ঢাকা, রবিবার, অগাস্ট ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

অর্থনীতি : ২০২১ সালের আগেই ৫০ লাখ মানুষকে করের আওতায় আনবে এনবিআর   |   বিনোদন ও শিল্পকলা : কাল শিল্পকলা একাডেমীতে একুশ আগস্টের ওপর বিহাইন্ড দ্যা গ্রেনেড প্রদর্শনী    |    জাতীয় সংবাদ : বৃষ্টি না হলে ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়কসমূহ যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে: ওবায়দুল কাদের *জড়িতদের বিচার দেখে মরতে চান ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতরা *পনের ও একুশে আগস্টের হামলা একই সূত্রে গাঁথা : তোফায়েল   |   প্রধানমন্ত্রী : বন্যা দুর্গতরা নতুন ফসল ঘরে তোলার আগ পর্যন্ত ত্রাণ সামগ্রী পাবেন : প্রধানমন্ত্রী    |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২৩ আগস্ট শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে প্রায় ৩ হাজার বেসামরিক নাগরিক নিহত * তাল আফর পুনর্দখলে ইরাকের যুদ্ধ শুরু * সিরীয় যুদ্ধ নিয়ে আলোচনা করতে মস্কো যাচ্ছেন নেতানিয়াহু   |   রাষ্ট্রপতি : গণতন্ত্রকে অর্থবহ করতে পরমতসহিষ্ণুতা অপরিহার্য : রাষ্ট্রপতি *সাবেক এমপি খাঁন টিপু সুলতানের ইন্তেকালে রাষ্ট্রপতির শোক   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : বিচারকদের শৃংখলাবিধি প্রকাশের পরবর্তী তারিখ ৮ অক্টোবর * সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের জানাজা অনুষ্ঠিত * কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দায়ে ১০ আসামীর মৃত্যুদন্ড    |   খেলাধুলার সংবাদ : অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী *দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় ৫টি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারবিহীন * ভোলায় বিট পুলিশিং সেবা চালু * কালিহাতীতে পৌলী রেল সেতুর এপ্রোচ অংশে ধস : যোগাযোগ বন্ধ * জয়পুরহাটে ২শ ১টি পরিবারে বিদ্যুৎ সংযোগ   |   

খুলনায় পৌনে দুলাখ অসহায় দুস্থ পরিবার পাচ্ছে ডিজিএফ চাল

খুলনা, ১৮ জুন ২০১৭ (বাসস) : জেলায় এবার ইদুল ফিতরে প্রায় পৌণে দুলাখ অসহায় দুস্থ পরিবার ভিজিএফ চাল পাচ্ছে। জেলার ৯ উপজেলা এবং দুটি পৌরসভায় ১৭ লাখ ৬৩ হাজার কেজি চাল বরাদ্দ দিয়েছে সরকার। ঈদের আগেই গরীব ও অসহায় পরিবারের সদস্যদের হাতে এ চাল পৌঁছানোর নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে চাল পেয়ে হাঁফ ছেড়ে বেঁচেছেন স্থানীয় জনপ্রতিনিধিগণ। জেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের সূত্র জানায়, নয় উপজেলা ও দুপৌরসভায় চলতি বছর ঈদুল ফিতরে ১ লাখ ৭৬ হাজার৩৩২ পরিবারের জন্য চাল বরাদ্দ দেয়া হয়েছে। যা গত বছরের তুলনায় হাজার ৬৬৬ পরিবার বেশি চাল পাবে। গত বছর চাল বরাদ্দ ছিল ১ হাজার ৭৪৬ মেট্রিক টন। এবার আনুপাতিকহারে ১৭ মেট্রিক টন চাল বাড়ানো হয়েছে। প্রতি সদস্য ১০ কজি করে চাল পাবে। সূত্রটি জানিয়েছে, জেলার দাকোপ উপজেলার ৩৫ হাজার ৫শ উপকারভোগী পরিবারের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৩৫৫ মেট্রিকটন চাল। বটিয়াঘাটা উপজেলার ৩২ হাজার ২২৬ পরিবারের জন্য ৩২২ মে.টন ২৬০ কেজি, দিঘলিয়া উপজেলায় ১৮ হাজার ৬৬৪ পরিবারের জন্য ১৮৬ মে.টন ৬৪০ কেজি, রূপসা উপজেলায় ২৮ হাজার ৪৩৩ পরিবারের জন্য ২৮৪ মে.টন ৩৩০ কেজি, ফুলতলা উপজলোর ৪ হাজার ৯৪১ পরিবারের জন্য ৪৯ মে. টন ৪১০ কেজি, কয়রা উপজেলায় ১০ হাজার ৮২২ পরিবারের জন্য ১০৮ মে.টন ২২০ কেজি, পাইকগাছা উপজেলার ১৩ হাজার ৬৯০ পরিবারের জন্য ১৩৬ মে.টন ৯শ কেজি, তেরখাদা উপজেলার ৭ হাজার ৯৫৯ পরিবারের জন্য ৭৯ মে. টন, ডুমুরিয়া উপজেলার ১৬ হাজার ৩৯৫ পরিবারের জন্য ১৬৩ মে.টন ৯৫০ কেজি চাল বরাদ্দ দেয়া হয়েছে। এ ছাড়াও চালনা পৌসভায় ৩ হাজার ৮১ পরিবারের জন্য ৩০ মে.টন ৮১০ কেজি এবং পাইকগাছা পৌরসভার জন্য ৪ হাজার ৬২১ পরিবারের জন্য ৪৬ মে.টন ২১০ কেজি বরাদ্দ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ২০১৬ সালের ঈদুল আযহায় এক লাখ ৭৪ হাজার ৬৬৬ পরিবারের মধ্যে ১ হাজার ৭৪৬ মেট্রিক টন চাল বিনামূল্যে বিতরণ করা হয়। বোরো সংগ্রহ পরিচালক (ভিজিএফ) গিয়াস উদ্দিন আহমেদ জানান, বিভিন্ন কারণে এবার ভিজিএফের চাল দিতে দেরি হয়েছে। তবে গত বৃহস্পতিবার মন্ত্রলায় থেকে ভিজিএফের চাল দেয়ার জন্য নির্দেশ এসেছে। আগামী সপ্তাহ থেকে এ চাল দেয়া হবে। কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বদিউজ্জামান জানান, প্রতি বছর ঈদে হতদরিদ্র পরিবারগুলোকে ভিজিএফের চাল দেয়া হয়। এবছরও একটু দেরিতে হলেও সেই চালের অনুমোদন পাওয়া গেছে। চাল বিতরণের বিষয়ে বটিয়াঘাটার গঙ্গারামপুর ইউনিয়নের চেয়ারম্যান হাদিউজ্জামান বলেন, ঈদের আগে সরকারের এ কর্মসূচি হতদরিদ্র মানুষগুলোর জন্য সুবিধা হবে। তিনি চাল দেয়ার জন্য সরকারের উর্ধ্বতন মহলকে ধন্যবাদ জানান।