দ্রে নেয়া হচ্ছে। এখন পর্যন্ত ৮০টির মতো পরিবার আশ্রয় কেন্দ্রে রয়েছে। তাদের খাবার, বিশুদ্ধ খাবার পানি ও নিরাপত্তার জন্য আশ্রয়কেন্দ্র গুলোতে পুলিশ মোতায়ন করা হয়েছে।
এবছর পাহাড় ধস ও প্রবল বর্ষণ অতীতের সকল রেকর্ড ভেঙ্গেছে উল্লেখ করে তিনি ভূ-তাত্ত্বিকদের সমন্বয়ে পাহাড়ের প্রকৃতিগত বৈশিষ্ট্য জরিপ করে নীতিমালা প্রণয়নের প্রস্তাব দেন।