ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

সিরিয়ায় দীর্ঘ অবস্থানের বিষয়ে ট্রাম্পকে বুঝিয়েছে ফ্রান্স : ম্যাক্রোঁ

প্যারিস (ফ্রান্স), ১৭ এপ্রিল, ২০১৮ (বাসস ডেস্ক): ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রোববার বলেছেন, দীর্ঘ মেয়াদে সিরিয়ায় অবস্থানের ব্যাপারে প্যারিস ট্রাম্পকে বোঝাতে সক্ষম হয়েছে। তবে ফরাসি প্রেসিডেন্টের এমন বক্তব্যের মাত্র কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউস জানিয়েছে, সংঘাতপূর্ণ এ দেশের ব্যাপারে মার্কিন মিশনের কোন পরিবর্তন নেই। খবর এএফপির।
সিরীয় সরকারের বিভিন্ন অবস্থানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নজিরবিহীন অভিযানে ফ্রান্স যোগ দেয়ার একদিন পর ম্যাক্রোঁ জোর দিয়ে বলেন, এ হস্তক্ষেপ আইনসম্মত। তিনি সাত বছরের এ বর্বর যুদ্ধের একটি কূটনৈতিক সমাধানের জন্য চাপ দিতে আন্তর্জাতিক ক্ষমতাধরদের প্রতি আহবান জানিয়েছেন।
একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে ৪০ বছর বয়সী মধ্যপন্থী এ নেতা বলেন, আমরা বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছি না।
প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম গুরুত্বপূর্ণ সামরিক হস্তক্ষেপের ব্যাপারে আবারো যুক্তি তুলে ধরে ম্যাক্রোঁ বলেন যে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্রের ব্যবহারকারীরা শাস্তি পাবে না এমনটা হতে পারে না।
পশ্চিমা এ দেশ বলছে দৌমা শহরে বিষাক্ত গ্যাস হামলার জবাবে কথিত রাসায়নিক অস্ত্রের তিনটি স্থান লক্ষ্যকরে শনিবারের বিমান অভিযান চালানো হয়।
ম্যাক্রোঁ বলেন, এই হস্তক্ষেপের ক্ষেত্রে আন্তর্জাতিক বৈধতা পরিপূর্ণভাবেই আমাদের রয়েছে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য রাসায়নিক অস্ত্রের সুনির্দিষ্ট স্থাপনা লক্ষ্য করেই নির্ভুল অভিযান চালায়।
মিত্র দেশগুলোর উদ্দেশে ম্যাক্রোঁ বলেন, সিরিয়া যুদ্ধে দীর্ঘ মেয়াদে অংশ নেয়ার প্রয়োজনীয়তার ব্যাপারে ট্রাম্পের মনের পরিবর্তনে ফ্রান্স সহায়তা করে।
ম্যাক্রোঁ বলেন, মাত্র ১০ দিন আগে ট্রাম্প বলেছেন যুক্তরাষ্ট্র যতদ্রুত সম্ভব সিরিয়া থেকে চলে আসতে চায়।
তিনি তার সাক্ষাতকারীদের বলেন, আমি আপনাদের নিশ্চিত করছি যে সিরিয়া যুদ্ধে দীর্ঘ মেয়াদে অংশ নেয়ার প্রয়োজনীয়তার ব্যাপারে আমরা ট্রাম্পকে বোঝাতে সক্ষম হয়েছি।
তবে ম্যাক্রোঁর এ সাক্ষাতকার প্রচার করার পরপরই হোয়াইট হাউস জানায়, সিরিয়ার ব্যাপারে মার্কিন মিশনের কোন পরিবর্তন নেই।
হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প স্পষ্ট করে বলেছেন যে যত দ্রুত সম্ভব তিনি সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চান।
তিনি আরো বলেন, আমরা আইএসকে সম্পূর্ণভাবে নির্মূল করতে বদ্ধপরিকর। এছাড়া আমরা সেখানে এমন একটি পরিবেশ সৃষ্টি করতে চাই যেটা আইএসের ফিরে আসাকে প্রতিরোধ করবে। আমাদের আঞ্চলিক মিত্র ও অংশীদাররা এ অঞ্চলের নিরাপত্তার জন্য সামরিক ও আর্থিক উভয় ক্ষেত্রেই আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করবে বলে আশা করছি।